চমকের পর চমক; অস্কারে আধিপত্য করছে যে ছবিগুলো

নিউজ ডেস্ক: চমকের কমতি নেই! ইতিহাসও হয়েছে। এছাড়া উপেক্ষা চোখে পড়ার মতো। সব মিলিয়ে ৯১তম অস্কারের মনোনয়ন তালিকা বেশ কৌতূহলের। এবারের আসরে সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১০টি করে মনোনয়ন পেয়েছে আলফনসো কুয়ারনের ‘রোমা’ ও ইয়র্গেস লানতিমসের ‘দ্য ফেভারিট’। এর মধ্যে বেশিরভাগ শাখাই সামনের সারির।

২২ জানুয়ারি এবারের অস্কারের ২৪টি বিভাগের মনোনয়ন তালিকা প্রকাশ করেছে অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। হলিউডের স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মনোনীতদের নাম ঘোষণা করেন অভিনেতা-চিত্রনাট্যকার কুমাইল নানজিয়ানি ও অভিনেত্রী টেসি এলিস রস।

সাদাকালো ছবি ‘রোমা’র মাধ্যমে প্রথমবার নেটফ্লিক্সের কোনও প্রযোজনা অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেলো। ‘ব্ল্যাক প্যান্থার’-এর সুবাদে একই ক্লাবে যোগ দিয়েছে মার্ভেল এন্টারটেইনমেন্ট। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পাওয়া প্রথম সুপারহিরো ছবি এটি। বলা যায়, অস্কারের কমিক বুক সিলিং ভেঙে দিয়েছে ‘ব্ল্যাক প্যান্থার’।

‘রোমা’র জন্য সেরা পরিচালক বিভাগে হট ফেভারিট মেক্সিকোর আলফনসো কুয়ারন। গত ছয় বছরে অস্কারে চারবার মেক্সিকান নির্মাতারা সেরা পরিচালক বিভাগে শেষ হাসি হেসেছেন। এবারের ছবিতে নিজের বেড়ে ওঠা ও পরিবারের গৃহকর্মীর জীবনকে তুলে ধরেছেন তিনি। ‘রোমা’র সুবাদে সেরা চিত্রগ্রাহক আর সেরা চিত্রনাট্য শাখার মনোনয়নও পেয়েছেন তিনি। সেরা চলচ্চিত্র বিভাগে প্রযোজক হিসেবেও মনোনীত কুয়ারন। এর আগে জোয়েল ও এথান কোয়েন ‘নো কান্ট্রি ফর ওল্ডমেন’ ছবির জন্য একই আসরে চারটি বিভাগে মনোনয়ন পান। কোয়েন ভ্রাতৃদ্বয় পরিচালিত ‘দ্য ব্যালাড অব বাস্টার শ্রাগস’ পেয়েছে তিনটি মনোনয়ন। এটিও নেটফ্লিক্সের প্রযোজনা। এছাড়া নেটফ্লিক্স প্রযোজিত ‘এন্ড গেম’ স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছে।

সেরা বিদেশি ভাষার ছবি বিভাগেও ‘রোমা’ ফেভারিট। এই শাখায় মনোনীত ছবিগুলোর মধ্যে জাপানের ‘শফলিটারস’ কানে স্বর্ণপাম জিতেছে, লেবাননের ‘কেপারনম’ কানে জুরি প্রাইজ পেয়েছে ও ‘কোল্ড ওয়ার’-এর জন্য পাওয়েল পাওলোকস্কি সেরা পরিচালক হয়েছেন। অস্কারে অপ্রত্যাশিতভাবে সেরা পরিচালক বিভাগে মনোনয়ন পেয়েছেন পোলিশ এই নির্মাতা। আমাজন স্টুডিওসের প্রযোজনা ‘কোল্ড ওয়ার’ মোট তিনটি বিভাগে মনোনীত হয়েছে।
‘দ্য ফেভারিট’ ছবিতে অষ্টাদশ শতকের ব্রিটিশ রানি অ্যান চরিত্রে অভিনয়ের জন্য অলিভিয়া কোলম্যান সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন। একই ছবির অন্য দুই তারকা র‌্যাচেল ভাইস ও এমা স্টোন সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। ‘দ্য কনস্ট্যান্ট গার্ডেনার’ ছবির জন্য সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কারজয়ের ১৩ বছর পর আবারও মনোনীত হলেন র‌্যাচেল। এবার তার শক্ত প্রতিদ্বন্দ্বী ‘রোমা’র মেরিনা ডি তাভিরা, ‘ইফ বিল স্ট্রিট কুড টক’ তারকা রেজিনা কিং ও ‘ভাইস’ তারকা অ্যামি অ্যাডামস। এর আগে পাঁচবার মনোনয়ন পেলেও অ্যামিকে খালি হাতে ফিরতে হয়েছে।

অলিভিয়া ও র‌্যাচেল ছাড়া ব্রিটিশ তারকাদের মধ্যে ক্রিশ্চিয়ান বেল ‘ভাইস’ ছবিতে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি চরিত্রের জন্য সেরা অভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন। তার সঙ্গে হাড্ডহাড্ডি লড়াই হবে রামি মালিকের। ‘বোহেমিয়ান র‌্যাপসোডি’তে তিনিও বিখ্যাত একজন মানুষের (ফ্রেডি মার্কারি) চরিত্রে অভিনয় করেছেন।

“অ্যান এটারনিটি’স গেট” ছবিতে ভিনসেন্ত ভ্যান গগ চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছেন উইলেম ড্যাফো। একই শাখায় মনোনীত আরেকজন হলেন ‘গ্রিন বুক’ তারকা ভিগো মর্টেনসেন। কৃষ্ণাঙ্গ পিয়ানোবাদক ও শ্বেতাঙ্গ গাড়িচালকের মধ্যকার বন্ধুত্বকে ঘিরে ষাটের দশকের প্রেক্ষাপটে তৈরি হয়েছে ছবিটি।

‘বোহেমিয়ান র‌্যাপসোডি’র মতো ‘গ্রিন বুক’ও পাঁচটি মনোনয়ন পেয়েছে। এতে পিয়ানো বাদক চরিত্রে দারুণ অভিনয়ের সুবাদে সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে ফেভারিট মাহেরশালা আলি। একই বিভাগে ‘ক্যান ইউ এভার ফরগিভ মি?’ ছবির জন্য প্রথমবার অস্কার মনোনয়ন পেয়েছেন রিচার্ড ই গ্র্যান্ট।

‘ভাইস’-এর মতো দ্বিতীয় সর্বাধিক আটটি করে মনোনয়ন পেয়েছে ‘অ্যা স্টার ইজ বর্ন’। ছবিটির জন্য ব্র্যাডলি কুপার ও লেডি গাগা যথাক্রমে সেরা অভিনেতা ও সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন। একই ছবিতে ব্যবহৃত ‘শ্যালো’র সুবাদে সেরা মৌলিক গান বিভাগেও মনোনয়ন পেয়েছেন গাগা। তবে সেরা পরিচালক বিভাগে উপেক্ষিত হয়েছেন কুপার। কোনও নারী নির্মাতারও জায়গা হয়নি এই শাখায়। অস্কারের ইতিহাসে মাত্র পাঁচজন নারী এই মনোনয়ন পেয়েছেন।

‘ব্ল্যাক প্যান্থার’ সেরা চলচ্চিত্র বিভাগে জায়গা পেলেও সেরা পরিচালক বিভাগে উপেক্ষিত হয়েছেন রায়ান কুগলার। তার ছবিটি মোট সাতটি বিভাগে মনোনীত হয়েছে। বাকি সবই অবশ্য কারিগরি শাখায়। এর মধ্যে শিল্প নির্দেশনা বিভাগে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে অস্কারে মনোনয়ন পেয়েছেন হানা ব্লিচার।
সেরা চলচ্চিত্র বিভাগে জায়গা পায়নি ব্যারি জেনকিন্সের ‘ইফ বিল স্ট্রিট কুড টক’। অথচ দুই বছর আগে তার ‘মুনলাইট’ অস্কারে সেরা ছবির পুরস্কার জিতেছে। সেরা অভিনেত্রী বিভাগে স্থান পাননি ‘ম্যারি পপিনস রিটার্নস’ তারকা এমিলি ব্লান্ট। ‘বিউটিফুল বয়’ ছবিতে মাদকাসক্ত তরুণের ভূমিকায় দারুণ অভিনয় করা টিমোথি শালামেকে সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে উপেক্ষা করেছে অস্কার।

সেরা অভিনেত্রী বিভাগে অলিভিয়া ও গাগার শক্ত প্রতিদ্বন্দ্বী ‘দ্য ওয়াইফ’ তারকা গ্লেন ক্লোজ। এর আগে ছয়বার মনোনয়ন পেলেও এবার তাকে ভাবা হচ্ছে সবচেয়ে ফেভারিট। তবে চমকে দিতে পারেন ‘রোমা’য় গৃহকর্মী চরিত্রের জন্য প্রথমবার অস্কার মনোনয়ন পাওয়া ইয়ালিৎজা অ্যাপারিসিও। পেশায় তিনি শিক্ষিকা। ‘ক্যান ইউ এভার ফরগিভ মি?’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে মেলিসা ম্যাককার্থিও মনোনীত হয়েছেন।

এদিকে ৩০ বছর পর আবারও অস্কারে মনোনয়ন পেলেন স্পাইক লি। ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’-এর সুবাদে সেরা পরিচালক শাখায় প্রথমবার মনোনীত হয়েছেন তিনি। সবশেষ ১৯৮৯ সালে ‘ডু দ্য রাইট থিং’ ছবির জন্য সেরা মৌলিক চিত্রনাট্যকার বিভাগে মনোনয়ন দেওয়া হয় তাকে। ২০১৬ সালে অস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি। ৬১ বছর বয়সী এই নির্মাতার ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ মনোনীত হয়েছে ছয়টি বিভাগে।
চারটি করে মনোনয়ন পেয়েছে ‘ফার্স্ট ম্যান’ ও ‘ম্যারি পপিনস রিটার্নস’। ‘ট্যাক্সি ড্রাইভার’, ‘রেজিং বুল’ ও ‘আমেরিকান গিগোলো’ খ্যাত পল শ্রেডার ‘ফার্স্ট রিফর্মড’ ছবির সুবাদে ৪৫ বছরের ক্যারিয়ারে প্রথমবার সেরা চিত্রনাট্যকার বিভাগে অস্কার মনোনয়ন পেলেন। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে বিতর্কিত আইরিশ ছবি ‘ডিটেইনমেন্ট’। ১৯৯৩ সালে তিন বছরের শিশু জেমস বালগারের তরুণ খুনিদের পুলিশের সঙ্গে সাক্ষাৎকারকে ঘিরেই এর গল্প।

সবচেয়ে বেশি মনোনীত ছবিগুলো
দ্য ফেভারিট, রোমা (১০টি)
অ্যা স্টার ইজ বর্ন, ভাইস (৮টি)
ব্ল্যাক প্যান্থার (৭টি)
ব্ল্যাকক্ল্যান্সম্যান (৬টি)
বোহেমিয়ান র‌্যাপসোডি, গ্রিন বুক (৫টি)
ফার্স্ট ম্যান, ম্যারি পপিনস রিটার্নস (৪টি)

হলিউডের ডলবি থিয়েটারে আগামী ২৪ ফেব্রুয়ারি বসবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের ৯১তম আসর। তবে এই আয়োজনে সম্ভবত কোনও উপস্থাপক থাকছেন না। ৯১ বছরের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা দেখা যাবে। জমকালো আয়োজনে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বিশ্বের ২২৫টি দেশে সরাসরি দেখানো হবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

লতা মঙ্গেশকর আর নেই

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ৯২ বছরে শেষ হলো কিংবদন্তিতুল্য কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের কর্মময় পথচলা। হাসপাতালে দীর্ঘ লড়াইয়ের পর চলে গেলেন উপমহাদেশের সংগীতের এই প্রবীণ মহাতারকা। রোববার সকাল ৮টা ১২ মিনিটে মধ্য মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমসসহ বেশ কিছু ভারতীয় গনমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। নিশ্চিত […]

বিস্তারিত

মা হচ্ছেন পরীমণি, বাবা চিত্রনায়ক রাজ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বছরের শুরুতেই সুখবর দিলেন ঢাকাই ছবির আলোচিত নায়িকা পরীমণি। জানালেন, মা হচ্ছেন তিনি। বাবা চিত্রনায়ক শরিফুল রাজ। কিছু দিন আগে তারা বিয়েও করেছেন। বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালক গিয়াসউদ্দিন সেলিম। মূলত তার ছবি ‘গুনিন’-এ কাজ করতে গিয়েই এই তারকারা প্রেমে পড়েন ও বিয়ে করেন। পরীমণি জানান, গিয়াসউদ্দিন সেলিমের ছবির […]

বিস্তারিত

পরীমনির মত খালেদা জিয়ারও সুন্দরী কোটায় মুক্তি দাবি!

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ডেস্ক রিপোর্ট: মাদক মামলা থেকে সম্প্রতি জামিন পেয়েছেন চিত্রনায়িকা পরীমনি। বিষয়টি নিয়ে সারাদেশে নানা আলোচনা চলছে। পক্ষে-বিপক্ষে নানাজন নানা কথা বলছেন। তবে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী বিষয়টিকে অন্যভাবে দেখছেন। পরীমনি একজন সুন্দরী নায়িকা, তাই দ্রুত তার মুক্তি হয়েছে উল্লেখ করে জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াও […]

বিস্তারিত