বুধবার ৫ অগাস্ট ২০২০



রাজনীতিতে উল্টো রথে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
27.07.2020

নিউজ ডেস্ক: প্রচলন আছে- ভূতের পা নাকি উল্টা থাকে! এতে তারা যত সামনে এগোতে চায়, তত পেছনে চলে যায়। সুশীল সমাজ ও রাজনৈতিক বিশ্লেষকদের ভাষ্যমতে, বর্তমান দেশের চলমান রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপির ভূমিকা দেখে মনে হয় দলটিকে ভূতে ধরেছে। তাদের পা মনে হয় পেছনে। তারা যত সামনে এগোতে চাচ্ছে দিনদিন যেন আরো পেছনে ধাবিত হচ্ছে। বর্তমানে দেশের উন্নয়নে তারাই (বিএনপি) একমাত্র বাধা বলেই মনে করছেন বিশ্লেষকরা। দেশের উন্নয়নে অংশীদার না হয়ে বরং দেশ ও সরকারের অর্জনকে বিতর্কিত ও ম্লান করার জন্য ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। এক কথায় বলতে গেলে, রাজনীতিতে উল্টো রথে দলটি।

বিশ্লেষকরা আরো মনে করেন, বর্তমান ক্ষমতাসীন সরকার যখন একটি সুখী, সমৃদ্ধ এবং বাসযোগ্য দেশ গড়তে নিরলস পরিশ্রম করে যাচ্ছে। উন্নয়নের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে সক্ষম হলেও বিএনপির কুচক্রী মহল এ অর্জনের বিরুদ্ধে মিথ্যাচার করছে। রাজপথের রাজনীতি ছেড়ে তারা অপপ্রচারের রাজনীতিতে লিপ্ত হচ্ছে। সরকারের অর্জন ও ভালো কাজে তাদের গা জ্বলে, হিংসে হয়।

দেশি-বিদেশি ষড়যন্ত্রের মাধ্যমে তারা সরকার ও দেশকে বিব্রত করার চেষ্টা করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির দায়িত্বশীল এক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, সরকারের সমালোচনা করা বিএনপির একটি রুটিন ওয়ার্ক। প্রতিদিন কোনো না কোনো ইস্যুতে তারা সরকারের সমালোচনা করবেই।

তিনি বলেন, রাজপথের রাজনীতি ছেড়ে বিএনপি এখন ঘরোয়া রাজনীতিতে বিশ্বাসী। তারা রাজপথে গিয়ে আর হামলা-মামলার শিকার হতে চান না। ফলে প্রেস রিলিজ আর সংবাদ সম্মেলনের মধ্যে তাদের কার্যক্রম সীমাবদ্ধ।

কণ্ঠে হতাশার সুর নিয়ে তিনি বলেন, অনেক আশা ছিল খালেদা জিয়ার মুক্তির পর দল পুনরায় যৌবন ফিরে পাবে। কিন্তু সে আশায় গুড়েবালি। বেগম জিয়ার ভূমিকায় আমরা পুরোপুরি হতাশ। পুনরায় জেলে যাওয়ার ভয়ে তিনি রাজনীতিতে নিষ্ক্রিয়। এ অবস্থায় দলের কার্যক্রম দিনদিন পেছনে ধাবিত হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি