রবিবার ১৭ নভেম্বর ২০১৯



তুর্কি অভিযান ঠেকাতে কুর্দি-আসাদ চুক্তি


বাংলা নিউজ ব্যাংক :
14.10.2019

নিউজ ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের চলমান সামরিক অভিযান ঠেকাতে প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছেছে কুর্দি বাহিনী। বিবিসি জানায়, উত্তর সিরিয়ায় সরকারি বাহিনী মোতায়েন করা হয়েছে বলে এর আগে এক প্রতিবেদনে জানায় দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

সেখানকার ‘অস্থির’ পরিস্থিতির কথা উল্লেখ করে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেওয়ার পর এ ঘোষণা আসলো।

সিরীয় শরণার্থীদের জন্য ‘সেফ জোন’ প্রতিষ্ঠা এবং তুর্কি সীমান্ত থেকে কুর্দি পিকেকে যোদ্ধাদের দূরে সরিয়ে রাখতে গত সপ্তাহে আসাদ-বিরোধী যোদ্ধাদের নিয়ে উত্তর সিরিয়ায় সামরিক অভিযান শুরু করে তুরস্কের সেনাবাহিনী।

এ অভিযানে কুর্দি বাহিনীর কাছ থেকে দুটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সেনাবাহিনী। চলমান সংঘাতে বেসামরিক লোকজনসহ উভয়পক্ষের বেশকিছু লোকজন নিহত হয়েছে।

উত্তর সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন প্রশাসন জানিয়েছে, চুক্তি অনুযায়ী সীমান্তে সিরিয়ার সরকারি বাহিনী মোতায়েন করা হবে। এতে তুর্কি নেতৃত্বাধীন বাহিনীর নিয়ন্ত্রণে থাকা অঞ্চলগুলো পুনরুদ্ধার সহজ হবে।

সিরিয়ায় একটি রুশ ঘাঁটিতে রাশিয়ার মধ্যস্থতায় এই চুক্তি সই হয়। তুর্কি সামরিক অভিযানের মুখে সেনা প্রত্যাহার করে নেওয়ায় দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রকে পাশ কাটিয়ে আসাদ সরকারের সঙ্গে এই চুক্তি সই করলো কুর্দিরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি