প্রশ্নপত্র ফাঁস: প্রশাসনের বাড়তি সতর্কতায় ধরা পড়ছে প্রতারকরা

নিউজ ডেস্ক: আসন্ন এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে নানা পদক্ষেপ নিয়েছে প্রশাসন। গতবছরের নেয়া পদক্ষেপগুলোর পাশাপাশি ফাঁস রোধে এবার প্রশ্নপত্র ফয়েল পেপারে মুড়ে কেন্দ্রগুলোতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এছাড়া এমন নানামুখী পদক্ষেপে গ্রেফতার হচ্ছে প্রশ্নফাঁস চক্রের প্রতারকরা। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করছে।

শিক্ষাবিদদের মতে, কেবল প্রশাসন নয়; পরীক্ষায় নকল কিংবা প্রশ্ন ফাঁস রোধে প্রয়োজন নৈতিক শিক্ষার প্রসার। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাসহ সবার মানসিকতা পরিবর্তনে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের তাগিদ দেন তারা। পাশাপাশি সৎ ও নিষ্ঠাবান লোকদেরকে এ প্রক্রিয়ার সাথে যুক্ত করার ব্যাপারেও মত দিয়েছেন শিক্ষাবিদরা।

সাম্প্রতিক বছরগুলোতে এসএসসি, এইচএসসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কারণে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা পরীক্ষার কিছু আগে মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্ন ফাঁসের এসব ঘটনায় জড়িয়ে পড়েন শিক্ষার্থী, সরকারি কর্মকর্তার পাশাপাশি শিক্ষকরাও। সরকারের জোর প্রচেষ্টায় তা অনেকটাই রোধ করা সম্ভব হয়েছে। এখন ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রশ্নপত্র ফাঁসের প্রচারণা চালানো প্রতারকদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে সরকার।

পুলিশ বিভাগের মতে, অর্থের লোভে একশ্রেণির প্রতারক ও দালাল ভুয়া প্রশ্ন বানিয়েও প্রশ্নপত্র ফাঁসের দাবি করছে। শিক্ষাবিদরা বলছেন, প্রশাসনকে চাপে রেখে সাময়িক সুবিধা মিললেও; প্রশ্নফাঁসের ব্যাধি থেকে মুক্তি পেতে প্রয়োজন নৈতিক শিক্ষার ওপর জোর দেয়া।

নকল কিংবা প্রশ্নফাঁসের ঘটনায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কোমলমতি শিশুরাও। পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার আশায় প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে অভিভাবকরাও এই ফাঁদে জড়িয়ে পড়ছে। ফলে শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের সচেতনতার ওপর গুরুত্বারোপ করেছেন, শিক্ষাবিদরা।

এবছর প্রশ্নফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয় গঠিত কমিটির বৈঠকে বেশকিছু নতুন পদক্ষেপ নেয়া হয়েছে। এসব পদক্ষেপ যথাযথভাবে বাস্তবায়ন হলে প্রশ্নফাঁস থেকে রেহাই মিলবে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

জাহেলিয়াতের যুগকেও হার মানায় বিএনপির শাসনামল

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: যুদ্ধাপরাধী, স্বাধীনতাবিরোধী চক্রের সাথে জোট বেধে ২০০১ সালের কারচুপির নির্বাচনে জয়ী হয় বিএনপি। বিএনপি-জামায়াত জোট সরকারের শ্রেষ্ঠ অর্জন ছিল দুর্নীতি এবং দুঃশাসন। জানা গেছে, রাষ্ট্রীয় দুর্নীতি, দুঃশাসন, সীমাহীন লুটপাটে নিজের সন্তান তারেক রহমান ও মন্ত্রী-এমপিদের পৃষ্ঠপোষকতা করে তৎকালীন নিরক্ষর প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দেশ-বিদেশি কুখ্যাতি অর্জন […]

বিস্তারিত

মির্জা ফখরুলের পারফর্মেন্সে চরম অসন্তুষ্ট বেগম জিয়া

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের ধীরে চলা নীতি, জামায়াত বিরোধিতার কারণে তার প্রতি চরম ক্ষুব্ধ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিশেষ করে কোনো প্রকারের আন্দোলন না করে কেবল বক্তৃতায় নিজেকে আবদ্ধ রাখায় মির্জা ফখরুলের পারফর্মেন্সে চরম অসন্তুষ্ট বেগম জিয়া। গুঞ্জন উঠেছে, শিগগিরই তাকে ডেকে এনে মহাসচিবের […]

বিস্তারিত

যেভাবে বিএনপিকে মাটিতে মিশিয়ে দিলেন তারেক রহমান

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কারণে বেহাল হয়ে পড়েছে বিএনপি। দুর্নীতির বিভিন্ন অভিযোগে তারেক রহমান বছর দেড়েক কারাগারে থেকে ২০০৮ সালে চিকিৎসার জন্য লন্ডনে চলে আসেন এবং ১৪ বছর ধরে লন্ডনেই আছেন। জানা গেছে, দলের সিনিয়র নেতাদের প্রতি অসম্মান, অন্য দল ও প্রশাসনের দায়িত্বশীলদের তুচ্ছ-তাচ্ছিল্য এবং […]

বিস্তারিত