মঙ্গলবার ২ জুন ২০২০
  • প্রচ্ছদ » Lead 2 » ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছে আ. লীগ, লাপাত্তা বিএনপি



ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছে আ. লীগ, লাপাত্তা বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
22.05.2020

নিউজ ডেস্ক: ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ক্ষতিগ্রস্তদের সহায়তা ও পুনর্বাসন কার্যক্রমে সর্বাত্মকভাবে কাজ করছে আওয়ামী লীগ। দুর্যোগকবলিত এলাকার সাধারণ মানুষের আশ্রয়, চিকিৎসেবা প্রাপ্তি ও খাদ্য সহায়তা প্রদানে তৎপরতা থেকে শুরু করে সার্বিক যোগাযোগ রক্ষা করছেন দলটির দায়িত্বশীল নেতারা। অন্যদিকে বিএনপির চিত্র পুরোপুরি উল্টো।

জানা গেছে, দুর্যোগের পূর্বে দলটির তরফ থেকে সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হলেও তা বক্তব্যেই সীমাবদ্ধ রয়েছে। দলটির কার্যক্রম কেবলমাত্র সীমিত আকারে রাজধানীতে সীমাবদ্ধ রয়েছে। ঘূর্ণিঝড় আম্পানের কারণে ক্ষতিগ্রস্তদের রক্ষা ও পুনর্বাসনে বিএনপির নেই কোন সুনির্দিষ্ট পরিকল্পনা। রাজধানীকেন্দ্রিক রাজনৈতিক দল হওয়ায় উপকূলে ক্ষতিগ্রস্তদের বিএনপির তরফ থেকে কোন সহযোগিতা দেয়া হবে না বলেও গুঞ্জন উঠেছে। পাশাপাশি আম্পানের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ফান্ড গঠন নিয়ে জটিলতা সৃষ্টি হওয়ায় সহসাই বিএনপির তরফ থেকে সহযোগিতা পাওয়ার কোন সম্ভাবনা নেই বলেই প্রতীয়মান হচ্ছে। এদিকে ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তায় বিএনপির নির্দিষ্ট কোন পরিকল্পনা না থাকায় দলটির বিরুদ্ধে শুরু হয়েছে নানা সমালোচনা।

ঘূর্ণিঝড় আম্পান নিয়ে বিএনপির গড়িমসির বিষয়ে জানতে চাইলে পরিচয় গোপন রাখার শর্তে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিগত কয়েক বছরের কার্যক্রম দেখলে মনে হয় বিএনপি রাজধানীকেন্দ্রীক দলে পরিণত হয়েছে। তৃণমূলে দলটির কার্যক্রম নেই বললেই চলে। বিষয়টি হয়তো দলটির হাইকমান্ডও অনুধাবন করতে পেরেছে। যার কারণে দুর্যোগে তৃণমূল পর্যায়ে ত্রাণ বিতরণ করাটাকে লস প্রজেক্ট মনে করছে দলটি। সেই কারণে হয়তো আম্পান নিয়ে বিএনপির কোন কর্মসূচি নেই। রাজধানীতে রাজনীতি করতে চায় বিএনপি, তৃণমূলের মানুষকে নিয়ে দলটি ততোটা চিন্তিত নয়।

এদিকে ঘূর্ণিঝড় নিয়ে বিএনপির কোন কার্যক্রম না থাকার বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, কোনটা সামলাবে বিএনপি? করোনায় ত্রাণ বিতরণ করতেই দলের ত্রাহি অবস্থা। এর মধ্যে ঘূর্ণিঝড় আঘাত হানলো। আমরা কথা বলছি, দেখি আম্পানে ক্ষতিগ্রস্তদের জন্য কি করা যায়। সত্যি বলতে-মানুষ এখন অনেকটা আত্মকেন্দ্রিক হয়ে পড়েছে। নিজে ভালো থাকলে সে আর কারো খোঁজ নিতে চায় না। এরপরও রাজনৈতিক দল হিসেবে আমরা চেষ্টা করব কিছু করতে, সেজন্য ক্ষতিগ্রস্তদের একটু ধৈর্য ধরতে হবে। চাইলেই তো টাকা বের করা সম্ভব নয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি