বুধবার ১২ অগাস্ট ২০২০
  • প্রচ্ছদ » Lead 2 » যে কারণে চাইলেও জামায়াতকে ছাড়তে পারছে না বিএনপি!



যে কারণে চাইলেও জামায়াতকে ছাড়তে পারছে না বিএনপি!


বাংলা নিউজ ব্যাংক :
30.07.2020

শত মতবিরোধ ও সমালোচনা সত্ত্বেও বিএনপি জামায়াতের সঙ্গ ত্যাগ করবে না বলে অনেকেই মনে করছেন। আগামীতে সরকারবিরোধী আন্দোলনে জামায়াতের অর্থ-পেশি শক্তি ব্যবহার করতেই বিএনপি তাদের ছাড়াবে না। কারণ আন্দোলন-সংগ্রাম করার মতো বিএনপির সাংগঠনিক শক্তি নেই। সরকারকে চাপে রাখতে ছব্দবেশি জামায়াতকে পাশে চায় বিএনপি। তাই কৌশলগত কারণে এই যাত্রায়ও যুদ্ধাপরাধী দলটিকে ত্যাগ করবে না বিএনপি, এমনটাই মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা।

পরিচয় গোপন রাখার শর্তে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক অধ্যাপক ও রাজনৈতিক বিশ্লেষক বলেন, শত গঞ্জনা ও অপমানের সত্ত্বেও জামায়াতকে ছাড়বে না বিএনপি। এটাই চরম বাস্তবতা। এর পেছনে অবশ্য অনেকগুলো কৌশলও রয়েছে। আগামীতে যদি রাজপথে নেমে কোন দাবি আদায় করতে হয় তখন জামায়াতের পেশিশক্তি ও অর্থের প্রয়োজন বিএনপির। কারণ বিএনপির সাংগঠনিক অবস্থা খুব নড়বড়ে। আলাপ-আলোচনা ও সরকারের সমালোচনা করা ছাড়া দলটির আর কোন শক্তি নেই। তাই জামায়াতের উপর ভর করেই বিএনপি আগামীতে রাজপথে ফিরতে চায়-এমন পরিকল্পনা থেকেই সম্ভবত তারা শত অপমান-গঞ্জনার সত্ত্বেও জামায়াতকে ত্যাগ করতে চাইছে না। যার কারণে জামায়াতের শত অপকর্মও বিএনপির কাছে কোন বিষয়ই নয়।

তিনি আরো বলেন, জামায়াতের সাথে পাকিস্তানের খুব ভালো সম্পর্ক রয়েছে। এছাড়া পাকিস্তানও বিএনপির সমর্থক। যার কারণে বৈদেশিক চাপের কারণেই হয়তো চাইলেও জামায়াতকে ছাড়তে পারছে না বিএনপির হাইকমান্ড। এছাড়া বড় অঙ্কের আর্থিক সহযোগিতাও বড় ফ্যাক্টর। কথায় বলে, যে গরু দুধ দেয় তার লাথিও ভালো লাগে। তাই জামায়াত বাংলাদেশের রাজনীতিতে যতো দুর্গন্ধই ছড়াক লাভের হিসাব করে বিএনপি নেতারা হাসিমুখে সেই দুর্গন্ধ গায়ে মেখে নিতেও রাজি আছেন। ডুবন্ত মানুষ খড়কুটো পেলেও তা বেঁচে থাকার সম্বল মনে করে আঁকড়ে ধরে রাখে। দীর্ঘ অমানিশার যাত্রায় বিএনপিও একইভাবে চাইছে না জামায়াতকে হারাতে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি