রিজার্ভ চুরির মামলায় বাংলাদেশকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক:   বাংলাদেশের রিজার্ভ চুরির মামলায় সহায়তার আশ্বাস দিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১৬ সালে সে দেশের কেন্দ্রীয় ব্যাংকে (নিউ ইয়র্ক ফেড) গচ্ছিত থাকা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়েছিল। হ্যাকিং-এর মাধ্যমে বাংলাদেশের ৮ কোটি ১০ লাখ ডলার পাচার করা হয়েছিল ফিলিপাইনের ব্যাংকে।

চুরি যাওয়া ওই রিজার্ভ উদ্ধারে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে মামলা করেছে বাংলাদেশ ব্যাংক। নিউ ইয়র্ক ফেড এক বিবৃতিতে জানিয়েছে, ওই মামলায় বাংলাদেশ ব্যাংককে ‘পরামর্শগত সহায়তা’ (টেকনিক্যাল সাপোর্ট) দেবে তারা।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি নিউ ইয়র্ক ফেড-এ গচ্ছিত ১০ কোটি ১০ লাখ ডলারের রিজার্ভ চুরি হয়। হ্যাকিংয়ের মাধ্যমে ব্যাংকিং লেনদেনের আন্তর্জাতিক নেটওয়ার্ক সুইফটে ভুয়া বার্তা পাঠিয়ে ফিলিপাইনের একটি ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়েছিল সেই অর্থ।

এর মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলারের ক্ষেত্রে চুরি ঠেকানো গেলেও ফিলিপাইনে চলে যায় ৮ কোটি ১০ লাখ ডলারের বেশিরভাগই উদ্ধার করা যায়নি। এখনও উদ্ধার না হওয়া ৬ কোটি ৬৪ লাখ ডলার ফিরে পেতে যুক্তরাষ্ট্রের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে মামলা করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স নিউ ইয়র্ক ফেড-এর বিবৃতি সূত্রে জানিয়েছে,ওই মামলায় বিভিন্ন ধরনের ‘পরামর্শগত সহায়তা’র মধ্য দিয়ে বাংলাদেশের রিজার্ভ উদ্ধারে কাজ করবে তারা। সাধারণভাবে অর্থনৈতিক সহযোগিতার বাইরে দেশীয় কিংবা আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বিভিন্ন তথ্য ও পরামর্শ দিয়ে যে সহযোহিতা করে, তাই ‘পরামর্শগত সহায়তা’।

সহায়তাগুলো কেমন হতে পারে তা নিয়ে বিবৃতিতে বলা হয়েছে, ‘চুরি হওয়া রিজার্ভ উদ্ধারে সহায়তা দিতে ফিলিপাইনের সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা ও দলের সঙ্গে যৌথ বৈঠক করা হবে’ নিউ ইয়র্ক ফেডের পক্ষ থেকে।

২০১৬ সালে হ্যাকাররা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের একাউন্ট হ্যাক করে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখার চারটি অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করে। সেখান থেকে চুরির অর্থ ফিলিপাইনের মুদ্রা পেসোতে রূপান্তরের পর চলে যায় দুটি ক্যাসিনোতে। আন্তর্জাতিক চাপের মুখে এ ঘটনায় মামলা করে ফিলিপাইন সরকার।

রিজার্ভ চুরির ঘটনায় সংশ্লিষ্টতা প্রমাণ হওয়ায় গত ১০ জানুয়ারি আরসিবিসির সাবেক শাখা ব্যবস্থাপক মায়া দেগুইতোকে অর্থ পাচারের অভিযোগ প্রমাণিত হওয়ার পর কারাদণ্ড দেয় ফিলিপাইনের আদালত। তবে একক ব্যক্তিকে দোষী করে দেওয়া রায়ে প্রত্যাশা পূরণ না হওয়ায় বাংলাদেশ সময় শুক্রবার (১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করে বাংলাদেশ ব্যাংক। রিজার্ভ চুরির অর্থ ফিরিয়ে আনতে ও দোষীদের বিচার নিশ্চিতে দায়ের করা এই মামলায় আসামি করা হয়েছে খোদ আরসিবিসি ব্যাংককেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

ধমক দিয়ে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে নামানো যাবে না: পরিকল্পনামন্ত্রী

ধমক দিয়ে শেখ হাসিনাকে ক্ষমতা থেকে নামানো যাবে না বলে মন্তব্য করেছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনগণের ভোটে নির্বাচিত। দেশের জনগণ তাকে চায়। যেদিন চাইবে না, সেদিন তিনি চলে যাবেন। বিএনপি হুমকি-ধামকি দিয়ে আউট, গেট আউট বলে শেখ হাসিনাকে আউট করা যাবে না। বরং দেশের মঙ্গলের জন্য শামিল […]

বিস্তারিত

ছাত্রদলকে সাধারণ জনতা গণধোলাই দিয়েছে

ছাত্রদলকে সাধারণ ছাত্র-জনতা গণধোলাই দিয়েছে বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ। সম্প্রতি ছাত্রদলের নেতাকর্মীরা ঢাবি উপাচার্যের সঙ্গে দেখা করতে ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে নীলক্ষেত মুক্তি ও গণতন্ত্র তোরণের কাছে তাদের ওপর হামলা হয়। এই হামলা প্রসঙ্গে ছাত্রলীগ এই দাবি করেছে। ছাত্রদলের ওপর হামলার ঘটনার পর ছাত্রলীগ উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়ে বের হয়। এ সময় […]

বিস্তারিত

ফখরুল সাহেবদের মন খারাপ কেন এত ভালো ভারত সফর হলো: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বাংলাদেশের প্রত্যাশা পূরণ হয়েছে। প্রধানমন্ত্রীর ভারত সফর সন্তোষজনকভাবে সফল হয়েছে। ভারত সরকারও এটা ব্যক্ত করেছে।’ তিনি আরও বলেন, ‘বিএনপির ফখরুল সাহেবদের তো মন খারাপ কেন এত ভালো সফর হলো। সে জন্য তাদের মন খুবই খারাপ। তাদের কাজ হলো বিভ্রান্তি ছড়ানো। সেটাই নিয়ে তারা ব্যস্ত। মন খারাপের কারণে […]

বিস্তারিত