‘বগুড়ায় তিন দিনের ইজতেমা শুরু হয়েছে’

নিউজ ডেস্ক: বগুড়ায় দ্বিতীয় বারের মতো বৃহস্পতিবার শুরু হয়েছে তিনদিন ব্যাপী বিশ্ব ইজতেমা। বগুড়া শহরতলীর বারপুর ঝোপগাড়ি এলাকায় এ ইজতেমা শুরু হচ্ছে। এরই মধ্যে ভারত, সৌদি আরব, মালয়েশিয়া, মরক্কোসহ বিভিন্ন দেশের বিদেশি মেহমানরা বগুড়ায় এসে পৌঁছেছেন। বৃহস্পতিবার ফজরের নামাজের পর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিকতা শুরু হবে।

ঢাকা-বগুড়া মহাসড়কের পশ্চিমপাশে ঝোপগাড়ি দোয়েল পাম্পের সামনে প্রায় ১০ একর জমির ওপর এ ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে। এ জন্য ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইজতেমায় প্রায় আড়াই লাখ মুসুল্লির আগমন ঘটবে বলে আয়োজকরা আশা প্রকাশ করছে।

ইজতেমা ব্যবস্থাপনা কমিটির সদস্য মশিউর রহমান শাহীন জানান, ঢাকার কাকরাইল মসজিদের তত্ত্বাবধানে দ্বিতীয় বারের মতো বগুড়ায় বিশ্ব ইজতেমা শুরু হতে যাচ্ছে। আগামী ২ ফেব্রয়ারি শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমা শেষ হবে।

তিনি জানান, ইজতেমায় দেড় লাখ মুসুল্লির থাকার জন্য বাঁশের খুটির সঙ্গে চট দিয়ে ছামিয়ানা টাঙ্গিয়ে বিশাল প্যান্ডেল নির্মাণ, দেড় হাজার মুসুল্লির একসঙ্গে অজুর ব্যবস্থা, সহস্রাধিক টয়লেট স্থাপন করা হয়েছে। এছাড়াও গোসলের জন্য তিনটি পুকুরপাড়ে বাঁশের মাচা ফেলে ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমায় মুসল্লিদের নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে শতাধিক সাথী (স্বেচ্ছা সেবক) সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। ইজতেমা ময়দানে মুসুল্লিদের বিনামূলে প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা রয়েছে।

ইজতেমায় দায়িত্ব পালনকারী কর্মকর্তা বগুড়া সদর থানা পুলিশের পুলিশ পরিদর্শক (তদন্ত) কামরুজ্জামান মিয়া জানান, মুসুল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। শান্তিপূর্ণ পরিবেশে ইজতেমা অনুষ্ঠানের লক্ষে ময়দানে কঠোর নজরদারি রাখা হয়েছে। সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে ইজতেমা ময়দান। এছাড়া বিদেশি মুসুল্লিদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (গণমাধ্যম) সনাতন চক্রবর্তী জানান, ইজতেমা ময়দানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। তারা পর্যায়ক্রমে দায়িত্ব পালন করবেন। বিদেশি মুসুল্লিদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হবে। সেই সঙ্গে ইজতেমা মাঠে পুলিশ, র্যাব ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার পাশপাশি তাবলিগ জামায়াতের নিজস্ব সদস্যেরাও পাহারার দায়িত্ব পালন করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

রংপুর সিটিতে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ডালিয়া

আসন্ন রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে (রসিক) মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া। দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করেন। আওয়ামী লীগের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নেত্রী […]

বিস্তারিত

পিরোজপুরে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

পিরোজপুরের নাজিরপুর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বর্তমান উপজেলা কমিটির মেয়াদ শেষ হয়েছে ৫ বছর আগেই। সম্প্রতি বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মহাবিদ্যালয় মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা একেএমএ আউয়াল। সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট আমিরুল আলম মিলন (এমপি), মৎস্য ও […]

বিস্তারিত

চুরি, ছিনতাই আর হাতাহাতিতে শেষ বিএনপির সিলেট সমাবেশ

নিউজ ডেস্ক : সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশে চুরি ও ছিনতাই জনিত কারণে বিএনপি নেতাকর্মীরা নিজেদের মধ্যে হাতাহাতিতে লিপ্ত হয়েছেন। এতে ব্যপক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। তবে দলের শীর্ষ নেতাদের হস্তক্ষেপে বিষয়টির সমাধান হয়। শনিবার (১৯ নভেম্বর) সকাল সাড়ে এগারোটায় সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে এ হাতাহাতি হয়। এ প্রসঙ্গে আইন শৃঙ্খলা বাহিনীর […]

বিস্তারিত