বুধবার ১৩ নভেম্বর ২০১৯



বাবরি মসজিদ রায় সামনে রেখে অযোধ্যায় ১৪৪ ধারা জারি


বাংলা নিউজ ব্যাংক :
14.10.2019

নিউজ ডেস্ক: বাবরি মসজিদ রায় সামনে রেখে অযোধ্যায় আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে জেলা প্রশাসন। রবিবার জেলা প্রশাসক অনুজ ঝা এ ঘোষণা দেন। তবে দর্শনার্থীদের যাতে সমস্যা না হয় সে দিকে নজর রাখা হবে।

আনন্দবাজার জানায়, দীপাবলিতে অযোধ্যার বিতর্কিত ভূমিতে ৫,১০০ প্রদীপ জ্বালানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। তবে এতে আপত্তি জানিয়েছে বাবরি মসজিদ অ্যাকশন কমিটি।

এদিকে সোমবার থেকে শুরু হবে বাবরি মসজিদ মামলার শে‌ষ পর্বের শুনানি। ১৮ নভেম্বর রায় ঘোষণা হতে পারে।

এরই মধ্যে শনিবার বিশ্ব হিন্দু পরিষদ জানায়, দীপাবলির সময়ে বিতর্কিত ভূমিতে ৫১০০ প্রদীপ জ্বালানোর দাবি নিয়ে ফৈজাবাদের ডিভিশনাল কমিশনার মনোজ মিশ্রের সঙ্গে দেখা করবে তারা।

তবে মিশ্র জানিয়েছেন, সুপ্রিম কোর্টের নির্দেশের বাইরে গিয়ে ধর্মীয় অনুষ্ঠানের অনুমতি মিলবে না।

এর আগে ভারতের সর্বোচ্চ আদালত জানায়, বাবরি মামলায় মধ্যস্থতা প্রক্রিয়া ব্যর্থ হয়েছে এবং ৬ আগস্ট থেকে এই মামলার দৈনিক শুনানি চলবে। এত দিন ধরে সেই শুনানি চলছে।

কিছু হিন্দুত্ববাদীর দাবি, এই মসজিদের জায়গায় রামের জন্মস্থান বলে পরিচিত এই অঞ্চলে একটি প্রাচীন মন্দির ছিল। সেই মন্দিরের ধ্বংসাবশেষের ওপরই নির্মিত হয়েছিল মসজিদটি।

অযোধ্যায় শতাব্দী প্রাচীন বাবরি মসজিদটি ১৯৯২ সালে ভেঙে দেওয়া হয়। এনিয়ে ভারতে রীতিমতো দাঙ্গা শুরু হয়। এতে মারা যায় প্রায় দুই হাজার মানুষ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি