বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারী ২০২০



‘হারাম’ ভ্যালেন্টাইন’স ডে পালনে প্রস্তুত সৌদি আরব


বাংলা নিউজ ব্যাংক :
14.02.2020

নিউজ ডেস্ক: বাতাসে ভালোবাসার সুবাস, চারদিকে ফুল ও হৃদয় আকৃতির উপহারের সমাহার। অথচ সৌদি আরবের ধর্মীয় পুলিশ নির্বিকার। তিন বছর আগেও যে ভ্যালেন্টাইন’স ডে পালন ‘হারাম’ ছিল এবার তা পালনে এমনই প্রস্তুতি নিয়েছে সৌদি আরব।

২০১৮ সালের আগে ফুল বিক্রেতা ও দোকানদাররা লাল গোলাপ ও হৃদয় আকৃতির চকলেট লুকিয়ে বিক্রি করত। কমিশন ফর দ্য প্রমোশন ভার্চু ও প্রিভেনশন অব ভাইস (সিপিভিপিভি)-এর ভয়ে তারা এটি করত। এমনকি গ্রেফতার বা জরিমানার আতঙ্কে রেস্তোরাঁ মালিকরা ১৪ ফেব্রুয়ারি জন্মদিন বা কোনও বার্ষিকী আয়োজন করতে দিতেন না।

কিন্তু এখন আর সেই পরিস্থিতি নাই। ২০১৮ সালে মক্কার সাবেক সিপিভিপিভি সভাপতি শেখ আহমেদ কাসিম আল-ঘামদি ঘোষণা করেন, ভ্যালেন্টাইন’স ডে ইসলামের শিক্ষা বা শরিয়তবিরোধী না।

নিষেধাজ্ঞা প্রত্যাহারে হয়ে যাওয়াতে সৌদিরা তাদের ভালোবাসা প্রকাশ করতে বিভিন্ন উপহার, ফুল ও বেলুন, এমনকি কেউ কেউ টেডি বিয়ার পুতুল কিনে দিচ্ছেন প্রিয় মানুষকে।

সৌদি আরবের ইংরেজি দৈনিক পত্রিকার আরব নিউজ ভ্যালেন্টাইন’স ডে পালনের একটি বিশেষ নির্দেশিকাও প্রকাশ করেছে। পত্রিকাটি সব শ্রেণির মানুষের জন্য উপহার ও খাবারের নির্দেশিকাও দিয়েছে তাতে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি