ডা. আকাশের আত্মহত্যা নিয়ে তসলিমা নাসরিনের বক্তব্য

নিউজ ডেস্ক: গত দুদিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যমসহ গণমাধ্যমগুলোতে বেশ আলোচিত সংবাদ; স্ত্রীর পরকীয়ার জেরে স্বামীর আত্মহত্যা। দীর্ঘ নয় বছর প্রেম, অতঃপর বিয়ে তবু কেন চট্টগ্রামের তরুণ চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের এমন করুণ পরিণতি হলো, এ বিষয়ে নানা প্রশ্নে সরগরম সোশ্যাল মিডিয়া।

তানজিলা হক মিতুকে ডিভোর্স না দিয়ে কেন একজন চিকিৎসক আত্মহত্যার পথই বেছে নিলেন সে বিষয়ে নিজেদের মতামত জানাচ্ছেন নেট জনতা।

এবার ডা. আকাশের আত্মহত্যা বিষয়ে নিজের মতামত জানালেন ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন।

আত্মহননকারী যে খুব সৎ, সরল বা মহান বাঙালি সমাজে এমন ভাবনাকে নাচক করে দিয়েছেন তসলিমা।

তার মতে, নানা কারণে মানুষ নিজেকে খুন করে ফেলার পথ বেছে নেয়, সে কারণগুলো বিশ্লেষণযোগ্য।

উদাহরণস্বরুপ তসলিমা দ্বিতীয় বিশ্বযুদ্ধের লাখো কোটি নিরীহ মানুষের রক্তে হাত রাঙানো হিটলারের কথা বলেন। হিটলারও আত্মহত্যা করেছিল। বহু খুনী, সন্ত্রাসী, আপরাধী আত্মহত্যা করেছে যাদের কেউ মহান ছিলেন না বলে জানান তসলিমা।

ডা. আকাশ বিষয়ে তসলিমা নাসরিনের ফেসবুক স্ট্যাটাস হুবহু তুলে ধরা হলো:

‘আত্মহত্যা করলেই সে মানুষ নির্দোষ এমন ভাবার কোনো যুক্তি নেই। মাথায় অসুখ, সে কারণে অনেকে আত্মহত্যা করে। রাগে জেদে হিংসায় ঘৃণায় হিতাহিত জ্ঞান হারিয়েও কেউ কেউ আত্মহত্যা করে।

কাউকে খুন করে, অত্যাচার নির্যাতন করে, পালানোর পথ না পেয়ে শাস্তির ভয়ে বা গ্লানিতেও অনেকে করে আত্মহত্যা।

বাংলাদেশে এক ডাক্তার ছেলে আত্মহত্যা করেছে কারণ তার ডাক্তার বউটি অন্য ছেলেদের সংগে প্রেম করতো, শুতো।

এতে বড্ড রাগ হয়েছে ছেলের, তাই আত্মহত্যা করেছে। আত্মহত্যা করার মানেই সে তার বউকে খুব ভালোবাসতো, তা প্রমাণ করে না।

বউ তাকে ছেড়ে চলে যাবে, ডিভোর্স দেবে, বউয়ের এত বড় স্পর্ধা তার সহ্য হয়নি। আত্মঅহমিকা অনেক সময় এত অতিকায় হয়ে ওঠে, এতে চির ধরলে মানুষ আত্মহননের পথ বেছে নিতে দ্বিধা করে না।

ডাক্তার ছেলেটির হাত হয়তো নিশপিশ করছিল বউকে আর বউয়ের প্রেমিকদের খুন করতে, কিন্তু দেশের জনগণ জানবে সে খুনী, জনগণ দেখবে তার ফাঁসি হচ্ছে বা তাকে জেলের ভাত খেতে হচ্ছে যাবজ্জীবন! এই ব্যাপারটি তার ভালো লাগেনি।

খুন করতে না পারার এই অক্ষমতাও মানুষকে আত্মহত্যা করতে প্ররোচনা দেয়। যাকে আমি আমার অধীন রাখতে চেয়েছি, আমার চেয়ে ক্ষুদ্র, আমার চেয়ে তুচ্ছ, আমার চেয়ে মূর্খ না হয়ে যদি সে আমার হাতের মুঠো থেকে বেরিয়ে আমাকেই টেক্কা দেয়, বা আমাকে অবজ্ঞা করে, তাহলে এ জীবন রাখার কোনো মানে নেই।

ঈর্ষা ভয়ঙ্কর হয়ে উঠলে কী করে মানুষ? হয় হত্যা নয় আত্মহত্যা। কেউ একজন আত্মহত্যা করেছে, সুতরাং সে খুব সৎ ছিল, সরল ছিল, মহান ছিল, মহামানব ছিল – এই ধারণাটি মস্ত ভুল ধারণা।

কুখ্যাত খুনী হিটলার আত্মহত্যা করেছিল। বহু খুনী , সন্ত্রাসী, আপরাধীই আত্মহত্যা করেছে। বিশ্বাস না হয়, ইতিহাস ঘেঁটে দেখুন।

আজকাল তো ইতিহাস কেউ ঘাঁটে না। সহজ উপায় বলে দিই, গুগুল করুন, ‘মারডারারস হু কমিটেড সুইসাইড’, অথবা ‘ক্রিমিনালস হু কমিটেড সুইসাইড’। দেখুন লিস্ট কত লম্বা।’

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

আমিন খানের মতো মদ খেয়ে রোজা রাখলেন তারেক রহমান

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক : বাংলা সিনেমার হিরো আমিন খান তার একটি সিনামায় মদ দিয়ে দাঁত মাজেন। উক্ত ছবিতে তিনি ভাতও মদ দিয়ে খান। যা দেখে অনুপ্রাণিত হয়ে মদ দিয়ে সেহেরি করে রোজা রাখলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। মূলত রমজানের প্রথম দিনে কয়েকটি বারে ১ লাখ পাউন্ড জুয়া খেলে […]

বিস্তারিত

তারেকের নির্দেশে র‌্যাবের জ্যাকেট পরে আব্বাসের বাসায় হামলা চালিয়েছিল ছাত্রদল-যুবদল

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বাংলায় একটি প্রবাদ বহুল প্রচলিত- ‘সাপও মরলো লাঠিও ভাঙ্গলো না’। ‘কাটা দিয়ে কাটা তোলা’ও -এর সমার্থক। তারেক রহমানের অপকর্মের গোমড় ফাঁস করায় প্রতিশোধ নেবার জন্য র‌্যাবের জ্যাকেট পরিয়ে ছাত্রদল-যুবদলের নেতাকর্মী দিয়ে মির্জা আব্বাসের বাসায় হামলা চালিয়েছিল তারেক রহমান। সম্প্রতি প্রকাশ্য জনসভায় এমন ভয়াবহ তথ্য দিয়েছেন মহিলা […]

বিস্তারিত

আন্দোলনে ব্যর্থ বিএনপি, দিশেহারা নেতৃত্ব

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টকে নিয়ে আন্দোলনে ব্যর্থ হয়ে বিএনপি এখন সমঝোতার পথ খুঁজছে। এ লক্ষ্যে পর্যায়ক্রমে সব রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের সঙ্গে নিয়মিত দেনদরবার করছে বলেও জানা গেছে। তবে এ নিয়েও বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিরোধের সৃষ্টি হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে, গত শনিবার দলের ভারপ্রাপ্ত […]

বিস্তারিত