শুক্রবার ৭ অগাস্ট ২০২০



আদর্শচ্যুত একটি দলের নাম বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
03.07.2020

নিউজ ডেস্ক: বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুর পর দলটি পরিবারতন্ত্রে আবদ্ধ হয়ে পড়ে। বর্তমান পর্যন্ত বিএনপি এই বৃত্ত থেকে বেরিয়ে আসতে পারেনি। এই পরিবারের প্রধানকর্তা তারেক রহমান হলো সবচেয়ে বেশি দুর্নীতিবাজ হওয়ার কারণে বিগত অনেক বছর যাবত ফেরারি আসামি হয়ে বিদেশে অবস্থান করছেন। তবে মজার ব্যাপার হল দুর্নীতিবাজ হয়ে বিদেশে অবস্থান করেও তিনি বিএনপির নেতৃত্ব দিচ্ছেন এবং দেশের বিরুদ্ধে কূটকৌশল চালাচ্ছেন।

এটা সর্বজনবিদিত যে, তিনি বিভিন্ন সময় দলের সিনিয়র নেতাদের সঙ্গে খুবই খারাপ আচরণ করেন এবং অকথ্য ভাষায় কথা বলেন। ফলে স্বাভাবিক ভাবেই দলের নেতৃবৃন্দের ভেতরে ক্ষোভ বিরাজ করছে এবং তৃণমূল পর্যায়ে এই দলটি কখনই সংগঠিত হতে পারেনি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, বিএনপিতে এখন আর আদর্শ নেই। বেগম খালেদা জিয়া কোটি টাকার ডায়মন্ডের রিং পরে রাজরানীর হালে দেশ শাসন করার চেষ্টা করেছেন। তার বড় পুত্র তারেক রহমান উচ্চাভিলাষী জীবন যাপন করতেন এবং তা করতে গিয়ে অনৈতিকভাবে অর্থ উপার্জন করতেন। ফলে মাঠের রাজনীতিতে বিএনপির কোনো নীতি আদর্শই গড়ে উঠেনি শুধু মাত্র নেতৃত্ব সংকটের কারণে।

বিএনপির রাজনৈতিক ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, একটি গণতান্ত্রিক দল দাবি করা হলেও গণতন্ত্রের পাশাপাশি ধর্মীয় মৌলবাদ, সহিংসতা ও জঙ্গিবাদে মদদ দেয়া থেকে কোনোদিন বিরত থাকেনি দলটি। কখনো কখনো বিরোধী দলকে স্বমূলে ধ্বংসের পায়তারা করে গ্রেনেড হামলাসহ বিভিন্ন অগণতান্ত্রিক পদক্ষেপ গ্রহণ করেছে।

দলের হাইকমান্ডের এক নেতা বলেন, বিএনপিতে দুটি ধারা বিদ্যমান। একটি আদর্শিক ধারা অন্যটি ক্ষমতা। বিএনপি যেহেতু সরকার বা বিরোধী দলে নেই গণতান্ত্রিক ধ্যানধারণায় বিশ্বাসী অনেকেই চান বিএনপি যেন মৌলবাদ আদর্শের পক্ষে না গিয়ে গণতান্ত্রিক পথে কার্যক্রম পরিচালনা করে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি