এবার বিএনপিতে পুনঃনির্বাচন নিয়ে মতপার্থক্য

নিউজ ডেস্ক: মতপার্থক্য পিছু ছাড়ছে না বিএনপির। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নানা সিদ্ধান্তে মতানৈক্য সৃষ্টির ফল স্বরূপ শোচনীয় পরাজয় বরণ করতে হয়েছে বিএনপিকে। পরাজয় পরবর্তী সময়ে দলের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা এটাকে পরাজয়ের প্রধান কারণ হিসেবে বর্ণনা করছেন। কিন্তু দলীয় শৃঙ্খলা ও সংঘবদ্ধতা কিছুতেই ফিরছে না দলটিতে। এর ধারাবাহিকতায় এবার বিএনপিতে পুনঃনির্বাচন নিয়ে মতপার্থক্য তৈরি হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, সিদ্ধান্ত ভালো, তবে একীভূত সিদ্ধান্তে না আসতে পারলে দলীয় শৃঙ্খলা আয়ত্তের বাইরে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে।

একদিকে পুনর্নির্বাচনের দাবিতে না গিয়ে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রথম অধিবেশনের আগেই বিএনপি আয়োজিত এক ঘণ্টার মানববন্ধন থেকে এ আহ্বান জানানো হয়।

মানববন্ধনে বিএনপি বলেন, আগামীতে আর কোনও নির্বাচনে না গিয়ে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে এগিয়ে নিতে হবে। মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার দাবি জানান।

অন্যদিকে ২০ দলীয় জোটের সমন্বয়ক কর্নেল (অব.) অলি আহমদ গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমরা পুনর্নির্বাচনে দাবিতেই আছি। এ নিয়ে আন্দোলন তৈরি করা হবে। আমাদের সামনে এখন একটিই লক্ষ্য তা হলো পুনঃনির্বাচন।

এমন প্রেক্ষাপটে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের আগ থেকেই বিএনপির অভ্যন্তরে শক্ত মতবিরোধ রয়েছে তা গণমাধ্যমের বিভিন্ন খবরে প্রকাশিত। যা নির্বাচন থেকে আরও শক্ত আকার ধারণ করেছে।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক এ আরাফাত রহমান বলেন, বিএনপিতে কয়েকটি পক্ষ রয়েছে। প্রত্যেক পক্ষই চায় তাদের মতামত প্রতিষ্ঠিত হোক। যেসব মতামত বর্জিত হয় সেগুলোর মধ্যে হয়তো অনেকগুলোই কার্যকরী। আবার যেসব মতামত গৃহীত হয় সেগুলো হয়তো ভুল। কিন্তু কোন পক্ষই বুঝতে চায় না, সম্মিলিত সিদ্ধান্ত আসলে তা দলের জন্যই মঙ্গলকর। বোঝাপড়ার জায়গা থেকেই দলটি আসলে একেবারে শেষ হয়ে যাচ্ছে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

সোহরাওয়ার্দীতে রাজি মির্জা আব্বাস, আপত্তি ফখরুলদের

নিউজ ডেস্ক : ১০ ডিসেম্বরের গণসমাবেশ নিয়ে শুরু থেকেই একর পর এক নাটক করে যাচ্ছে বিএনপি। এদিন সরকারকে টেনে নামাবে বলে ঘোষণা দিয়েছে দলটির নেতারা। অথচ বিএনপির দাবি অনুযায়ী সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এতেই বাধে বিপত্তি। দলের একটি অংশ সোহরাওয়ার্দীতে সমাবেশ করতে রাজী হলেও বাকীরা চায় দলের কেন্দ্রীয় কার্যালয় […]

বিস্তারিত

যে কারণে সমাবেশের জন্য ১০ ডিসেম্বর বেছে নিল বিএনপি

নিউজ ডেস্ক: স্বাধীনতাবিরোধী ও জনবিচ্ছিন্ন দল বিএনপি তাদের সমাবেশের তারিখ ১৬ ডিসেম্বর অর্থাৎ বাংলাদেশের বিজয় দিবসের পর না দিয়ে কেন ১০ ডিসেম্বর বেছে নিয়েছে, এই প্রশ্ন এখন জনমনে। তারা বলছেন, বিএনপি কি জানে না বাংলাদেশের ইতিহাস? ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়। ১০ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এ বুদ্ধিজীবী হত্যার […]

বিস্তারিত

সুসংগঠিত না হয়ে কাঁচের মতো টুকরো টুকরো বিএনপি

নিউজ ডেস্ক: দেয়ালে পিঠ ঠেকে গেলে সবাই-ই মুখ খোলে। খুলতে বাধ্য হয়। বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হলো না। গুলশানের বাসায় গৃহপরিচারিকা ফাতেমার কাছে আক্ষেপ করে তিনি বললেন, আজ যা এতকিছু। সব কিছুর জন্য তারেকই দায়ী। তার জন্যই দলটা শেষ হয়ে গেছে। নেতাকর্মীরা কেউই এখন আর কোন আন্দোলন-সংগ্রামে আসতে চান না। আর […]

বিস্তারিত