এবার সংস্কার হচ্ছে মালয়েশিয়ার শ্রম আইন

নিউজ ডেস্ক: দেশীয় ও বিদেশি শ্রমিকদের অধিকতর আইনি সুরক্ষার নিশ্চিত করার লক্ষ্যে মালয়েশিয়ার কয়েক দশকের পুরনো শ্রম আইনের সংস্কার আনার পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান শ্রম আইন সংস্কারে সরকারের নেয়া পরিকল্পনার কথা জানিয়েছেন বলে দ্য স্ট্রেইটস টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এম কুলাসেগারান বলেছেন, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ নেতৃত্বাধীন সরকার দেশীয় ও বিদেশি শ্রমিকদের আরো আইনি সুরক্ষা প্রদানের জন্য কয়েক দশকের পুরনো শ্রম আইন পরিবর্তনের প্রস্তাব করবে।

দেশটির সম্প্রসারণশীল পাম তেল, নির্মাণ ও উৎপাদন খাতে ইন্দোনেশিয়া, বাংলাদেশে এবং বিশ্বের অন্যান্য দেশের অদক্ষ শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে। এসব খাতে বিদেশি শ্রমিকরা উচ্চ পারিশ্রমিক পান; কিন্তু দেশীয় শ্রমিকদের কাজের সুযোগ কম।

অসাধু নিয়োগকারী, পুলিশ এবং অসম আইনি ব্যবস্থার কারণে দেশটিতে এসব খাতে কাজ পেতে দেশি এবং বিদেশি শ্রমিকদের নানা ধরনের ঝামেলার মুখোমুখি হতে হয়। দ্য সানডে টাইমসকে এম কুলাসেগারান বলেন, আমরা দেশি শ্রমিকদের পাশাপাশি বিদেশি শ্রমিকদেরও মর্যাদা এবং আইনি সুরক্ষা নিশ্চিত করতে চাই।

মালয়েশিয়ায় ১৯৫০ সালের প্রায় ৯টি শিল্প খাতের পুরনো আইন চালু রয়েছে। এসব আইনে শ্রমিক ইউনিয়নকে নিয়ন্ত্রণ এবং ভেঙে দেয়ার একক ক্ষমতা রয়েছে সরকারের হাতে। তিনি বলেন, আইনে সংস্কার আনার জন্য শ্রমিক সংগঠন মালয়েশিয়া ট্রেড ইউনিয়ন কংগ্রেস ও আন্তর্জাতিক শ্রম সংস্থা-সহ (আইএলও) বিভিন্ন শ্রম সংস্থার সঙ্গে পরামর্শ করছে সরকার।

দেশটির সরকার বলছে, মানবপাচারের আশঙ্কায় বেসরকারি নিয়োগকারী সংস্থা নিষিদ্ধ ও বিদেশি শ্রমিকদের ক্ষতিপূরণ বাড়ানোর বিষয়টি বিবেচনাধীন রয়েছে।

এম কুলাসেগারান বলেন, মালয়েশিয়ায় অদক্ষ শ্রমিকদের শক্তিশালী সরবরাহ প্রয়োজন। গণমাধ্যমে বিদেশি শ্রমিকদের জন্য বিপজ্জনক জায়গা হিসেবে তুলে ধরে মালয়েশিয়ার যে সুনাম নষ্ট করা হয়েছে; সেজন্যই এটা দরকার।

গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত মালয়েশিয়ায় বেকারত্বের হার ছিল ৩ দশমিক ৪। সম্প্রতি দেশটির কৃষিখাতের এক জরিপে বলা হয়, পাম তেলের খাত-সহ দেশটির মোট শ্রমশক্তির ৮০ শতাংশই বিদেশি।

সূত্র : দ্য স্ট্রেইটস টাইমস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

বাংলাদেশে জঙ্গি ছিনতাই: তারেককে নিয়ে এফবিআইয়ের সতর্কতা

নিউজ ডেস্ক : ঢাকার আদালত এলাকায় ‘পুলিশকে স্প্রে মেরে’ ছিনতাই করা হয়েছে জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক অভিজিৎ রায় হত্যায় মৃতুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে। রোববার ২০ নভেম্বর দুপুরে পুরান ঢাকার আদালত পাড়ায় এ ঘটনার পর রেড অ্যালার্ট জারি করে ইতিমধ্যে দুই আসামিকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ ঘটনা ঘটার পর থেকে […]

বিস্তারিত

গোপন খবর ফাঁস! জো বাইডেনের ছেলেকে পরামর্শক হিসেবে নিয়োগ দিচ্ছে তারেক রহমান

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে লবিং করতে নতুন পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ জাতীয়বাদী দল বিএনপি। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে হাত করতে বাইডেনেরই এক পুত্রের সঙ্গে বিপুল অর্থের বিনিময়ে নিয়োগ দিতে চাচ্ছে বিএনপির দণ্ডপ্রাপ্ত পলাতক ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উইকলি ব্লিটজে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, বাইডেন প্রশাসনকে বাগে আনতে হান্টার বাইডেনের সঙ্গে চুক্তি করছে বিএনপি। […]

বিস্তারিত

পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

বিদেশে অবস্থানরত লেখক ও অনলাইন অ্যাকটিভিস্ট পিনাকী ভট্টাচার্যের বিরুদ্ধে ঢাকায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ গত ১৫ অক্টোবর রাজধানীর রমনা থানায় তাঁর বিরুদ্ধে মামলা করে। মামলায় পিনাকী ভট্টাচার্যসহ তিনজনের বিরুদ্ধে রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করার চক্রান্তে জড়িত থাকার অভিযোগ আনা হয়। এ মামলায় পিনাকীর […]

বিস্তারিত