প্রশ্নপত্র ফাঁস ছাড়াই শুরু হলো এসএসসি পরীক্ষা, স্বস্তিতে অভিভাবকরা

নিউজ ডেস্ক: দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এ পরীক্ষা চলবে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত। সরকার, শিক্ষাবোর্ড, শিক্ষা মন্ত্রণালয় এবং আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর তৎপরতায় প্রশ্নপত্র ফাঁস কিংবা ফাঁসের গুঞ্জন ছাড়াই শুরু হলো এবারের এসএসসি পরীক্ষা। এই ধারাবাহিকতায় একদিকে যেমন উপকৃত হচ্ছে শিক্ষার্থীরা, অন্যদিকে শিক্ষার মান নিশ্চিত হবে বলে মনে করছেন অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্টরা।

এদিকে সরকারের প্রশংসা করে অভিভাবকরা সন্তুষ্টি প্রকাশ করেছেন। তারা বলছেন, বর্তমান সরকারের আমলে জোর প্রচেষ্টার ফলে বোর্ড পরীক্ষাগুলোতে প্রশ্নপত্র ফাঁসের মত ভয়াবহ ব্যাধি থেকে মুক্তি পেতে যাচ্ছে সাধারণ শিক্ষার্থীরা। এটি সত্যিই প্রশংসার দাবি রাখে।

এ বিষয়ে একজন এসএসসি পরীক্ষার্থীর অভিভাবক সালেহ আহমেদ বলেন, প্রশ্নপত্র ফাঁসের কারণে শিক্ষায় যে নেতিবাচক রেখার সূচনা হয়েছিলো তা সরকার ও শিক্ষা মন্ত্রণালয়ের কঠোর হস্তক্ষেপের কারণে শূন্যের কোটায় নামিয়ে আনা সম্ভব হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমরা অভিভাবকরা সত্যিই কৃতজ্ঞ।

২০১৯ সালের এসএসসি পরীক্ষায় সারা দেশে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন।

২০১৮ সালের তুলনায় এ বছর এক লাখ ৩ হাজার ৪৩৪ জন শিক্ষার্থী বেশি পরীক্ষা দেবেন। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ২০৫ জন।

এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি ভোকেশনাল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। মোট কেন্দ্রের সংখ্যা ৩ হাজার ৪৯৭ এবং প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি। এছাড়া, বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন্য পরীক্ষার্থী রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

কুমিল্লা সমাবেশে রুমিনের মোবাইল ছিনতাই করল যুবদল কর্মী

নিউজ ডেস্ক: কুমিল্লায় মহাসমাবেশের নামে মহাচোর সমাবেশে গিয়ে ছিনতাইকারীর কবলে পড়ে নিজের শখের মোবাইল খোয়ালেন বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা। শুক্রবার (২৫ নভেম্বর) কুমিল্লায় বিএনপির বিভাগীয় গণসমাবেশের মঞ্চে ওঠার সময় এ ঘটনা ঘটে। তৎক্ষণাৎ বিষয়টি আঁচ করতে পেরে ছিনতাইকারীকে ধরতে গিয়ে শ্লীলতাহানির স্বীকারও হোন তিনি। রুমিন ফারহানার […]

বিস্তারিত

রেমিট্যান্স কমার নেপথ্যে পাওয়া গেল ৩ হোতা ও এক কোম্পানি

নিউজ ডেস্ক : দেশের অর্থনীতিতে বিরাট জোয়ার চলছিল। হঠাৎ করেই ছেদ পড়েছে প্রবাসীদের টাকা পাঠানোয়। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। কিন্তু করোনার আঘাতেও যখন টালমাটাল হয়নি বাংলাদেশের রেমিট্যান্স, তখন হঠাৎ কেন এই সময়ে প্রবাসী আয় কমলো? কেন টাকা পাঠানো কমিয়ে দিলো রেমিট্যান্স যোদ্ধারা? প্রায় মাসখানেক সময় ধরে এই অনুসন্ধান করেছে বাংলা নিউজ ব্যাংক টিম। সেই […]

বিস্তারিত
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নভেম্বর নয়, নতুন তারিখেই হবে প্রধানমন্ত্রীর জাপান সফর

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা ছিল চলতি নভেম্বরের শেষ সপ্তাহে, সফরটি আপাতত স্থগিত করা হয়েছে। দুই দেশের সমন্বয়ে সফরের নতুন তারিখ শিগগির নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোনসুকে তাকেইয়ের সঙ্গে বৈঠক শেষে এই তথ্য জানান বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী […]

বিস্তারিত