সোমবার ৬ জুলাই ২০২০



ইউরোপে চালু হবে প্রবাসবন্ধু কল সেন্টার: পলক


বাংলা নিউজ ব্যাংক :
21.05.2020

নিউজ ডেস্ক: প্রবাসী দূতাবাসগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিগগিরই মালোয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর, ইয়েমেন ও ইউরোপেও প্রবাসবন্ধু কল সেন্টার সেবা চালু করা হবে।

২২ লাখ সৌদি প্রবাসীর পর এবার ২ লাখ বাহরাইন প্রবাসীদের জন্য চালু হলো প্রবাসবন্ধু কল সেন্টার। ইতোমধ্যেই এই উদ্যোগে সংযুক্ত হয়েছেন দেশটির ১২ জন বাংলাদেশি স্বেচ্ছাসেবী চিকিৎসক। বুধবার ভিডিও কনফারেন্সে এই সেবার উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আইসিটি বিভাগের অধীন পরিচালিত এটুআই প্রকল্পের চীফ ই-গভর্ন্যান্স স্ট্র্যাটিজিস্ট ফরহাদ জাহিদ শেখের সঞ্চালনায় অনুষ্ঠানে আইসিটি সচিব এনএম জিয়াউল আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন, এটুআই উপদেষ্টা আনীর চৌধুরী, প্রকল্প পরিচালক ড. মো: আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃসময়ের বন্ধু। তার নেতৃত্বে ইতোমধ্যেই ঘরে ঘরে খাদ্য, শিক্ষা ও ইন্টারনেট পৌঁছে দেয়া হয়েছে।

তিনি বলেন, অর্থনীতির চালিকা শক্তি এক কোটিরও বেশী প্রবাসী ভাই-বোনদের ঘরে বসেই স্বাস্থ্য সেবা চালুর পাশাপাশি অল্পদিনের মধ্যেই ১০ লাখ গর্ভবতী মহিলার জন্য ‘মা’ টেলিহেলথ, ন্যায্যমূল্যে ঔষধি ফল ভোক্তার কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ বাস্তবায়নে আগামী শনিবার চালু হবে নতুন একটি ডিজিটাল প্লাটফর্ম। একশপ, একপে ছাড়াও ডিজিটাল আড়ৎদার, কৃষাণী, ট্রাকলাগবে ইত্যদি প্লাটফর্মে সংযুক্ত করেই প্রস্তুত হচ্ছে ‘ফুড ফর নেশন’ প্লাটফর্মটি।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক ড. মো: আব্দুল মান্নান জানান, গতকাল একদিনে ৩৩৩ তে ফোন করে ৩০ হাজার খাদ্য সহায়তার সেবা দেয়া হয়েছে।

নিরাপদে সেবা দেয়া ও নেয়ার জন্য টাইমলাইন তৈরি করে জুনের মধ্যেই সব প্রবাসীদের জন্য এই সেবা চালু করা যাবে বলে জানিয়েছেন এটুআই উপদেষ্টা আনীর চৌধুরী। পুলে নিবন্ধিত ডাক্তারদের সংখ্যা বাড়লেও সক্রিয়দের সংখ্যা সেই হারে বেশি নয়। এজন্য আগামীতে এই স্বেচ্ছাসেবী মডেলে প্রণোদনা চালুর প্রতিগুরুত্বারোপ করেন তিনি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি