সোমবার ১৪ অক্টোবর ২০১৯
  • প্রচ্ছদ » Lead 4 » আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে রাবি ক্যাম্পাসে বিক্ষোভ



আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে রাবি ক্যাম্পাসে বিক্ষোভ


বাংলা নিউজ ব্যাংক :
08.10.2019

নিউজ ডেস্ক: বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন। মিছিল থেকে তারা এই হত্যাকাণ্ডের দ্রুত বিচার ও জড়িতদের শাস্তির দাবি জানিয়েছেন।

রাবির কেন্দ্রীয় গ্রন্থাগারের পেছনে আমতলা থেকে সোমবার দুপুর দুইটার দিকে প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিলটি বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় তারা আবরার ফাহাদের হত্যার বিচার চেয়ে স্লোগান দেন। জোটের নেতা-কর্মীরা মিছিল নিয়ে প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়কে ওপর অবস্থান নেন। সেখানে তারা প্রায় আধঘণ্টা মহাসড়ক অবরোধ করেন। দুপুর আড়াইটার দিকে তারা অবস্থান কর্মসূচি তুলে নেন।

বিকেল পাঁচটায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে প্রধান ফটকের সামনে প্রতিবাদী সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে স্বেচ্ছাসেবী সংগঠন স্টুডেন্টস রাইটস অ্যাসোসিয়েশন একাত্মতা জানায়। সেখানে শিক্ষার্থীরা বলেন, বর্তমানে সারা বাংলাদেশে এমন কোনো বিশ্ববিদ্যালয় নেই যেখানে অনিয়ম, দুর্নীতি ও নির্যাতন হয় না। গেস্টরুমে শিক্ষার্থীদের নির্যাতন করা হয়, পরীক্ষা থাকলেও ছাড় দেওয়া হয় না। তারা বলেন, ‘আমরা চাই, আবরার ফাহাদের হত্যাকারীদের বুয়েট থেকে বহিষ্কার করতে হবে। আর বিচারের মাধ্যমে জড়িতদের শাস্তি দিতে হবে।’

শিক্ষার্থীরা বলেন, ‘শিক্ষার্থীরা জানে, বুয়েটে ভর্তির সুযোগ পাওয়া কত কঠিন। ফাহাদের হত্যার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত আন্দোলনের দাবানল সারা দেশে ছড়িয়ে দিতে হবে। এর আগে শিক্ষার্থীরা পড়ার টেবিলে ফিরবে না।’

সমাবেশ শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে যাওয়ার পরে সেখানে কাল মঙ্গলবার ফের আন্দোলনের ঘোষণা দেওয়া হয়। বিকেলে একই সময়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে মানববন্ধন করেন। সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা ক্যাম্পাসে মশাল মিছিল বের করেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি