নিবন্ধন পেল ববি হাজ্জাজের ‘এনডিএম’

নিউজ ডেস্ক: জাতীয় গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) নামে নতুন একটি রাজনৈতিক দলকে নিবন্ধন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ‘সিংহ’ প্রতীক পাওয়া এনডিএম এর নিবন্ধন নম্বর ০৪৩। আগামীতে কোনো স্বতন্ত্র প্রার্থী দলীয় নির্বাচনে সিংহ মার্কায় ভোট করতে পারবেন না।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) দলটিকে নিবন্ধন দিয়ে নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে।

বাংলাদেশ সুপ্রীম কোর্টের মাননীয় হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং-৮৮২০/২০১৮ এর বিগত ২১ অক্টোবর, ২০১৮ আদেশের প্রেক্ষিতে The Representation of the People Order, 1972 এর Chapter VIA বিধান অনুযায়ী জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম’র নিবন্ধন দিয়েছে ইসি। এনডিএম-কে নিয়ে নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা দাঁড়াল ৪০টি।

২০০৮ সাল থেকে নির্বাচনমুখী দলগুলোকে নিবন্ধন দিচ্ছে ইসি। নিবন্ধন ছাড়া কোনো দল তার প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারে না।

২০১৭ সালের ২৪ এপ্রিল দলটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ববি হাজ্জাজের নেতৃত্বে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক প্রতিনিধি সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করে এনডিএম।

২০১৪ সালের আসনে ৫ জানুয়ারির নির্বাচনের পূর্বে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদে রাজনৈতিক উপদেষ্টা হয়ে আলোচনায় আসেন ববি হাজ্জাজ। ২০১৫ সালের ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাচনে অংশ নিলে তাকে বহিষ্কার করেন এরশাদ। যদিও সেই নির্বাচন থেকে পরে তিনি সরে দাঁড়ান।

পরবর্তীতে এনডিএম নামে নতুন দল গঠন করে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিতে থাকেন। এর মধ্যে ডিএনসিসি নির্বাচনে মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে উপ-নির্বাচনে তার দল থেকে ব্র্যান্ড তারকা শাফিন আহমেদকে মনোনয়নপত্র দেন। কিন্তু সে সময় নির্বাচনটি স্থগিত করেছিল আদালত।

গত ৩০ ডিসেম্ববরের একাদশ নির্বাচনেও এনডিএম নিবন্ধিত দল বাংলাদেশ মুসলিম লীগের সঙ্গে জোট করে হারিকেন প্রতীকে ভোট করেন। ববি হাজ্জাজ নিজে প্রতিদ্বন্দ্বিতা করেন ঢাকা-৬ আসনে। তিনি এতে ৭৫০ ভোট পেয়েছিলেন। ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট হলেও তিনি ভোটের দিন দুপুরেই ব্যাপক কারচুপির অভিযোগ এনে ইসির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনও করেন।

এদিকে নিবন্ধন পাওয়ার কারণে ববি হাজ্জাজ নিজেই আবারও এনডিএম’র ডিএনসিসি মেয়র পদে উপ-নির্বাচনের প্রার্থী হতে মনোনয়নপত্র দাখিল করেছেন।

এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বলেন, বাছাই প্রক্রিয়ায় মনোনয়নপত্র বৈধ হলে নিবন্ধন পাওয়ায় এনডিএম’র দলীয় প্রতীক সিংহ মার্কা নিয়েই নির্বাচন করতে পারবেন ববি হাজ্জাজ।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

২১ আগস্ট: দেশকে নেতৃত্বশূন্য করার সেদিনের মিশনে

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: স্বাধীনতার প্রাক্কালে ১৪ ডিসেম্বর যেভাবে বুদ্ধিজীবী হত্যাকাণ্ড চালানো হয়েছিল, ঠিক একই উদ্দেশ্যে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী জনসভায় চালানো হয়েছিল ভয়াবহ গ্রেনেড হামলা। দেশে বিরোধী মতকে দমন ও নিশ্চিহ্ন করার অংশ হিসেবে আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উপর এই হামলা […]

বিস্তারিত

‘শেখ হাসিনা বেঁচে গেছে আমাদের সর্বনাশ হচ্ছে’

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক : ২০০৪ সালের ২১ আগস্ট। তারেক জিয়ার পরিকল্পিত গ্রেনেড হামলা মঞ্চস্থ হয় বঙ্গবন্ধু এভিনিউয়ে। মূল পরিকল্পনা করেছিলেন তারেক জিয়া হাওয়া ভবনে বসে। এই পরিকল্পনার লক্ষ্য ছিল একটাই- শেখ হাসিনাকে হত্যা করা এবং এই হত্যাকাণ্ডের পর এটি আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল হিসেবে চালিয়ে দেওয়া। কিন্তু অলৌকিকভাবে বেঁচে […]

বিস্তারিত

জোট নেতাদের প্রশ্ন, নেতৃত্ব দেবে কে?

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: সরকারবিরোধী ‘বৃহত্তর রাজনৈতিক জোট’ গড়তে এরই মধ্যে ছোট-বড় সমমনা ডান-বাম ও ইসলামী ২২টি দলের সঙ্গে প্রাথমিক সংলাপ শেষ করেছে বিএনপি। ‘গণতন্ত্র মঞ্চে’র শরিক পাঁচটি দলের সঙ্গেও সংলাপ করে দলটি। কিন্তু সবারই একই প্রশ্ন নেতৃত্ব দেবে কে? তারেক রহমানের নেতৃত্বে ঐক্যবদ্ধ হতে চায় না কোনো জোট নেতা। […]

বিস্তারিত