বৃহস্পতিবার ২৩ জানুয়ারী ২০২০



হংকংয়ে মার্কিন দুই ব্যবসায়ী নেতা আটক


বাংলা নিউজ ব্যাংক :
08.12.2019

নিউজ ডেস্ক: হংকংয়ে আমেরিকান চেম্বার অব কমার্সের চেয়ারম্যান এবং প্রেসিডেন্টকে আটকে রেখেছে দেশটির স্থানীয় কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের এই দুই ব্যবসায়ী নেতা হংকং থেকে চীন নিয়ন্ত্রণাধীন বিশেষ প্রশাসনিক অঞ্চল ম্যাকাউতে যেতে চাইলে তাদেরকে হংকংয়ের অভিবাসন কর্মকর্তারা আটকে দেয়।

দেশটির এক সংবাদ প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার আমেরিকান চেম্বার অব কমার্সের চেয়ারম্যান রবার্ট গ্রিভস এবং প্রেসিডেন্ট টারা জোসেফ বার্ষিক এক সভায় যোগ দিতে ম্যাকাউ যেতে চাইলে কর্তৃপক্ষ তাদের বাধা দেয়। কিন্তু যুক্তরাষ্ট্রের ওই দুই ব্যবসায়ী নেতা বলছেন, কর্তৃপক্ষ কোনো কারণ দেখাতে পারেনি তাদের।
দুজনের স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হচ্ছে, তারা স্বেচ্ছায় ম্যাকাউয়ে যাওয়ার আর কোনো চেষ্টা করবেন না।

চেম্বার অব কমার্সের চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতিতে বলেন, ‘আমরা আশা করি যে এটা সাম্প্রতিক কিছু ঘটনার কেবলমাত্র একটা মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া। অবশ্যই আন্তর্জাতিক ব্যবসায়িক কার্যক্রমকে গঠনমূলকভাবে সামনে এগিয়ে যাওয়ার পথ তৈরি করে দিতে হবে।’

মার্কিন চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট জোসেফ রয়টার্সকে জানান, বার্ষিক অনুষ্ঠানের জন্য কেন তাকে জুয়ার আড্ডায় প্রবেশ করতে বাধা দেয়া হয়েছিল, তা নিয়ে তিনি কিছুটা অবাক ও বিস্মিত হয়েছিলেন। তবে দেশটির কর্তৃপক্ষ তাদের সঙ্গে কোনো অভদ্র আচরণ করেনি বলে তিনি জানান। ম্যাকাউ অভিবাসন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা বিষয়টি নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে রাজি নয় বলে জানিয়েছে।

নভেম্বর মাসে, ডোনাল্ড ট্রাম্প বেইজিংয়ের আপত্তি সত্ত্বেও হংকংয়ের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে আইন কংগ্রেসন আইনতে সই করেছিলেন। এ কারণে বেইজিং ট্রাম্পকে তীব্র ক্ষোভ জানিয়ে এর প্রতিশোধ নেয়ারও হুমকি দিয়েছিল।

সূত্র: সাপোর্ট দ্য গার্ডিয়ান



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি