গণফোরামের ওপর চাপ সৃষ্টির উপায় খুঁজছে বিএনপি!

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর যখন বিএনপি বিরোধী প্লাটফর্মে উঠে দাঁড়াবার চেষ্টা করছে তখন ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম থেকে নির্বাচিত দুজন প্রার্থী শপথ গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। এতে নড়েচড়ে বসেছে বিএনপির হাইকমান্ড। কেননা, জাতীয় ঐক্যের প্রার্থীরা শপথ গ্রহণ থেকে বিরত থাকবে এমন সিদ্ধান্ত রক্ষা করতে পারছে না বিএনপি। আর তাই গণফোরামের ওপর চাপ সৃষ্টি করে শপথ গ্রহণের সিদ্ধান্ত থেকে ফেরানোর জন্য উপায় খুঁজছে বিএনপি।
এ ইস্যুতে ২৮ জানুয়ারি রাতে গুলশানে দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা জরুরি বৈঠক করেছেন। বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপে যুক্ত ছিলেন বলে বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের একটি সূত্র জানিয়েছে।

গুলশান সূত্র জানায়, গণফোরামের সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান যদি শপথ নিয়ে শেষ পর্যন্ত সংসদে যোগ দেন সেক্ষেত্রে বিএনপির করণীয় কী হবে সে নিয়ে নেতারা আলোচনা করেছেন। তাছাড়া তাদের শপথ নেয়ার আগ্রহ যেভাবে প্রকাশ পেয়েছে সেটা গণফোরামের দায়িত্বশীল নেতারা কীভাবে দেখছেন সেটাও পর্যালোচনা করা হয়েছে। তারা যাতে শপথ না নিতে পারেন সেক্ষেত্রে গণফোরামের ওপর কী ধরণের চাপ তৈরি করা যায় সে উপায় বের করার চেষ্টা করছে বিএনপি।

ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হওয়া বৈঠক চলে রাত প্রায় সাড়ে ৯টা পর্যন্ত। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. আব্দুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

তবে বৈঠকের বিস্তারিত আলোচনা এবং সিদ্ধান্ত সম্পর্কে বিশদভাবে কিছুই বলতে চাননি দলের দায়িত্বশীলরা। বৈঠকের বিষয়ে জানতে চাইলে মির্জা আব্বাস বলেন, ‘বলার মত কিছু নাই।’ অন্যদিকে ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘সিদ্ধান্ত জানানো হলে তা দলের মহাসচিব জানাতেন।’

সূত্র বলছে, গণফোরামকে চাপে ফেলতে কী ধরণের পদক্ষেপ নেয়া হয়েছে সে বিষয়ে ধোঁয়াশা রাখতেই বৈঠকের আলোচনা ও সিদ্ধান্ত সম্পর্কে কিছু বলা হচ্ছে না।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী গণফোরামের দুই সদস্য সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান শপথ নেবেন না বলে তাদের দল গণফোরাম গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠালেও ব্যক্তিগতভাবে শপথ নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী

নিউজ ডেস্ক: কুমিল্লায় মহাসমাবেশের নামে মহাচোর সমাবেশে গিয়ে ছিনতাইকারীর কবলে পড়ে নিজের শখের মোবাইল খোয়ালেন বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। শুক্রবার (২৫ নভেম্বর) কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশের মঞ্চে ওঠার সময় এ ঘটনা ঘটে। তৎক্ষণাৎ বিষয়টি আঁচ করতে পেরে ছিনতাইকারীকে ধরতে গিয়ে শ্লীলতাহানির স্বীকারও হোন তিনি। রুমিন ফারহানার […]

বিস্তারিত

রেমিট্যান্স কমার নেপথ্যে পাওয়া গেল ৩ হোতা ও এক কোম্পানি

নিউজ ডেস্ক : দেশের অর্থনীতিতে বিরাট জোয়ার চলছিল। হঠাৎ করেই ছেদ পড়েছে প্রবাসীদের টাকা পাঠানোয়। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। কিন্তু করোনার আঘাতেও যখন টালমাটাল হয়নি বাংলাদেশের রেমিট্যান্স, তখন হঠাৎ কেন এই সময়ে প্রবাসী আয় কমলো? কেন টাকা পাঠানো কমিয়ে দিলো রেমিট্যান্স যোদ্ধারা? প্রায় মাসখানেক সময় ধরে এই অনুসন্ধান করেছে বাংলা নিউজ ব্যাংক টিম। সেই […]

বিস্তারিত

যে কারণে সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে চায় না বিএনপি

নিউজ ডেস্ক : বিএনপিকে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ১০ ডিসেম্বর সমাবেশের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকালে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে এম. ভি সুন্দরবন-১৬ লঞ্চের উদ্বোধন অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আগামী ১০ ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ হবে। দেশটা কারো […]

বিস্তারিত