বুধবার ৫ অগাস্ট ২০২০



ব্যর্থতা ও হতাশায় বিএনপি এখন বেপরোয়া!


বাংলা নিউজ ব্যাংক :
28.07.2020

নিউজ ডেস্ক: বিএনপিতে গণতন্ত্র নেই। নেতৃত্বের দুর্বলতায় দলটি আন্দোলন-সংগ্রামে ব্যর্থ। নেতৃত্বের ভুলে রাজনীতির চোরাবালিতে হারিয়ে যাচ্ছে তারা। রাজনীতির মহাদুর্যোগে পড়ে দলটি দিশেহারা হয়ে পড়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তারা বলেন, দুর্নীতি ও অপকর্মের কারণে বিএনপির দুই শীর্ষ নেতা খালেদা জিয়া ও তারেক রহমান বর্তমানে রাজনীতি থেকে অনেকটা দূরে। এছাড়া অন্য নেতাদের ব্যর্থতার কারণে দলটি এখন পথহারা পথিক। ব্যর্থতা ও হতাশায় বিএনপি এখন বেপরোয়া। পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়ে, নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা সব কিছু তালগোল পাকিয়ে ফেলছে। বিএনপির অবস্থা এখন বিলীনের পথে।

তারা আরো বলেন, এক দল সুবিধাভোগী, দলছুট, সুযোগ সন্ধানী ব্যক্তির যোগসাজশে জন্ম হয়েছিল বিএনপির। জিয়াউর রহমান অবৈধভাবে দখল করা রাষ্ট্রক্ষমতা টিকিয়ে রাখতে বিএনপি প্রতিষ্ঠা করেন। ক্ষমতায় থেকে গড়া এই দলকে লড়াই-সংগ্রাম করতে হয়নি। এ কারণে আজ তারা রাজপথে নামতে পারছে না।

রাজনীতিবিদরা বলেন, বর্তমানে তারেক রহমান এবং জামায়াতে ইসলামীর প্রভাব ও পরামর্শে ক্ষমতাকেন্দ্রিক রাজনীতির মোহ বিএনপিকে একটি প্রতিক্রিয়াশীল, সাম্প্রদায়িক, উগ্র রাজনীতির পৃষ্ঠপোষক দলে পরিণত করেছে।

তারা আরো বলেন, প্রাসাদ ষড়যন্ত্র বলে রাজনীতিতে একটি কথা আছে। বিএনপির রাজনীতি প্রাসাদ ষড়যন্ত্রমুক্ত নয়। বিএনপি জন্মলাভ করেছে অগণতান্ত্রিক প্রক্রিয়ায়। সে জন্যই গণতান্ত্রিক রাজনীতি ও গণতান্ত্রিক পরিবেশ বিএনপিকে স্বস্তি দেয় না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেছেন, আন্দোলনে ব্যর্থতা ও নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা অনেকটাই দিশেহারা পথিকের মতো। পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়ে, ব্যর্থতা ও পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা এখন সব কিছু তালগোল পাকিয়ে ফেলছে।

তিনি বলেন, বিএনপির অবস্থা মুসলিম লীগের মতো, তারাও বিলীন হয়ে যেতে পারে। এ দেশে মুসলিম লীগও একটি বড় দল ছিল। সংকুচিত হয়ে বিরল প্রজাতির প্রাণীর মতো হয়ে গেছে তারা। বিএনপিও মুসলিম লীগের পরিণতির দিকে যাচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি