সোমবার ৬ এপ্রিল ২০২০
  • প্রচ্ছদ » Lead 4 » ‘জনশুমারি নির্ভুল করতে উদ্যোগ নিয়েছে সরকার’



‘জনশুমারি নির্ভুল করতে উদ্যোগ নিয়েছে সরকার’


বাংলা নিউজ ব্যাংক :
19.02.2020

নিউজ ডেস্ক: জনশুমারি নির্ভুল করতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এর অংশ হিসেবে ম্যাপিং ও জোনাল অপারেশন করা হবে। এ উদ্যোগ সফল করতে মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
বুধবার (১৯ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে দু’দিনব্যাপী এ কার্যক্রমের উদ্বোধন করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সৌরেন্দ্রনাথ চক্রবর্তী, বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. শহীদুল ইসলাম ও অতিরিক্ত সচিব (উন্নয়ন) খলিল আহমদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক জাহিদুল হক সরদার।

অনুষ্ঠানে জানানো হয়, এবারের জনশুমারি সুষ্ঠু ও সুন্দর করতে ঢাকা বিভাগকে দুই ভাগে ভাগ করা হয়েছে। বড় জেলাগুলোকে ভাগ করে ১৩৩টি শুমারি জেলা এবং ৩ হাজার ২০০টির উপর জোন ভাগ করে কার্যক্রম পরিচালনা করা হবে। এবার ব্যবহার করা হবে মাল্টিমোড।

মূল প্রবন্ধে জাহিদুল হক সরদার জানান, এবার জনশুমারি থেকে কোনো মানুষ গণনা যেন বাদ না পড়ে এবং কোনো মানুষ যাতে দু’বার গণনার মধ্যে না আসে সেজন্য জিও কোড ব্যবহার করা হবে। এজন্য বিভাগীয় পর্যায়ে বৈঠক করে মতবিনিময় হচ্ছে। কাজে লাগানো হচ্ছে দেশের পুরো প্রশাসনকে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি