বুধবার ৫ অগাস্ট ২০২০



করোনার চেয়েও ভয়াবহ বিএনপি-জামায়াতের গুজব!


বাংলা নিউজ ব্যাংক :
29.07.2020

নিউজ ডেস্ক: করোনাভাইরাসের প্রদুর্ভাব ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। বাংলাদেশেও দিন দিন সংক্রমণ বাড়ছে। সরকার কার্যকর পদক্ষেপ গ্রহণ করে এ ভাইরাস মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কিন্তু করোনাভাইরাসের চেয়েও এখন ভয়াবহ আকার ধারণ করেছে বিএনপি-জামায়াতের গুজব ভাইরাস! তাদের এই গুজবের প্রধান লক্ষ্য জনগণকে বিভ্রান্ত ও আতঙ্কিত করা।

অভিযোগ উঠেছে, বিএনপি-জামায়াতের সুনির্দিষ্ট কয়েকজন ব্যক্তি দেশ ও দেশের বাইরে থেকে নানা রকম মিথ্যাচার করে জনমনে আতঙ্ক আর বিভ্রান্তি সৃষ্টি করছে। দেশের ডিজিটাল নিরাপত্তা আইনকে তোয়াক্কা না করে তারা এ গুজবের ডালপালা বিস্তার করছে।

অনুসন্ধানে দেখা গেছে, দেশে এরইমধ্যে আইন প্রয়োগকারী সংস্থা গুজব-সন্ত্রাস সৃষ্টির জন্য যাদের আটক করেছে তাদের প্রত্যেকেই বিএনপি-জামায়াতের সঙ্গে কোনো না কোনোভাবে জড়িত। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত অপপ্রচার চালাচ্ছে। প্রথমে এসব অতি উৎসাহী মানুষের অপপ্রচার মনে হলেও ক্রমশ এটা যে পরিকল্পিত তথ্য-সন্ত্রাস তা প্রমাণিত হচ্ছে।

তাছাড়া দেশের বাইরে যেমন লন্ডন, আমেরিকা, কানাডায় তাদের গুজব সেল রয়েছে। এদের নেতৃত্ব দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজেই। তাদের লক্ষ্য সরকারের ওপর সাধারণ মানুষের আস্থা নষ্ট করে দেয়া।

সংশ্লিষ্টদের মতে, এসব গুজব যদি প্রতিনিয়ত ছড়ানো হয়, তাহলে সাধারণ মানুষ আতঙ্কিত হবেই। তাই এসবের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়া প্রয়োজন।

এ বিষয়ে সুশীল সমাজের লোকেরা বলেন, দেশ ও সরকারের বিরুদ্ধে পরিকল্পিত অপপ্রচার হচ্ছে। সেই অপপ্রচার বন্ধ করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচার দরকার। এছাড়া যেসব ফেসবুক অ্যাকাউন্ট বা পেজ থেকে অপপ্রচার করা হচ্ছে সেগুলো বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা দরকার। কারণ এসব গুজব এক সময় ভয়াবহ আকার ধারণ করে। যা মানুষের মনে প্রভাব বিস্তার করতে পারে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি