প্রশ্নপত্র ফাঁসে জড়িত হলে চাকরিচ্যুত করা হবে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক: প্রশ্নপত্র ফাঁসে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কোনো শিক্ষক বা কর্মকর্তা জড়িত হলে চাকরিচ্যুত করা হবে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসের গুজব কিংবা এই কাজে তৎপর চক্রগুলোকে ধরতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজরদারি বাড়িয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে পরীক্ষা সংক্রান্ত ও প্রশ্নপত্র ফাঁসরোধে ও সুষ্ঠুভাবে পরীক্ষার জন্য এমন নানা পদক্ষেপের তথ্য তুলে ধরেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জ্যেষ্ঠ সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক প্রমুখ।

আগামী শনিবার শুরু হচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এসএসসি ও সমমানের পরীক্ষায় এ বছর গতবারের চেয়ে পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এবার ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। মোট ৩ হাজার ৪৯৭টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষাকেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র আনার কাজে কালো গ্লাসযুক্ত যানবাহন ব্যবহার করা যাবে না। প্রতিটি কেন্দ্রের জন্য নিয়োগ করা ম্যাজিস্ট্রেট বা কর্মকর্তা (ট্যাগ অফিসার) ট্রেজারি বা থানা থেকে কেন্দ্রসচিবসহ সব সেট প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশি পাহারায় কেন্দ্রে নিয়ে যাবেন।

তিনি আরো বলেন, পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে প্রশ্নের সেটকোড (নির্ধারিত সেট) ঘোষণা করা হবে। সে অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা, কেন্দ্রসচিব ও পুলিশ কর্মকর্তার স্বাক্ষরে প্রশ্নপত্রের মোড়ক খুলতে হবে। পরীক্ষা নিয়ে বেআইনি কাজ করলে পরীক্ষাকেন্দ্র বাতিল, দোষী শিক্ষক বা কর্মকর্তা সরকারি হলে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় ব্যবস্থা, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের হলে এমপিও (বেতন বাবদ মাসিক অনুদান) স্থগিত করে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। পরিচালনা পর্ষদ ব্যবস্থা না নিলে প্রয়োজনে পরিচালনা পর্ষদ বাতিল করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

‘ফিল্ডার গাড়িতে গরু চুরি’ করে বিএনপি নেতা

নিউজ ডেস্ক : দীর্ঘদিন ধরে সিলেট, মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় গরু চুরি হওয়ার ঘটনায় আতঙ্কে ছিল এই এলাকার বাসিন্দারা। অনেক পাহারা বসিয়েও তারা চোর ধরতে পারছিল না। ধরবেই বা কীভাবে- চোর যে খুব ধুরন্ধর। গরু চুরি করে বিলাসবহুল গাড়িতে করে। গরু চুরি করে গাড়িতে তুলে সবার সামনে দিয়েই চলে যায় কিন্তু কেউ বুঝতে পারে না। সোমবার […]

বিস্তারিত

লোকসমাগমের জন্য ৫ কোটি টাকা চাইলো রাজশাহী বিএনপি!

নিউজ ডেস্ক : আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির সর্বকালের সর্ববৃহৎ সমাবেশ করতে চায় রাজশাহী বিএনপিসহ কেন্দ্রীয় নেতারা। অন্যান্য বিভাগীয় সমাবেশের চেয়ে বেশি লোকসমাগমের জন্য চলছে দিনরাত প্রস্তুতি। রাজশাহী বিএনপির নেতাকর্মীরা বিরিয়ানির দাওয়াত আর নগদ টাকা দিচ্ছেন বাড়ি বাড়ি গিয়ে। তবে এক চাঞ্চল্যকর তথ্য জানা গেছে, লোকসমাগমের জন্য দলীয় হাইকমান্ডের কাছে ৫ কোটি টাকা দাবি করেছে […]

বিস্তারিত

কোথায় ফালু? কোথায় খালেদা?

নিউজ ডেস্ক: বিগত চার বছর রাজনীতির বাইরে কখনো কারাগার, কখনো হাসপাতাল আবার কখনো গুলশানের বাসায় দিন পার করছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এসময়ে অসংখ্য নেতাকর্মী খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে আসলেও একটি বারের জন্যেও যোগাযোগ করেনি বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও দুর্নীতিগ্রস্ত পলাতক ব্যবসায়ী মোসাদ্দেক আলী ফালু। এমনকি পরবর্তীতে খালেদা জিয়া তার বাসভবন ফিরোজাতে […]

বিস্তারিত