আটক বিরল প্রজাতির মদনটাক পাখিটি এখন সুন্দরবন

নিউজ ডেস্ক: ঝিনাইদহের শৈলকুপায় আটক বিরল প্রজাতির মদনটাক পাখিটিকে অবশেষে উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনার একটি ইউনিট। বৃহস্পতিবার বিকেলে পাখিটি উদ্ধার করা হয়।

উদ্ধারকারীরা জানিয়েছে, পাখিটিকে প্রাথমিক চিকিৎসার জন্য খুলনার বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র রাখা হবে। এর পর সুস্থ হলে মূল আবাসস্থল সুন্দরবনে অবমুক্ত করা হবে।

গত সোমবার (২৮ জানুয়ারি) শৈলকুপা উপজেলার দামুকদিয়া গ্রমের একটি গাছ থেকে ফাঁদ পেতে বিরল প্রজাতির মদনটাক পাখিটি ধরে স্থানীয়রা। এরপর রশি দিয়ে বেঁধে পাখিটি গ্রামের বিপুল মোল্লা তার বাড়িতে রেখে দেন। তিনি পোষ মানানোর চেষ্টা করে করলে পাখিটি ক্রমেই অসুস্থ হয়ে পড়ে। বুধবার বনবিভাগের দৃষ্টি আকর্ষণ করে পাখিটি উদ্ধারের আহ্বান জানিয়ে দামুকদিয়া গ্রামের আবির হাসান নামে এক যুবক ভিডিওসহ ফেসবুকে পোস্ট করেন । যা বনবিভাগসহ গণমাধ্যমকর্মীদের নজরে আসে।

এরপর বৃহস্পতিবার বিকেলে খুলনা থেকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক রাজু আহমেদের নেতৃত্বে একটি টিম পাখিটি উদ্ধারে আসে। ছয় সদস্যের এই টিমে পরিদর্শক ছাড়াও আবু তালেব নামে একজন বনপ্রহরী, বিকাশ বড়ুয়া ও বাপ্পা মল্লিক নামে দুইজন জুনিয়র ওয়াল্ড লাইফ স্কাউট, মাহবুব আলম নামে নৌযান চালকসহ ছয়জন ছিলেন। উদ্ধারকারীরা বিকেল থেকে প্রায় সন্ধ্যা পর্যন্ত স্থানীয় বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে কথা বলেন এবং পাখিটি নিরাপদে উদ্ধার করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক রাজু আহমেদ জানান, পাখিটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। প্রাথমিক চিকিৎসার জন্য পাখিটিকে বন্যপ্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্র খুলনায় রাখা হবে। এরপর সুস্থ হলে সুন্দরবনে অবমুক্ত করা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

সাক্কু

বিএনপি থেকে অব্যাহতি পেয়ে স্বস্তিতে মেয়র সাক্কু

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে তৃতীয়বারের মত অংশ নেয়ার জন্য কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি থেকে আনুষ্ঠানিকভাবে অব্যাহতি নিলেন জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সদ্য বিদায়ী কুমিল্লা সিটির মেয়র মনিরুল হক সাক্কু। কুসিক মেয়র মনিরুল হক সাক্কু বলেন, ‘তফসিল অনুযায়ী মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। তাই বিএনপির […]

বিস্তারিত
জেএসএস

সেনাবাহিনীকে হটিয়ে পার্বত্যাঞ্চলকে জুম্মল্যান্ড বানাতে চায় সশস্ত্র উপজাতিরা

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি, বান্দরবান খাগড়াছড়ি এই তিন এলাকায় জেএসএস (মূল), জেএসএস (সংস্কার), ইউপিডিএফ (মূল) ও ইউপিডিএফ (সংস্কার) সশস্ত্র সন্ত্রাসী গ্রুপ অনেকটা প্রকাশ্যেই চাঁদাবাজি করছে। হাঁস-মুরগি, গরু-ছাগল, গাছের ফল, ক্ষেতের ফসল, জমি কেনা-বেচা, এমনকি ডিম-কলা বিক্রি করতে গেলেও চাঁদা দিতে হয় তাদের। ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান, কৃষক-শ্রমিক-মৎসজীবী, সড়কে […]

বিস্তারিত

খুলনায় মন্দিরের প্রতিমা ভেঙে ধরা পড়লো হিন্দু যুবক

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টে একের পর অপতৎপরতা চালাচ্ছে একটি চক্র। যার ধারাবাহিকতায় কুমিল্লা, রংপুর ও নওগাঁয় মন্দিরে হামলার মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটায় তারা। এরপর নতুন করে খুলনায় ঘটিয়েছে এমন ঘটনা। জানা যায়, খুলনার ফুলতলা এম এম কলেজ সার্বজনীন পূজা মন্দিরে স্বরস্বতী প্রতিমার মাথা ভেঙে পালানোর সময় অনিক মন্ডল […]

বিস্তারিত