রবিবার ৫ ডিসেম্বর ২০২১



গোটা শহর বিষাক্ত ধোঁয়ায় ছেয়ে গেছে; চার শতাধিক স্কুল বন্ধ


বাংলা নিউজ ব্যাংক :
30.01.2019

নিউজ ডেস্ক: গোটা শহর বিষাক্ত ধোঁয়ায় ছেয়ে গেছে। তাই কর্তৃপক্ষ চার শতাধিক স্কুল বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। কীভাবে এই সংকট সামাল দেবে ভেবে পাচ্ছে না নগর কর্তৃপক্ষ। উদ্বেগ তৈরি হয়েছে গোটা শহরের মানুষের মধ্যে। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এমন সংকটকাল চলছে এখন।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে জানানো হয়েছে, ব্যাংকক নগর কর্তৃপক্ষ বায়ুদূষণের এই সংকট মোকাবিলায় রীতিমতো হিমশিম খাচ্ছে। সপ্তাহজুড়ে চলা এই অবস্থায় রাজধানীবাসী মাস্ক পড়ে নিজের কাজ করতে বাধ্য হচ্ছেন। সরকার জরুরি পদক্ষেপ না নেয়ায় সামাজিক মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে।

রাজধানীজুড়ে প্রচুর গাড়ি থেকে নির্গত ধোঁয়া, যত্রতত্র চলা অবকাঠামো নির্মাণকাজ, ফসলের নানা বর্জ্য আর কারখানা থেকে নির্গত বিষাক্ত পদার্থ যেন পুরো নগরবাসীকে বায়ুদূষণের এক ফাঁদে ফেলেছে। এমন পরিস্থিতি সামাল দিতে কর্তৃপক্ষ কৃত্রিম মেঘের মাধ্যমে বৃষ্টি নামানোর চেষ্টা করছে। দূষণকারী পদার্থের কণা অপসারণে ওভারপাসে পানি ছিটানো হচ্ছে।

বুধবার ব্যাংকক নগর কর্তৃপক্ষ স্বাস্থ্য সতর্কতা জারি করেছে। আগামী শুক্রবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে শহরের নিয়ন্ত্রণে থাকা ৪৩৭টি স্কুল। তাছাড়া শহরের দেড় হাজার এলাকাকে নগর কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত এলাকা হিসেবে অভিহিত করেছে। তবে কর্তৃপক্ষের এমন পদক্ষেপকে নগরবাসীরা উপহাস বলে মনে করছেন।

ব্যাংককের গভর্নর অশ্বিন কাওয়ানমুয়াং বলেন, ‘আগামী মাসের ৩ অথবা ৪ তারিখ পর্যন্ত পরিস্থিতি বেশি খারাপ থাকবে। তাই স্কুলগুলো বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি আমি। আমি আশা করি এতে করে শিক্ষার্থীরা স্কুলে আসবে না তাই সড়কগুলো অনেকটাই যানবাহনশূন্য থাকবে।’



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি