শুক্রবার ৭ অগাস্ট ২০২০



ছন্নছাড়া হয়ে পড়েছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
02.07.2020

নিউজ ডেস্ক: সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনে ভরাডুবি পর ভবিষ্যৎ ভাবনায় ছন্নছাড়া হয়ে পড়েছে বিএনপি। আন্দোলন-সংগ্রামের নামে বারবার শক্তি ক্ষয় করে একই বৃত্তে ঘুরপাক খাচ্ছে তারা।

বিএনপি’র মূল শক্তি ছিলো ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল এবং কেন্দ্রীয় মহানগরীয় কমিটি। যোগ্য, মেধাবী ও চৌকস নেতৃত্বের অভাবে বিএনপি’র সেই সংগঠনগুলো আজ প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ে আছে। নেই কোন সাংগঠনিক কার্যক্রম।

বিএনপি’র দলীয় সূত্র থেকে জানা যায়, নেতৃত্ব কোন্দলে বিপর্যস্ত হয়ে যুবদল কার্যকারিতা হারিয়েছে অনেক আগেই। ছাত্রদল ও সেচ্ছাসেবকদলেও নেই কোনো পরিবর্তন।

আন্দোলন-সংগ্রামে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ঢাকা মহানগর কেন্দ্রীয় কমিটি। যার ব্যর্থতার অভিযোগ এনে প্রথমে সাদেক হোসেন খোকাকে সরিয়ে মির্জা আব্বাস ও হাবিব-উন-নবী খান সোহেলের নেতৃত্বে কমিটিতে আনা হয়। তবে তারাও কার্যকর কিছুই দেখাতে পারেনি। এরপর ঢাকাকে দুই ভাগ করে নতুন কমিটি ঘোষণা করা হলেও ঘুরে দাঁড়াতে ব্যর্থ হয় নতুন নেতৃত্ব।

সংশ্লিষ্টরা মনে করেন, দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় হতাশ হয়ে পড়েছে দলটির নেতাকর্মীরা। এর সঙ্গে যুক্ত হয়েছে কেন্দ্রীয় কমিটিতেও অনেক পথ ফাঁকা। ফলে নেতৃত্ব সংকটে অঙ্গসংগঠনগুলো দীর্ঘদিন ধরে একই নেতৃত্বে ঘুরপাক খাচ্ছে।

বিএনপিপন্থী কয়েকজন রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, জামায়াতের সঙ্গে বিএনপির সখ্যতা কমাতে হবে। যুদ্ধাপরাধীদের সঙ্গে জোট করায় রাজনৈতিকভাবে অনেকটা পিছিয়ে পড়েছে বিএনপি। যেকোনো চ্যালেঞ্জের সময় প্রতিপক্ষরা বারবার জামাতকে সামনে এনে বিএনপিকে চাপের মুখে রাখে।

তারা আরো বলেন, দেশের বড় একটি অংশের বিএনপি এ কৌশলকে পছন্দ করে না। তাই এখন সময় এসেছে দলটিকে সিদ্ধান্ত নেয়ার। স্বাধীনতাবিরোধী শক্তিকে ত্যাগ করে দলটিকে আপন শক্তিতে বলীয়ান হতে হবে। তাহলে দেশের সুশীল সমাজসহ বড় একটি অংশের সমর্থন পাবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি