শনিবার ৪ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » Lead 2 » বিএনপিতে নানা সংকট, মানসিক অবসাদে ভুগছেন খালেদা জিয়া



বিএনপিতে নানা সংকট, মানসিক অবসাদে ভুগছেন খালেদা জিয়া


বাংলা নিউজ ব্যাংক :
25.06.2020

নিউজ ডেস্ক: জামিনের মেয়াদ শেষের পথে, এখনো অগোছালো দল, নেতৃত্ব নিয়ে সংকট কাটেনি। পুনরায় জেলে ফিরে গেলে বিএনপি আরো দুর্বল ও ক্রমশ সাংগঠনিক শক্তিহীন রাজনৈতিক দলে পরিণত হবে। করোনা সংকটেও চমক দেখানো কোন কর্মসূচি পালন করে জনগণের কাছে যেতে পারলো না- এমন নানাবিধ দুশ্চিন্তা ঘুরপাক খাচ্ছে বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার মাথায়।

জানা গেছে, এসব চিন্তা মাথায় ঘুরপাক খাওয়ায় শত চেষ্টা করেও মানসিকভাবে শান্তি পাচ্ছেন না বিএনপি নেত্রী। দিন দিন মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়ছেন তিনি। তার উপস্থিতিতে বিএনপির যে বেহাল দশা কাটেনির, তিনি পুনরায় জেলে গেলে দল হতাশার সাগরে ডুবে যাবে বলেও মনে করছেন বেগম জিয়া।

আর এসব চিন্তা করেই ভেঙ্গে পড়েছেন তিনি। শত টোটকাও কাজে আসছে না। মির্জা ফখরুলরা নানাভাবে তাকে বুঝিয়ে শান্ত রাখার চেষ্টা করলেও সেটি কাজে আসছে না বলেও জানিয়েছে বিএনপি ঘনিষ্ঠ একটি সূত্র।

সূত্রের মতে, আগামী আগস্ট মাসে শেষ হবে বেগম জিয়ার শর্তসাপেক্ষে মুক্তির মেয়াদ। জামিন বৃদ্ধি না পেলে তাকে ফিরে যেতে হবে জেলে। আর জেলে গেলে আন্দোলন করে মুক্ত করার যে সাংগঠনিক শক্তি দলের নেই সেটি ভালো করে বুঝে গেছেন বেগম জিয়া।

তাছাড়া দল গোছানো হয়নি, এমনকি দলের নেতৃত্ব নিয়ে চলমান সংকটও দূর করা সম্ভব হয়নি। পাশাপাশি করোনায় চমকপ্রদ কোন কর্মসূচি পালন করে জনগণের মন জয় করতেও ব্যর্থ হয়েছে দল। সুতরাং বেগম জিয়ার ইস্যুতে জনমনে কোন প্রতিক্রিয়াই সৃষ্টি করতে পারেনি বিএনপি। যার কারণে এসব নিয়ে ভীষণ চিন্তায় পড়েছেন বিএনপি নেত্রী। যার কারণে মানসিকভাবে অবসাদগ্রস্ত হয়ে পড়েছেন বেগম জিয়া।

শারীরিকভাবে মোটামুটি সুস্থ থাকলেও দল ও নিজের ভবিষ্যত নিয়ে চিন্তা করতে করতে নির্ঘুম রাত পার করছেন তিনি। চরম সংকটে পড়ায় কাউকে মনের কথা খুলেও বলতে পারছেন না। দল ও নিজের ভবিষ্যত নিয়ে উভয় সংকটে পড়ে দুশ্চিন্তা এখন বেগম জিয়ার নিত্যসঙ্গীতে পরিণত হয়েছে। দুশ্চিন্তামুক্ত না হতে পারলে অচিরেই তিনি নতুন করে অসুস্থ হয়ে পড়বেন বলে শঙ্কাও প্রকাশ করেছেন তার পরিবারের সদস্যরা।

এদিকে বেগম জিয়ার মানসিক অবসাদের বিষয়ে জানতে চাইলে বিএনপির একজন শীর্ষ নেতা পরিচয় গোপন রাখার শর্তে বলেন, দলের যে অবস্থা তাতে ম্যাডামের দুশ্চিন্তা বাড়ারই কথা। জামিনের মেয়াদও শেষ হয়ে আসছে। এদিকে এতোদিন বাইরে থেকেও তিনি দল গোছাতে পারলেন না। যার কারণে মানসিক অশান্তি বাড়াটা স্বাভাবিক। তবে আমরা চেষ্টা করছি উনাকে দুশ্চিন্তা মুক্ত রাখতে। তাতে কতোটা কাজ হচ্ছে সেটি বুঝতে পারছি না। আশা করি সব ঠিক হয়ে যাবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি