মঙ্গলবার ১১ অগাস্ট ২০২০



চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপ বন্ধের আহ্বান


বাংলা নিউজ ব্যাংক :
08.12.2019

নিউজ ডেস্ক: চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ বন্ধ করা উচিত বলে জানিয়েছে চীনের শীর্ষ কূটনীতিক ইয়াং জিয়াচি। শনিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক ফোনালাপে তিনি এ কথা বলেন।

২০১৮ সালের উইঘুর মানবাধিকার নীতি আইন এবং হংকং মানবাধিকার ও গণতন্ত্র আইন ২০১২ পাসের উদ্ধৃতি দিয়ে ইয়াং বলেন যে, আমেরিকা যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্পর্কের আইন মারাত্মকভাবে লঙ্ঘন করেছে। তাই তাদের ভুল সংশোধন করতে এবং অবিলম্বে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে তিনি ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইউএন বিশেষজ্ঞ এবং নেতাকর্মীরা বলেছেন যে চীন পশ্চিমাঞ্চলের একটি অঞ্চল জিনজিয়াংয়ে এক মিলিয়নের বেশি উইঘারকে আটক করে রেখেছেন। এছাড়া তাদের ওপর অমানবিক নির্যাতনও করেছেন বলে জানা যায়। মঙ্গলবার উইঘুর মুসলিম সংখ্যালঘুদের সঙ্গে বেইজিংয়ের আচরণের জোরালো প্রতিক্রিয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি একটি আইনটি পাস করেছে ।

ইয়াং বলেছেন, মার্কিন কর্মকর্তারা বারবার চীনের রাজনৈতিক ব্যবস্থা ও দেশের ব্যবহৃত নীতিকে বিকৃতি করছে। এমনকি দেশের অভ্যন্তরীণ বিষয়গুলোতেও তারা হস্তক্ষেপ করছে। এসব কিছুর জন্য তীব্র নিন্দা জানিয়েছে চীন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি