এবার বিএনপিতে পুনঃনির্বাচন নিয়ে মতপার্থক্য

নিউজ ডেস্ক: মতপার্থক্য পিছু ছাড়ছে না বিএনপির। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নানা সিদ্ধান্তে মতানৈক্য সৃষ্টির ফল স্বরূপ শোচনীয় পরাজয় বরণ করতে হয়েছে বিএনপিকে। পরাজয় পরবর্তী সময়ে দলের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা এটাকে পরাজয়ের প্রধান কারণ হিসেবে বর্ণনা করছেন। কিন্তু দলীয় শৃঙ্খলা ও সংঘবদ্ধতা কিছুতেই ফিরছে না দলটিতে। এর ধারাবাহিকতায় এবার বিএনপিতে পুনঃনির্বাচন নিয়ে মতপার্থক্য তৈরি হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, সিদ্ধান্ত ভালো, তবে একীভূত সিদ্ধান্তে না আসতে পারলে দলীয় শৃঙ্খলা আয়ত্তের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

একদিকে পুনর্নির্বাচনের দাবিতে না গিয়ে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম অধিবেশনের আগেই বিএনপি আয়োজিত এক ঘণ্টার মানববন্ধন থেকে এ আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বিএনপি বলেন, আগামীতে আর কোনও নির্বাচনে না গিয়ে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে এগিয়ে নিতে হবে। মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার দাবি জানান।

অন্যদিকে ২০ দলীয় জোটের সমন্বয়ক কর্নেল (অব.) অলি আহমদ গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমরা পুনর্নির্বাচনে দাবিতেই আছি। এ নিয়ে আন্দোলন তৈরি করা হবে। আমাদের সামনে এখন একটিই লক্ষ্য তা হলো পুনঃনির্বাচন।

এমন প্রেক্ষাপটে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের আগ থেকেই বিএনপির অভ্যন্তরে শক্ত মতবিরোধ রয়েছে তা গণমাধ্যমের বিভিন্ন খবরে প্রকাশিত। যা নির্বাচন থেকে আরও শক্ত আকার ধারণ করেছে।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক এ আরাফাত রহমান বলেন, বিএনপিতে কয়েকটি পক্ষ রয়েছে। প্রত্যেক পক্ষই চায় তাদের মতামত প্রতিষ্ঠিত হোক। যেসব মতামত বর্জিত হয় সেগুলোর মধ্যে হয়তো অনেকগুলোই কার্যকরী। আবার যেসব মতামত গৃহীত হয় সেগুলো হয়তো ভুল। কিন্তু কোন পক্ষই বুঝতে চায় না, সম্মিলিত সিদ্ধান্ত আসলে তা দলের জন্যই মঙ্গলকর। বোঝাপড়ার জায়গা থেকেই দলটি আসলে একেবারে শেষ হয়ে যাচ্ছে!

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

আদিবাসী তকমায় সর্বেসর্বা প্রমাণের এ কোন এজেন্ডা?

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বাংলাদেশে কারা আদিম অধিবাসী? কারা এই ভূ-খণ্ডের আদিম ভূমিপুত্র? আর কারা-ই বা বিভিন্ন দেশ বা অঞ্চল হতে আগত? এমন অনেক প্রশ্ন যখন আদিবাসী সনদের দাবির কথা বলে তখন ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, বাংলাদেশের ভূখণ্ডে কখনোই কোনো আদিবাসীর বসবাস ছিল না। কোনো স্থানে স্মরণাতীতকাল থেকে বসবাসকারী […]

বিস্তারিত

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি : সত্য জেনে সমালোচনা করুন

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক : আন্তর্জাতিক বাজারে ডিজেল ও অকটেনের দাম দিগুণেরও বেশি বেড়েছে। ফলে দাম সমন্বয় করেও প্রতি লিটার ডিজেলে ৮ টাকা ১৩ পয়সা লোকসান গুনছে জনবান্ধব আওয়ামী লীগ সরকার। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত ফেব্রুয়ারি মাসে বিশ্ববাজারে প্রতি ব্যারেল ডিজেলের দাম ছিল ১০৮ দশমিক ৫৫ মার্কিন ডলার। আর […]

বিস্তারিত

আগস্ট এলেই উঁকি দেয় পুরোনো শকুনেরা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: ইংরেজি ক্যালেন্ডারের আগস্ট মাস যেন এক আতঙ্কের নাম। বিশেষ করে আপামর বাঙালির কাছে। বারংবার এই আগস্টে বাংলাদেশকে রক্তাক্ত করেছে একটি চক্র। করেছে পিতাহারা, দিয়েছে বেদনা, রিক্ততা আর শূণ্যতা। এবারের আগস্টেও উঁকি দিচ্ছে সেই পুরোনো শকুনেরা। সেই ১৯৭৫ সাল থেকে এই আগস্টকে টার্গেট করে রেখেছে প্রতিক্রিয়াশীল চক্র। […]

বিস্তারিত