শনিবার ৪ এপ্রিল ২০২০



সরকারের মহানুভবতায় ‘কৃতজ্ঞ’ খালেদা, নেতাকর্মীরা হতবাক!


বাংলা নিউজ ব্যাংক :
26.03.2020

নিউজ ডেস্ক: প্রমাণিত দুর্নীতি মামলায় দুই বছরেরও অধিক সময় কারাভ্যন্তরে থাকার পর সরকারের মহানুভবতায় বুধবার (২৫ মার্চ) মুক্তি পেয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মুক্তির পরই তিনি সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। একইসঙ্গে বিরক্তি প্রকাশ করেছেন উপস্থিত নেতাকর্মীদের ‘লোক দেখানো’ আচরণে। এতে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) হাজির হওয়া নেতাকর্মীরা হতবাক হয়েছেন।

নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, দুই বছরেরও বেশি সময় ধরে কারান্তরীণ থাকা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিতে লক্ষ্যণীয় কোন উদ্যোগ নেয়নি বিএনপি ও তার দল। অনাগ্রহতা দেখিয়ে সরে গিয়েছিল তার আইনজীবীরাও। অথচ সেই খালেদা যখন বুধবার (২৫ মার্চ) মুজিববর্ষে সরকারের উদারতায় মুক্তি পেলেন, তখনই তার কাছে ‘ভালো সাজতে’ নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ছুটে যান বিএনপি নেতাকর্মীরা। দিতে থাকেন তাকে খুশি করতে লাগাতার ভাষণও। কিন্তু আদতে ফল হলো উল্টো।

নেতাকর্মীদের ‘আমরা সবাই জিয়ার সৈনিক, ভয় করিনা করোনা’ স্লোগানকে স্তব্ধ করে দিয়ে খালেদা জিয়া হুংকার দিয়ে বলেন, ‘তামাশা দেখতে এসেছো! কি করছো আমার মুক্তির জন্য? যা করার সরকারই করেছে।’ তার এমন বক্তব্যে উপস্থিত নেতাকর্মীরা হতবাক হয়ে একে-অপরের উদ্দেশ্যে বলতে থাকেন, কার জন্য তাহলে করোনাভাইরাসের ঝুঁকির মধ্যে জীবনের মায়া ত্যাগ করে এলাম? নেত্রী এমন বদলে গেলো কিভাবে! সরকারের গুণগান করে আমাদেরকেই দূরে ঠেলে দিচ্ছে, ঘটনা কী!

দলের জ্যেষ্ঠ নেতারা বলছেন, ম্যাডাম (খালেদা জিয়া) এমন আচরণ করবেন তারা ভাবতেই পারেনি। সবাই কতো আশা নিয়ে করোনাভাইরাসের মধ্যেও ঝুঁকি নিয়ে হাসপাতালে নেত্রীকে দু’বছর পর এক নজর দেখতে গিয়েছিলেন। অথচ তিনি সবার সঙ্গে এমন ব্যবহার করলেন, তাতে মনে হলো সবাই তার শত্রু। কিন্তু ঘটনা তো তা নয়, সবাই তার জন্য নিবেদিত প্রাণ। এমনকি যে যার জায়গা থেকে চেষ্টাও করেছে কারামুক্তিতে। তবে হ্যাঁ, তার মুক্তি হয়নি সত্য। তাই বলে কি সবাই পর হয়ে যাবে!

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক এ আরাফাত বলেন, খালেদার কারামুক্তিতে তার দল ও পরিবার কিছুই করেনি। এ কারণে ত্যক্ত-বিরক্ত-ক্ষুব্ধ হয়ে তিনি মনের গহীনে থাকা সত্যগুলো বুধবার (২৫ মার্চ) মুক্তির পর অগোচরে প্রকাশ করেন। কৃতজ্ঞতা জানান সরকারের প্রতি। এতে তার দলীয় নেতাকর্মীরা হতবাক হলেও তিনি নিজের অবস্থান পরিষ্কার করে বোঝাতে চেয়েছেন, দুঃসময়ে তারা না এলেও প্রধানমন্ত্রী ও সরকার ঠিকই মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করে তাকে মুক্তি দিয়েছে। তাই সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ না করাটা হবে কৃতঘ্নতা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি