শনিবার ৪ এপ্রিল ২০২০



বিদেশফেরতদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা


বাংলা নিউজ ব্যাংক :
26.03.2020

নিউজ ডেস্ক: করোনা মোকাবিলায় বিদেশফেরত ও তাঁদের সংস্পর্শে আসা ব্যক্তিদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দিয়ে খুদে বার্তা পাঠানো হয়েছে।

খুদে বার্তায় বলা হয়েছে, ‘আপনি বা আপনার নিকটজন সম্প্রতি বিদেশ হতে ফেরত এসেছেন। করোনা প্রতিরোধে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য কর্তৃপক্ষকে আপনার অবস্থান সম্পর্কে অবহিত করুন, করোনা মোকাবিলায় জাতিকে সহায়তা করুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন, জনসমাগম এড়িয়ে চলুন। যার যার অবস্থান থেকে করোনা মোকাবিলায় জাতিকে সহায়তা করুন। নির্দেশনা লঙ্ঘন করলে জেল বা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।’—স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, এক মাসে সবচেয়ে বেশি লোক এসেছে ভারত থেকে, ২ লাখ ৩৩ হাজার ৭৮৬ জন। সৌদি আরব থেকে ৪১ হাজার ৬৬১, সংযুক্ত আরব আমিরাত থেকে ৩৭ হাজার ৩২১, মালয়েশিয়া থেকে ১৮ হাজার ৯৪২, কাতার থেকে ১৩ হাজার ৮৬৫, সিঙ্গাপুর থেকে ১২ হাজার ৩৪২, ওমান থেকে ১১ হাজার ৭৮৪, যুক্তরাজ্য থেকে ১০ হাজার ৫৩১, যুক্তরাষ্ট্র থেকে ৭ হাজার ২৭৩, থাইল্যান্ড থেকে ৮ হাজার ২১৭, কুয়েত থেকে ৬ হাজার ১২০, স্পেন থেকে ৩ হাজার ৯০, শ্রীলঙ্কা থেকে ৩ হাজার ২৯০, চীন থেকে ৩ হাজার ৩৫, ইতালি থেকে ২ হাজার ৭০৩, মালয়েশিয়া থেকে ১ হাজার ৫০৯ জন।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক নজরুল ইসলাম বলেন, সরকার সব কিছুতেই সবসময় ঢিলেমি করে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তিনি বলেন, এখনই অনেক স্বেচ্ছাসেবী নিয়ে বিদেশফেরত সবাইকে খুঁজে বের করতে হবে। তাঁদের মধ্যে একজনের শরীরেও যদি এই ভাইরাস পাওয়া যায়, তাহলে তার আশপাশের এক মাইল এলাকার সব বাসিন্দাদের পরীক্ষা করতে হবে। বিষয়টি ব্যয়বহুল হলেও সরকারকে তা করতে হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি