শনিবার ৪ জুলাই ২০২০
  • প্রচ্ছদ » Lead 2 » বয়স্ক-বৃদ্ধ নেতাদের উপর অসন্তুষ্ট তারেক, শিগগির আসছে পরিবর্তন!



বয়স্ক-বৃদ্ধ নেতাদের উপর অসন্তুষ্ট তারেক, শিগগির আসছে পরিবর্তন!


বাংলা নিউজ ব্যাংক :
28.06.2020

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর আন্দোলন গড়ে তুলতে ব্যর্থতা, বেগম জিয়ার মুক্তি আন্দোলনে অনীহা, দলকে গুছিয়ে সঠিক নেতৃত্বদানে ব্যর্থতায় বিএনপির সিনিয়র তথা বয়োজ্যেষ্ঠ নেতাদের উপর অসন্তুষ্ট দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। জানা গেছে, আন্দোলন সংগ্রাম ও নির্বাচনে ব্যর্থ হয়ে করোনা সংকটকেও কাজে লাগিয়ে জনগণকে সরকারের বিরুদ্ধে খেপিয়ে তুলতে ব্যর্থ হওয়ায় দলের ‘বয়স্ক নেতাদের’ উপর চরম বিরক্ত তারেক।

অচিরেই এসব বৃদ্ধ নেতাদের সরিয়ে তরুণদের হাতে দলের ক্ষমতা তুলে দেয়ার পরিকল্পনাও রয়েছে বিএনপির এই শীর্ষ নেতার। দলকে রক্ষা করতে এবং নেতাকর্মীদের রাজপথে ফিরিয়ে আনতে বয়সের ভারে ন্যুজ ও অসুস্থ এসব নেতাদের সসম্মানে দলীয় পদ থেকে অব্যাহতি দেয়ার মতো কঠিন সিদ্ধান্ত নিতে প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছেন তারেক রহমান। দলীয় চেয়ারপারসন বেগম জিয়ার সাথে আলোচনা করে শিগগির তারেক রহমান দলের স্থায়ী কমিটি, বিএনপি নেত্রীর উপদেষ্টা ও ভাইস চেয়ারম্যান পদে তরুণ নেতাদের বসাবেন। যুক্তরাজ্যভিত্তিক বিএনপির ঘনিষ্ঠ একটি গোপন সূত্রের বরাতে তারেক রহমানের এমন পরিকল্পনার বিষয়ে জানা গেছে।

যুক্তরাজ্যভিত্তিক সূত্রটির মতে, দীর্ঘদিন দলের সিনিয়র ও বয়োজ্যেষ্ঠ নেতাদের উপর ভরসা করে কেবল হতাশাই পেয়েছেন তারেক রহমান। নীতি প্রণয়ন, প্রেস ব্রিফিং ও অভিযোগ ছাড়া এসব বয়স্ক নেতারা দলের জন্য নতুন কিছু করতে পারেননি। এমনকি বেগম জিয়ার মুক্তির ইস্যুতে দলকে নেতৃত্ব দিয়ে রাজপথেও নামাতে পারেনি। বিগত ৫ বছরের সিনিয়র নেতাদের ভীতি, রাজপথবিমুখতা ও আঁতাতের কারণে দল ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পল্টনকেন্দ্রিক রাজনৈতিক দলে পরিণত হয়েছে। সিনিয়র নেতাদের অসহযোগিতা ও বিরোধপূর্ণ নেতৃত্বের কারণে দিন দিন তৃণমূলে দল অজনপ্রিয় হয়ে উঠছে। এতে বাড়ছে কর্মীদের মাঝে দলত্যাগের প্রবণতা। সব মিলিয়ে সিনিয়ররা দল পরিচালনায় ব্যর্থই বলা চলে। তাই এই অবস্থা থেকে উত্তরণের জন্য নেতৃত্বে পরিবর্তন, কমিটিতে পরিবর্তনের বিকল্প নেই বলে মনে করছেন তারেক রহমান। তবে বেগম জিয়ার চূড়ান্ত অনুমোদন পেলেই বিভিন্ন কমিটি থেকে বৃদ্ধ, অশীতিপর নেতাদের সরিয়ে তুলনামূলক তরুণ নেতাদের পদায়ন করবেন বিএনপির এই দ্বিতীয় ক্ষমতাধর নেতা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি