বুধবার ১৩ নভেম্বর ২০১৯
  • প্রচ্ছদ » other important » রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার: এলিচ ওয়েলস



রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার: এলিচ ওয়েলস


বাংলা নিউজ ব্যাংক :
07.11.2019

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিচ ওয়েলস বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারে নিরাপদ পরিবেশ দরকার। প্রত্যাবাসন অবশ্যই স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদাপূর্ণ হতে হবে।

কক্সবাজারে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে বৃহস্পতিবার বিকেলে তিনি এসব একথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, থাইল্যান্ডে অনুষ্ঠিত উন্দো-প্যাসিফিক সন্মেলনে বিষয়টির উপর গুরুত্বারোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্র সরকার রোহিঙ্গাদের প্রত্যাবাসন ত্বরান্বিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ করে যাচ্ছে। কক্সবাজারে রোহিঙ্গাদের অবস্থানের কারণে এখানকার স্থানীয় বাসিন্দাদের নানা সমস্যায় পড়তে হচ্ছে।

তিনি বলেন, প্রত্যাবাসনের পাশাপাশি রোহিঙ্গাদের উপর যে জাতিগত নিধনসহ বিভিন্ন ধরনের অপরাধ সংঘটিত হয়েছে, এ সব বিষয় নিয়েও চিন্তা করা দরকার।

‘‘আমরা আরও চিন্তা করছি, রোহিঙ্গা সমস্যার যাতে দ্রুত এবং টেকসই সমাধান হয়, সেই জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে কাজ করতে হবে।’’

বৈঠকে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. মাহাবুব আলম তালুকদারসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মিয়ানমার থেকে দেশটির সামরিক বাহিনীর নির্যাতনের মুখে প্রায় ১১ লাখ রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশের কক্সবাজারে অবস্থান করছে। বাংলাদেশ সরকার তাদের নিজ দেশে প্রত্যাবাসনে চেষ্টা চালিয়ে যাচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি