রবিবার ৫ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » Lead 2 » ত্রাণ দুর্নীতিতে বিএনপির ১৪ জনপ্রতিনিধি বরখাস্ত, নির্বাক হাইকমান্ড



ত্রাণ দুর্নীতিতে বিএনপির ১৪ জনপ্রতিনিধি বরখাস্ত, নির্বাক হাইকমান্ড


বাংলা নিউজ ব্যাংক :
01.06.2020

নিউজ ডেস্ক: করোনাভাইরাস সংক্রমণকালে কর্মহীন দরিদ্র মানুষের মাঝে ত্রাণের চাল ও নগদ অর্থ বিতরণে অনিয়ম-দুর্নীতি এবং ভিজিএফ ও ভিজিডির চাল আত্মসাতের অভিযোগ গত ২৯ মে পর্যন্ত বিএনপির ১৪ জন জনপ্রতিনিধিকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ত্রাণ নিয়ে দুর্নীতি করায় সরকারের পক্ষ থেকে শাস্তি প্রদান করা হলেও বিএনপির তরফ থেকে অদ্যাবধি দলীয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে কোন সাংগঠনিক ব্যবস্থা নেয়া হয়নি। যার ফলে বিভিন্ন মহলে চলছে নানা সমালোচনা। এ নিয়ে বিব্রত বিএনপির শীর্ষ নেতারাও।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, ঢাকা বিভাগে ৫ জন, চট্টগ্রাম বিভাগে ২ জন, রাজশাহী বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ১ জন, খুলনা বিভাগে ২ জন ও সিলেট বিভাগে ২ জন মিলিয়ে মোট ১৪ জন বিএনপিপন্থী জনপ্রতিনিধিদের দুর্নীতির দায়ে বরখাস্ত করেছে সরকার।

জানা গেছে, করোনা সংক্রমণ শুরুর পর থেকে অসহায় ও দুস্থ মানুষদের খাদ্য সহায়তা দিয়ে আসছে সরকার। স্থানীয় প্রতিনিধিদের মাধ্যমে এই খাবার ও নগদ অর্থ বিতরণ করা হচ্ছে। কিন্তু বিএনপির ১৪ জন দুর্নীতিবাজ জনপ্রতিনিধি এই সংকটকালে গরীবদের সেসব ত্রাণ ও নগদ অর্থ তাদের না দিয়ে অবলীলায় আত্মসাৎ করেছেন। দু-একজনকে গ্রেফতার করা হলেও বেশিরভাগ বিএনপিপন্থী জনপ্রতিনিধি চলে গেছেন আত্মগোপনে। এমনকি দেশ ও দশের সংকটে দলীয় প্রতিনিধিরা দেদারসে ত্রাণ ও অর্থ লুটপাট করলেও বিএনপির হাইকমান্ডের পক্ষ থেকে নেয়া হয়নি কোন সাংগঠনিক পদক্ষেপও। পাশাপাশি বিষয়টি নিয়ে কথা বলতে অস্বীকৃতি জানায় বিএনপির এই নীতিনির্ধারক মহল।

নিত্যদিন সরকারের বিরুদ্ধে অভিযোগ করা বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ এ বিষয়ে কথা বলতে রাজি না হলেও মন্তব্য করলেন দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি করোনা সংকটে ত্রাণ চুরি ও দুর্নীতির অভিযোগে বিএনপিপন্থী জনপ্রতিনিধিদের বরখাস্ত হওয়া নিয়ে বলেন, হাতের পাঁচ আঙুল তো সমান হয় না। যারা এসব অপরাধে বরখাস্ত হয়েছেন তাদের বিরুদ্ধে অচিরেই সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো বলেন, খুব সম্ভবত তৃণমূল পর্যায়ে এখনও বিএনপির আদর্শ না পৌঁছানোর কারণে দলীয় জনপ্রতিনিধিরা এমন অপকর্মে লিপ্ত হচ্ছেন। আগামীতে আমরা এই ধরনের দলীয় দুর্নীতি বন্ধে সোচ্চার থাকব। সৎ নেতাদের বিভিন্ন নির্বাচনে মনোনয়ন দেয়ার চেষ্টা করব।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি