বুধবার ১৩ নভেম্বর ২০১৯
  • প্রচ্ছদ » Lead 2 » খোকা ইস্যুতে মিলারের কাছে বিএনপি, ইস্যু ছিলো প্যারোল!



খোকা ইস্যুতে মিলারের কাছে বিএনপি, ইস্যু ছিলো প্যারোল!


বাংলা নিউজ ব্যাংক :
07.11.2019

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে দলের অভ্যন্তরে শুরু হয়েছে টানাপোড়েন। বিএনপির একটি পক্ষ আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তি চাইছে আর অন্যপক্ষ চাইছে প্যারোল। এমন টানাপোড়েনের মুখে নেতারা পরামর্শ পেতে বিদেশি কূটনীতিকদের সঙ্গে পরামর্শ করতে উদ্যত হয়েছেন বলে জানা গেছে।

সূত্র বলছে, বেগম জিয়ার মুক্তির দিকনির্দেশনা পেতে সম্প্রতি বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট আর্ল মিলারের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির সিনিয়র নেতারা।

জানা গেছে, বুধবার (৬ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূতের বাসভবনে এ বৈঠকে বসেন বিএনপি নেতারা। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ এবং নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল অংশ নেন।

দলীয় সূত্র বলছে, বৈঠকে সমসাময়িক ইস্যু ছাড়াও দলের নেতা সাদেক হোসেন খোকার মরদেহ ট্রাভেল ডকুমেন্টের মাধ্যমে নিউইয়র্ক থেকে ঢাকায় আনার বিষয়ে কথা হয়েছে। তবে আলোচনার মূল লক্ষ্য ছিলো খালেদা জিয়ার প্যারোলে মুক্তির প্রসঙ্গ। তবে এ ইস্যুতে কী কথা হয়েছে তা বিস্তারিত জানাতে পারেনি কেউই।

এর আগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে কূটনীতিকদের সঙ্গে বেশ কয়েকবার বৈঠক করেছেন বিএনপির নেতারা। তবে প্রতিবারই হতাশ হতে হয়েছে বিএনপি নেতাদের। সর্বশেষ গত ২৮ অক্টোবর সন্ধ্যায় ঢাকায় নিযুক্ত তিনটি দেশের রাষ্ট্রদূতদের সাথে বৈঠক করেন দলটির নেতারা। কিন্তু কূটনীতিকদের সঙ্গে বিগত সময়ের বৈঠকের মতোই ওই বৈঠকও ব্যর্থ হয় বলে গণমাধ্যমে খবর আসে।

এর আগের বৈঠকগুলোতে কূটনীতিকরা সাফ জানিয়ে দিয়েছেন যে, একটি প্রমাণিত দুর্নীতি মামলায় কারাবন্দী ব্যক্তিকে মুক্ত করার কোনো পথ তাদের জানা নেই। যদি বিষয়টি মিথ্যা-বানোয়াট হতো তবে সেটি নিয়ে আন্তর্জাতিকভাবে সরকারকে চাপ দেয়া যেত। কিন্তু সে সুযোগ যেহেতু নেই ফলে তাদের পক্ষে খালেদা জিয়াকে মুক্ত করার কোনো প্রত্যক্ষ সহযোগিতাই সম্ভব নয়।

তবে এবার যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূতের সঙ্গে সরাসরি মুক্তি বিষয় নিয়ে কথা হলেও খালেদা জিয়ার প্যারোলে মুক্তি দেশ ও আন্তর্জাতিক অঙ্গনে কী বার্তা দিতে পারে, আদতে তা যৌক্তিক হবে কিনা সে পরামর্শই বিএনপি নেতারা মিলারের কাছে চেয়েছেন বলে গোপন সূত্রে জানা গেছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি