প্রশ্নপত্র ফাঁস: প্রশাসনের বাড়তি সতর্কতায় ধরা পড়ছে প্রতারকরা

নিউজ ডেস্ক: আসন্ন এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে নানা পদক্ষেপ নিয়েছে প্রশাসন। গতবছরের নেয়া পদক্ষেপগুলোর পাশাপাশি ফাঁস রোধে এবার প্রশ্নপত্র ফয়েল পেপারে মুড়ে কেন্দ্রগুলোতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হচ্ছে। এছাড়া এমন নানামুখী পদক্ষেপে গ্রেফতার হচ্ছে প্রশ্নফাঁস চক্রের প্রতারকরা। যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রচারণা চালিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করছে।

শিক্ষাবিদদের মতে, কেবল প্রশাসন নয়; পরীক্ষায় নকল কিংবা প্রশ্ন ফাঁস রোধে প্রয়োজন নৈতিক শিক্ষার প্রসার। শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও পরীক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাসহ সবার মানসিকতা পরিবর্তনে দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের তাগিদ দেন তারা। পাশাপাশি সৎ ও নিষ্ঠাবান লোকদেরকে এ প্রক্রিয়ার সাথে যুক্ত করার ব্যাপারেও মত দিয়েছেন শিক্ষাবিদরা।

সাম্প্রতিক বছরগুলোতে এসএসসি, এইচএসসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কারণে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। অনলাইনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা পরীক্ষার কিছু আগে মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্ন ফাঁসের এসব ঘটনায় জড়িয়ে পড়েন শিক্ষার্থী, সরকারি কর্মকর্তার পাশাপাশি শিক্ষকরাও। সরকারের জোর প্রচেষ্টায় তা অনেকটাই রোধ করা সম্ভব হয়েছে। এখন ভুয়া বিজ্ঞাপন দিয়ে প্রশ্নপত্র ফাঁসের প্রচারণা চালানো প্রতারকদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছে সরকার।

পুলিশ বিভাগের মতে, অর্থের লোভে একশ্রেণির প্রতারক ও দালাল ভুয়া প্রশ্ন বানিয়েও প্রশ্নপত্র ফাঁসের দাবি করছে। শিক্ষাবিদরা বলছেন, প্রশাসনকে চাপে রেখে সাময়িক সুবিধা মিললেও; প্রশ্নফাঁসের ব্যাধি থেকে মুক্তি পেতে প্রয়োজন নৈতিক শিক্ষার ওপর জোর দেয়া।

নকল কিংবা প্রশ্নফাঁসের ঘটনায় ক্ষতিগ্রস্ত হচ্ছে কোমলমতি শিশুরাও। পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার আশায় প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে অভিভাবকরাও এই ফাঁদে জড়িয়ে পড়ছে। ফলে শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের সচেতনতার ওপর গুরুত্বারোপ করেছেন, শিক্ষাবিদরা।

এবছর প্রশ্নফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয় গঠিত কমিটির বৈঠকে বেশকিছু নতুন পদক্ষেপ নেয়া হয়েছে। এসব পদক্ষেপ যথাযথভাবে বাস্তবায়ন হলে প্রশ্নফাঁস থেকে রেহাই মিলবে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

খালেদা-তারেকনামা: দুর্নীতিতে ৫ বারের চ্যাম্পিয়ন যারা

নিউজ ডেস্ক: স্বাধীনতার পর বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বেশি দুর্নীতি হয়েছিল বিএনপি-জামায়াত জোট সরকারের শাসনামলে। সে সময়ে পরপর ৫ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। এসব দুর্নীতির মূল কারিগর ছিল তৎকালীন প্রধানমন্ত্রী ও বিএনপি নেত্রী খালেদা জিয়ার জ্যেষ্ঠ সন্তান, হাওয়া ভবনের কুশীলব তারেক রহমান। জিয়াউর রহমান মারা যাওয়ার পর টেলিভিশনে দেখানো হলো, তিনি কেবল একটি ভাঙা সুটকেস […]

বিস্তারিত

‘ফিল্ডার গাড়িতে গরু চুরি’ করে বিএনপি নেতা

নিউজ ডেস্ক : দীর্ঘদিন ধরে সিলেট, মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় গরু চুরি হওয়ার ঘটনায় আতঙ্কে ছিল এই এলাকার বাসিন্দারা। অনেক পাহারা বসিয়েও তারা চোর ধরতে পারছিল না। ধরবেই বা কীভাবে- চোর যে খুব ধুরন্ধর। গরু চুরি করে বিলাসবহুল গাড়িতে করে। গরু চুরি করে গাড়িতে তুলে সবার সামনে দিয়েই চলে যায় কিন্তু কেউ বুঝতে পারে না। সোমবার […]

বিস্তারিত

লোকসমাগমের জন্য ৫ কোটি টাকা চাইলো রাজশাহী বিএনপি!

নিউজ ডেস্ক : আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির সর্বকালের সর্ববৃহৎ সমাবেশ করতে চায় রাজশাহী বিএনপিসহ কেন্দ্রীয় নেতারা। অন্যান্য বিভাগীয় সমাবেশের চেয়ে বেশি লোকসমাগমের জন্য চলছে দিনরাত প্রস্তুতি। রাজশাহী বিএনপির নেতাকর্মীরা বিরিয়ানির দাওয়াত আর নগদ টাকা দিচ্ছেন বাড়ি বাড়ি গিয়ে। তবে এক চাঞ্চল্যকর তথ্য জানা গেছে, লোকসমাগমের জন্য দলীয় হাইকমান্ডের কাছে ৫ কোটি টাকা দাবি করেছে […]

বিস্তারিত