এবার ভেনেজুয়েলার ২০ টন সোনা নিয়ে গেল রাশিয়া!

নিউজ ডেস্ক: ভেনেজুয়েলার ২০ টন সোনা রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। দেশটির বিরোধী এক সদস্য এমনটাই দাবি করেছেন। তবে রাশিয়া বলছে, এমন খবর তাদের জানা নেই।

ব্লুমবার্গ ও টেলিগ্রাফের খবরে বলা হয়েছে ভেনেজুয়েলার বিরোধী এক সদস্য বুধবার টুইট করে জানান, ২০ টন সোনা বিমানে নেওয়া হয়েছে। এগুলো রাশিয়ায় নেওয়া হয়েছে। এই সোনার পরিমাণ ভেনেজুয়েলার শেয়ারের ২০ শতাংশের সমান। ওই আইনপ্রণেতা বলেন, যখন বিমানটি মস্কোতে পৌঁছায় ওই পরিবহনের জন্য কার্গো প্রস্তুত ছিল।

তবে সোনা রাশিয়ায় নেওয়ার তথ্য জানা নেই বলে জানিয়েছে ক্রেমলিন। এটিকে তারা ভুয়া সংবাদ হিসেবে আখ্যায়িত করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বিবিসি বলেন, জনগণের কাছে এটি গুজব ছড়ানো হয়েছে। রাশিয়া কখনো এমনটি করবে না। রাশিয়া চায় ভেনেজুয়েলার রাজনৈতিক অচলাবস্থার সমাধান। তবে রাশিয়া এতে হস্তক্ষেপ করবে না। তিনি বলেন, ভেনেজুয়েলার অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে তৃতীয় দেশ অংশগ্রহণ করতে পারে না।

ব্লুমবার্গ ও টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, সোনা পাচারের গুজব ছড়ানো হয়েছিল গণমাধ্যমের কারণে। এতে দাবি করা হয়েছিল, রাশিয়ার নর্ডউইন্ড এয়ারলাইনসের বোয়িং ৭৭৭ উড়োজাহাজটি ৪০০ যাত্রী বহন করতে পারে। বিমানটি মস্কো থেকে এসেছে।

এদিকে রাশিয়ার একটি বিমান ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের বিমানবন্দরে থাকার ছবি প্রকাশ করেছে রয়টার্স। তবে শুধু বিমান দাঁড়িয়ে থাকার ছবি। বিমানে কোনো যাত্রী নেই।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো দেশটির বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত আছেন। তৃতীয় পক্ষ বা বিদেশি দেশগুলোর সঙ্গে সম্ভাব্য মধ্যস্থতার ব্যাপারেও তিনি দরজা খোলা রেখেছেন।

‘ভেনেজুয়েলার মঙ্গলের স্বার্থে, শান্তি ও ভবিষ্যতের কথা বিবেচনায় আমি বিরোধী নেতার সঙ্গে আলোচনার টেবিলে বসতে রাজি আছি।’ মাদুরোকে উদ্ধৃত করে আরআইএর খবরে এ কথা বলা হয়েছে। দেশে বিরাজমান অচলাবস্থায় তৃতীয় পক্ষের মধ্যস্থতার ব্যাপারে মাদুরোর অবস্থান জানতে চাইলে তিনি বলেন, ভেনেজুয়েলায় যা হচ্ছে তা নিয়ে বিশ্বজুড়ে অনেক সরকার ও সংস্থা তাদের উদ্বেগের কথা জানিয়েছে। তারা আলোচনার আহ্বান জানিয়েছে।

নিকোলা মাদুরো আগাম প্রেসিডেন্ট নির্বাচনের আহ্বানকে ‘ব্ল্যাকমেল’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেছেন, এটি হুমকি প্রয়োগ করে কাজ হাসিলের মতো। যেসব দেশ এই আহ্বান করছে, তাদের ২০২৫ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আট দিনের মধ্যে নতুন করে নির্বাচন দিতে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরোর প্রতি ২৬ জানুয়ারি আহ্বান জানায় ইউরোপের দেশ যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল ও নেদারল্যান্ডস। একই কথা বলেছে ইউরোপীয় ইউনিয়নও।
এদিকে নিকোলা মাদুরো সরকারের ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ‘আরও নিষেধাজ্ঞা’ আরোপের আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী নেতা হুয়ান গুয়াইদো। জার্মান দৈনিক বিল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে গুয়াইদো এ আহ্বান জানান। প্রসঙ্গত, গত সোমবার ভেনেজুয়েলার রাষ্ট্রীয় তেল কোম্পানি পিডিভিএসএর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

স্বঘোষিত প্রেসিডেন্ট ও বিরোধী নেতা হুয়ান গুয়াইদো আগাম নির্বাচনের ডাক দিয়েছেন। গুয়াইদোর অভিযোগ, গত বছর অনুষ্ঠিত নির্বাচনে কারচুপির মাধ্যমে দ্বিতীয় মেয়াদে মাদুরো ক্ষমতায় বসেছেন।

২৩ জানুয়ারি ভেনেজুয়েলার বিরোধী নেতা ও পার্লামেন্টের স্পিকার গুয়াইদো নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। যদিও দেশটির অঙ্গরাজ্য ও সেনাবাহিনীর ওপর তাঁর কোনো নিয়ন্ত্রণ নেই। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও ২০টির বেশি দেশ হুয়ান গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

বাংলাদেশে জঙ্গি ছিনতাই: তারেককে নিয়ে এফবিআইয়ের সতর্কতা

নিউজ ডেস্ক : ঢাকার আদালত এলাকায় ‘পুলিশকে স্প্রে মেরে’ ছিনতাই করা হয়েছে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক অভিজিৎ রায় হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে। রোববার ২০ নভেম্বর দুপুরে পুরান ঢাকার আদালত পাড়ায় এ ঘটনার পর রেড অ্যালার্ট জারি করে ইতিমধ্যে দুই আসামিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ ঘটনা ঘটার পর থেকে […]

বিস্তারিত

গোপন খবর ফাঁস! জো বাইডেনের ছেলেকে পরামর্শক হিসেবে নিয়োগ দিচ্ছে তারেক রহমান

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে লবিং করতে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে হাত করতে বাইডেনেরই এক পুত্রের সঙ্গে বিপুল অর্থের বিনিময়ে নিয়োগ দিতে চাচ্ছে বিএনপির দণ্ডপ্রাপ্ত পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উইকলি ব্লিটজে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বাইডেন প্রশাসনকে বাগে আনতে হান্টার বাইডেনের সঙ্গে চুক্তি করছে বিএনপি। […]

বিস্তারিত

পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

বিদেশে অবস্থানরত লেখক ও অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ঢাকায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ গত ১৫ অক্টোবর রাজধানীর রমনা থানায় তাঁর বিরুদ্ধে মামলা করে। মামলায় পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগ আনা হয়। এ মামলায় পিনাকীর […]

বিস্তারিত