বুধবার ৫ অগাস্ট ২০২০
  • প্রচ্ছদ » Lead 1 » রাজনীতিতে ফিরতে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করবে বিএনপি!



রাজনীতিতে ফিরতে মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করবে বিএনপি!


বাংলা নিউজ ব্যাংক :
28.07.2020

নিউজ ডেস্ক: জন্মলগ্ন থেকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কর্মকাণ্ডে জড়িয়ে রাজনীতিতে নিজেদের সুনাম নষ্ট করেছে বিএনপি। বিশেষ করে জামায়াতকে রাজনৈতিক সঙ্গী বানানো, অনিচ্ছা সত্ত্বেও দুর্নীতি-জঙ্গিবাদে প্রচ্ছন্ন সমর্থন দেয়ায় গত ১৫ বছর ধরে রাজনীতিতে চরম মূল্য দিতে হচ্ছে বিএনপিকে। উল্টোপথে হাঁটায় পরপর তিনটি নির্বাচনে মুখ থুবড়ে পড়ে জনবিচ্ছিন্ন হয়েছে বিএনপি। তাই সংকট উত্তরণে দলের কৌশল পরিবর্তন করে তরুণ সমাজকে কাছে টানতে নতুন নতুন কার্যক্রম শুরু করেছে বিএনপি।

জানা গেছে, যুক্তরাজ্যের একাধিক রাজনৈতিক পরামর্শক, আন্তর্জাতিক আইনজীবী ও নির্বাসিত নেতাদের সাথে পরামর্শ করে বিএনপির জন্মলগ্ন চেতনায় পরিবর্তন, জাতীয় স্বার্থ রক্ষায় বিদ্বেষের রাজনীতি ও জামায়াতকে ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন। তারেকের পরামর্শ অনুযায়ী, ২০ দলীয় জোট থেকে জামায়াতকে বাদ দিয়ে জাতীয়তাবাদী রাজনীতি তথা মুক্তিযুদ্ধের পক্ষের রাজনীতি করে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার চেষ্টা করবে বিএনপি। পাশাপাশি সংঘাত, সহিংসতা ও বিভক্তির রাজনীতি ত্যাগ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে আস্থায় আনতে চায় বিএনপির হাইকমান্ড। দেশ-বিদেশের রাজনৈতিক বাস্তবতার সাথে বিএনপির আদর্শ সাংঘর্ষিক হওয়ায় অবশেষে মুক্তিযুদ্ধের আদর্শকে বুকে ধারণ করে এগুতে চায় দলটি। সংগঠনকে শক্তিশালী করার পাশাপাশি বৈশ্বিক রাজনৈতিক কৌশলও রপ্ত করতে চায় বিএনপি।

একটি নতুন রাজনৈতিক লক্ষ্য নির্ধারণ করতে চায় বিএনপি। এ কারণে জামায়াতকে বাদ দেওয়ার কাজটি শুরু হয়েছে। কারণ মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছে। সুতরাং মুক্তিযুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়ে অন্তত বাংলাদেশের রাজনীতিতে সফল হওয়া যাবে না, সেটি বুঝতে পেরেছেন তারেক রহমান। তাই তিনি জামায়াতের কলঙ্ক আর বহন করতে চাইছেন না। পাশাপাশি অতিরিক্ত পাকিস্তান নির্ভরতা কমিয়ে ভারতসহ অন্যান্য প্রতিবেশী রাষ্ট্রগুলোর সাথে সুসম্পর্ক স্থাপন করবে বিএনপি। তারেক বুঝতে পেরেছেন, দেশের মানুষের আবেগের সাথে প্রতারণা করে লাভবান হতে পারবে না বিএনপি। তাই বিএনপির আমূল চরিত্র পাল্টাতে চান তারেক। তবে এক্ষেত্রে বিএনপির জামায়াতপুষ্ট ও পাকিস্তানপন্থী নেতাদের সাথে তারেককে বড় ধরনের ফাইট করতে হবে বলেও মনে করছেন অনেকে।

তবে বিএনপির এমন আমূল রাজনৈতিক দর্শন পরিবর্তনের প্রচেষ্টাকে নতুন ষড়যন্ত্র বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, রাজনীতির হালে পানি না পাওয়ায় চরিত্র বদল করার চেষ্টা করছে বিএনপি। তবে তাদের এই কৌশল পরিবর্তন শুধু নিন্দা থেকে বাঁচার জন্য নয় বরং এর পেছনে রয়েছে ক্ষমতায় বসার অদম্য লালসা। তাই বিএনপির এমন কৌশলের বিষয়ে দেশবাসীকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন দেশের বিজ্ঞজনরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি