বিএনপির পরাজয়ের বড় কারণ ঐক্যফ্রন্ট, ইঙ্গিত ফখরুলের দিকেও!

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির শোচনীয় পরাজয়ের নানা কারণ অনুসন্ধানে তৎপর হয়েছে দলের নেতারা। এমন প্রেক্ষাপটে ২০ দলীয় জোটের শরিক লেবার পার্টির সভাপতি ডা. মোস্তাফিজুর রহমান ইরান বিএনপির পরাজয়ের বড় কারণ হিসেবে ঐক্যফ্রন্ট গঠনকেই দায়ী করেছেন। তিনি মনে করেন, জাতীয় ঐক্যফ্রন্টই বিএনপিকে ডুবিয়েছে।

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে’বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত ‘সংহতি সমাবেশে’সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় ঐক্যফ্রন্টের সমালোচনা করে লেবার পার্টির সভাপতি বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার সময় এসেছে। গণতন্ত্রের স্বার্থে আমরা কোন কিছু বলিনি, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের কোন প্রয়োজন ছিল না। এটা আমাদের ডুবিয়েছে।

২০ দল পরীক্ষিত জোট দাবি করে ইরান বলেন, ২০ দল পরীক্ষিত জোটকে বিতর্কিত করতে দলের মধ্যেই সরকারের দালালরা প্রোপাগান্ডা ছড়াচ্ছে। নিজেদের সমালোচনা করে তিনি বলেন, পাতানো নির্বাচনের পরে কোন কর্মসূচি না দেয়ায় আমাদের নেতৃত্ব ব্যর্থ হয়েছে।

সভায় ২০ দলের অন্যতম শীর্ষ নেতা সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বলেন, ২০ দলীয় জোটকে কার্যকর রাখতে নিজেদের সমন্বয় প্রয়োজন। আন্দোলনের অংশ হিসেবে নির্বাচনে গিয়েছে বিএনপি, কিন্তু কেন আন্দোলনে যাচ্ছেন না? আসলে আমাদের কোথাও গলদ আছে, আমরা বোবা হয়ে গেছি।

সৈয়দ মুহাম্মদ ইব্রাহিমের বক্তব্যের প্রসঙ্গে দলের অভ্যন্তরে গুঞ্জন উঠেছে- নির্বাচনে অংশগ্রহণ, নির্বাচন পরবর্তী সময়ে আন্দোলনে না যাওয়ার বিষয়টি ঐক্যফ্রন্টের শরিক নেতাদের পাশাপাশি মির্জা ফখরুল ইসলামের ওপরেও বর্তাচ্ছে। কেননা, ঐক্যফ্রন্টের সমন্বয়ক ভূমিকায় ছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম। প্রশ্ন উঠছে, নির্বাচনে অংশগ্রহণ ও নির্বাচন পরবর্তী আন্দোলনে না গিয়ে স্বার্থ হাসিলের উদ্দেশ্যের নেপথ্যে কি মির্জা ফখরুলের কারসাজি রয়েছে? দলের বৃহৎ স্বার্থ থেকে সরে গিয়ে তিনি কি কোন ব্যক্তিস্বার্থের পিছু ছুটেছেন?

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

রয়টার্সের ফ্যাক্ট চেকে ধরা পড়লো বিএনপির অপপ্রচার

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমে বিএনপি-জামায়াতের চালানো দেশবিরোধী মিথ্যা অপপ্রচার ধরা পড়েছে বিশ্বখ্যাত সংবাদ সংস্থা রয়টার্সের ফ্যাক্ট চেক বা সত্যতা নিরূপণ প্রক্রিয়ায়। বৃহস্পতিবার (১১ আগস্ট) রয়টার্স প্রকাশিত ‘ফ্যাক্ট চেক: বাংলাদেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদের ভিডিওটি ২০২২ সালের নয়, ২০১৩ সালের’ (Fact Check-Video does not show 2022 fuel protests […]

বিস্তারিত

পাঁচ বছরে আটবার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করেছিল বিএনপি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বাংলাদেশের ইতিহাসে মাত্র পাঁচ বছরে মোট আটবার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ঘটনা আর কোনো সরকারের সময় হয়নি। জ্বালানি তেলের মূল্য বাড়ানোর ক্ষেত্রে বিএনপি-জামায়াত রেকর্ড করেছিল। বিএনপি-জামায়াত জোট ২০০১ সালের অক্টোবরে কারচুপির নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখলের মাত্র আড়াই মাসের মাথায় ২৭ ডিসেম্বরে ডিজেল, কেরোসিনসহ প্রায় সকল জ্বালানি […]

বিস্তারিত
বিএনপি-জামায়াত

জামায়াতকে সঙ্গে নিয়ে বিএনপির সরকার বিরোধী ষড়যন্ত্রের নতুন ছক

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: আবহাওয়ার মতো একের পর এক সিদ্ধান্ত পরিবর্তন। তবুও ‘মনের মতন’ কিছু হচ্ছে না। অবশেষে জামায়াতের সঙ্গ ত্যাগের ব্যাপারে ‘ফাইনাল ডিসিশন’ নিয়েছে বিএনপি। দলটির বিভিন্ন সূত্রের দাবি, সঙ্গ ত্যাগের পরিবর্তে বর্তমানে একাট্টা হচ্ছে দলটি। প্রায় প্রতিদিনই চলছে নিজেদের মধ্যে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়নের তোড়জোড়। বিশিষ্টজনরা বলছেন, এটা […]

বিস্তারিত