প্রশ্নপত্র ফাঁসে জড়িত হলে চাকরিচ্যুত করা হবে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কোনো শিক্ষক বা কর্মকর্তা জড়িত হলে চাকরিচ্যুত করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের গুজব কিংবা এই কাজে তৎপর চক্রগুলোকে ধরতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজরদারি বাড়িয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে পরীক্ষা সংক্রান্ত ও প্রশ্নপত্র ফাঁসরোধে ও সুষ্ঠুভাবে পরীক্ষার জন্য এমন নানা পদক্ষেপের তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক প্রমুখ।

আগামী শনিবার শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এবার ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। মোট ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষাকেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র আনার কাজে কালো গ্লাসযুক্ত যানবাহন ব্যবহার করা যাবে না। প্রতিটি কেন্দ্রের জন্য নিয়োগ করা ম্যাজিস্ট্রেট বা কর্মকর্তা (ট্যাগ অফিসার) ট্রেজারি বা থানা থেকে কেন্দ্রসচিবসহ সব সেট প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশি পাহারায় কেন্দ্রে নিয়ে যাবেন।

তিনি আরো বলেন, পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে প্রশ্নের সেটকোড (নির্ধারিত সেট) ঘোষণা করা হবে। সে অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, কেন্দ্রসচিব ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের মোড়ক খুলতে হবে। পরীক্ষা নিয়ে বেআইনি কাজ করলে পরীক্ষাকেন্দ্র বাতিল, দোষী শিক্ষক বা কর্মকর্তা সরকারি হলে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের হলে এমপিও (বেতন বাবদ মাসিক অনুদান) স্থগিত করে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। পরিচালনা পর্ষদ ব্যবস্থা না নিলে প্রয়োজনে পরিচালনা পর্ষদ বাতিল করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি আমলে তারেক খাম্বার ব্যবসা করেছে, বিদ্যুৎ আসেনি: নানক

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বিএনপি বিদ্যুৎ খাত ধ্বংস করে দিয়েছিলো। ৯৬ সালে শেখ হাসিনার সরকার ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছিলেন। বিএনপি ২০০১ সালে ক্ষমতায় এসে তারেক রহমান খাম্বার ব্যবসা করেছে, বিদ্যুৎ আসেনি। সেই বিদ্যুৎ ২ হাজার মেগাওয়াটে চলে এসেছিলো। আর শেখ হাসিনার […]

বিস্তারিত

বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমান জড়িত: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জিয়াউর রহমান জড়িত ছিলো। জিয়া বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুনর্বাসন করেছে। বঙ্গবন্ধুর হত্যাকারী কর্নেল রশিদ বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে বলেছিলো, এ হত্যাকাণ্ডের সঙ্গে তারা কিভাবে জড়িত ছিলো। তিনি বলেন, রশিদ বলেছিলো হত্যাকাণ্ডের আগে একাধিকবার তারা জিয়াউর রহমানের সঙ্গে বৈঠক […]

বিস্তারিত

১৫ আগস্টের খুনি চক্র এখনও সোচ্চার: শেখ তাপস

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ১৫ আগস্টের খুনি চক্র এখনও সোচ্চার রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সম্প্রতি জাতীয় শোক দিবস উপলক্ষে কদমতলী থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে তবারক বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে মেয়র ব্যারিস্টার শেখ তাপস […]

বিস্তারিত