সোমবার ৬ এপ্রিল ২০২০



সন্ধান মিলল বিধ্বস্ত হওয়া ৩ বিমানের


বাংলা নিউজ ব্যাংক :
24.02.2020

নিউজ ডেস্ক: ১৯৪৪ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে জাপানের পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অভিযান চালায় যুক্তরাষ্ট্র। ‘অপারেশন হেইলস্টোন’ নামের এই অভিযানে যুক্তরাষ্ট্র সফল হলেও ব্যাপক ক্ষতির সম্মুখীন হয় তারা। এই অভিযান চালাতে গিয়ে অন্তত ৪০ মার্কিন সেনা নিহত হন। এছাড়া ধ্বংস হয় তাদের ২০টিরও বেশি যুদ্ধ বিমান।

নিহত অনেক সেনার পরিবারই কোনো খোঁজ পায়নি তাদের মৃত স্বজনের মরদেহের। সম্প্রতি ‘প্রজেক্ট রিকভার’ নামে একটি সেচ্ছাসেবক সংগঠন ওই অভিযানে হারিয়ে যাওয়া বিভিন্ন জিনিসের অনুসন্ধানে অভিযান চালায়। আর সেই অভিযানে খোঁজ মেলে ৭৬ বছর আগে হারিয়ে যাওয়া তিনটি যুদ্ধ বিমানের।

খুঁজে পাওয়া সেই বিমানগুলোর মধ্যে দু’টি এসবিডি-৫ ডন্টলেস ডাইভ বোম্বার ও একটি টিবিএমএফ/এফ-১ অ্যাভেঞ্জার টর্পেডো বোম্বার রয়েছে বলে ইউনিভার্সিটি অব ডেলাওয়ের জানিয়েছে।

পশ্চিম প্রশান্ত মহাসাগরে ছয় শতাধিক ক্ষুদ্র দ্বীপ নিয়ে গঠিত মাইক্রোনেশিয়া অঞ্চলে সমুদ্রের ১০০ থেকে ২১৫ ফুট গভীরে এই বিমানগুলোর সন্ধান পাওয়া যায়।

অনুসন্ধান অভিযান সম্পর্কে প্রজেক্ট রিকভার-এর সহ-প্রতিষ্ঠাতা মার্ক মলিনে বলেন, ‘যখন আমরা এই বিমানগুলোর সন্ধান পাই, তখন আমাদের মনে আনন্দ ও বেদনা উভয় অনুভূতি হচ্ছিলো। কারণ, আমাদের স্বাধীনতা রক্ষা করতেই এই সেনারা তাদের প্রাণ বিসর্জন করেছিলো।’

সূত্র: সিএনএন



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি