বুধবার ৫ অগাস্ট ২০২০



‘বিএনপির অপশাসন মানুষ ভুলে যায়নি’


বাংলা নিউজ ব্যাংক :
30.07.2020

নিউজ ডেস্ক: বিএনপির অপশাসন মানুষ ভুলে যায়নি। তারা ক্ষমতায় থাকাকালে দেশে সন্ত্রাসী ও দুর্নীতিবাজদের লালন-পালন করেছিল। দেশের জন্য তাদের কোনো অর্জন নেই। তাদের অর্জন লুটপাট আর দুর্নীতি।

রাজনৈতিক বিশ্লেষক ও সুশীল সমাজের মতে, বিএনপির সময়ে দেশ ৫ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। এসব কারণে জনগণ তাদের ডাকে সাড়া দেয় না। তাই তারা আন্দোলন-সংগ্রামে সফল হতে পারছে না। বিএনপি যখনই সময় পেয়েছে তখনই দেশের গণতন্ত্রকে হত্যা করে নিজেদের স্বার্থ রক্ষা করতে ব্যস্ত থেকেছে। জনগণের জন্য তাদের কোনো অর্জন নেই। তাদের কার্যক্রম ও অর্জন লুটপাট ও দুর্নীতির মধ্যে সীমাবদ্ধ।

২০০১-০৫ সাল পর্যন্ত সবশেষ ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতিতে ৫ বার বিশ্ব চ্যাম্পিয়ন হয় বিএনপি সরকার। তারপর প্রায় ১৫ বছর ক্ষমতার বাইরে। এতোকিছুর পরেও জনগণের জন্য রাজনীতি না করে নিজেদের আখের গোছাতে ব্যস্ত দলটির নেতারা।

এ বিষয়ে বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, একটি বিরোধী রাজনৈতিক দল হিসেবে বিএনপির কাছেও জনগণের অনেক প্রত্যাশা আছে। তবে জনগণের প্রত্যাশা পূরণে বিএনপি কতটুকু সফল? প্রতিটি দুর্যোগেই বিএনপি সহযোগিতার হাত না বাড়িয়ে সরকারের সমালোচনায় ব্যস্ত সময় পার করে।

তারা আরো বলেন, সম্প্রতি করোনা ও বন্যা পরিস্থিতিতে দেশের জনগণ বিএনপির কাছ থেকে অনেক কিছু আশা করেছিল। তবে তারা সরকারের সমালোচনা ছাড়া এখন পর্যন্ত জনগণকে কিছুই দিতে পারেনি।

সংশ্লিষ্ট সূত্রমতে, বিএনপির রাজনীতি হচ্ছে শুধু চাওয়া-পাওয়ার রাজনীতি। এখানে জনগণের জন্য কিছু নেই। তাদের রাজনীতি শুধু ক্ষমতার রাজনীতি। ফলে জনগণ তাদেরকে আজও বিশ্বাস করে না। কোনো আন্দোলন-সংগ্রামে সাড়া দেয় না।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক দলটির সিনিয়র দায়িত্বশীল একজন নেতা বলেন, জনগণের আস্থা অর্জনে বিএনপি অনেক সুযোগ হারিয়েছে।

তিনি বলেন, বিএনপির রাজনীতি শুধু চাওয়া-পাওয়ার আর পদ-পদবির রাজনীতি। এখানে জনগণের জন্য কোনো কাজ করা হয় না বা জনগণের অধিকার আদায়ে কোনো আন্দোলন-সংগ্রাম করা হয় না। এ কারণে জনগণও দিন দিন তাদের থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি