রবিবার ৫ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » Lead 1 » বিএনপির উদাসীনতায় ২০ দলের নেতারা মুখ দেখাতে লজ্জা পাচ্ছেন!



বিএনপির উদাসীনতায় ২০ দলের নেতারা মুখ দেখাতে লজ্জা পাচ্ছেন!


বাংলা নিউজ ব্যাংক :
28.06.2020

নিউজ ডেস্ক: রাজনৈতিক মিত্র হলেও করোনা সংকটে জনগণের পাশে দাঁড়াতে ২০ দলীয় জোটকে সাথে নিচ্ছে না বিএনপি। অজানা কিছু কারণে করোনাকালে জোটটির সাথে বিএনপির হাইকমান্ডের দূরত্ব সৃষ্টি হয়েছে বলে দাবি করেছেন জোট নেতারা। করোনা মোকাবিলায় ২০ দলীয় জোটকে সাথে না নেয়ায় ক্ষোভ ও হতাশা বৃদ্ধি পাচ্ছে জোটের ছোট ছোট দলের নেতাদের মধ্যে। চলমান পরিস্থতিতে বিএনপি জোট নেতাদের সাথে বিমাতাসূলভ আচরণ করছে বলেও অভিযোগ করেছেন তারা। বিএনপির উদাসীনতার কারণে জোটের নেতারা জনগণের কাছে মুখ দেখাতে পারছেন না বলেও অভিযোগ উঠেছে।

জানা গেছে, করোনা মোকাবিলায় সরকারের পাশাপাশি রাজনৈতিক জোট হিসেবে ২০ দলীয় জোটও আশা করেছিল তারা বিএনপিকে সাথে নিয়ে জনগণের সেবা করবে। বিএনপির তরফ থেকেও তেমন ইঙ্গিত দেয়া হয়েছিল। তবে বিএনপি নিয়ন্ত্রিত করোনা ফান্ডে জোট নেতাদের আর্থিক অনুদান দিতে অনীহা ও গড়িমসির কারণে জোটকে বাদ দিয়ে বিএনপি এককভাবে সীমিত আকারে ত্রাণ বিতরণ করে। এছাড়া বিএনপি হাইকমান্ডের একটি ধারণা তৈরি হয়েছে যে, কেবল ভোটের রাজনীতিতে ২০ দলীয় জোটের দাম আছে, জাতীয় সংকটে তারা ততোটা কার্যকরী ভূমিকা পালন করতে পারে না। যার কারণে তারেক রহমানের সরাসরি নির্দেশে ২০ দলীয় জোটকে পাশ কাটিয়ে বিএনপি ছোট আকারে দলীয় কর্মীদের মাঝে ত্রাণ বিতরণ শুরু করেছিল। যা ২০ দলীয় জোট নেতাদের দুঃখের কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু জোটগত ত্রাণ তৎপরতা ও রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয়তা না থাকায় জোটের নেতারা পড়েছেন চাপে। বিএনপিকে ছাড়া তাদের অস্তিত্ব নেই আবার বিএনপির একরোখা আচরণ সহ্য করার মতো নয়। উভয় সংকটে পড়ে করোনাকালের রাজনীতির যাঁতাকলে পিষ্ট হচ্ছেন জোটের নেতারা।

পরিচয় গোপন রাখার শর্তে ২০ দলীয় জোটের একাধিক ছোট দলের নেতারা বলেন, জোটের রাজনীতি কেবল বিবৃতিতে আবদ্ধ রয়েছে। ২০ দলীয় জোটের পক্ষ থেকে কোন পরামর্শ দিলে সেটি প্রায়শই অগ্রাহ্য করেন বিএনপির শীর্ষ নেতারা। জোটটি একরকম বিএনপি নেতাদের কাছে জিম্মি হয়ে পড়েছে। কোন রাজনৈতিক কর্মকাণ্ডে জোটের নেতাদের সাথে নেয় না বিএনপির হাইকমান্ড। তাদের কারণে অথর্ব রাজনৈতিক জোটে পরিণত হচ্ছে ২০ দলীয় জোট। এই রাজনীতির জন্য জোট গঠন করা হয়নি। বিএনপির উদাসীনতা ও অদক্ষতার কারণে জোটের নেতারা কারো কাছে মুখ দেখাতে পারছেন না। বিএনপির ভুল-ভ্রান্তির কারণে জোটের নেতারা জনগণের সামনে দাঁড়াতে পারছেন না। লজ্জায় মাথা হেট হয়ে যাচ্ছে তাদের।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি