বাংলাদেশের সাড়ে ৬ হাজার সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে কর্মরত

নিউজ ডেস্ক: সশস্ত্র ও পুলিশ বাহিনীসহ বর্তমানে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতে ছয় হাজার ৬৮৯ জন সদস্য কর্মরত রয়েছে বলে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রীর ঘোষিত তথ্য মতে, বর্তমানে মোট ৯টি মিশনে বাংলাদেশি বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। এদের মধ্যে সেনাবাহিনীর পাঁচ হাজার ১৯৮ জন, নৌবাহিনীর ৩৪৭ জন, বিমানবাহিনীর ৪৯৮ জন ও পুলিশ বাহিনীর ৬৪৬ জন।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ২০১৭-১৮ অর্থ বছরে বিমানের ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান হয়েছে। মন্ত্রীর তথ্য অনুযায়ী, ওই অর্থ বছরে বিমানের আয় হয়েছে ৪ হাজার ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা ও ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা।

একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে পর্যটন করপোরেশনের গত ২০১৭-১৮ অর্থ বছরে লাভ-লোকসানের তথ্য তুলে ধরেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী। তার দেওয়া তথ্য অনুযায়ী, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আওতাধীন ২২টি মোটেলের মধ্যে গত অর্থ বছরে (২০১৭-১৮) ১১টি লোকসান দিয়েছে। এগুলোর মোট লোকসানের পরিমান ছিল ২ কোটি ৪৪ লাখ ১৬ হাজার টাকা। অপরদিকে, ১১টি মোটেলের লাভ হয়েছে ৫ কোটি ২১ লাখ ১৮ হাজার টাকা। ফলে সার্বিক হিসেবে মোটেলগুলোর মোট লাভ হয়েছে ২ কোটি ৭৭ লাখ ২ হাজার টাকা।

সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাবুদ্দিন জানান, দেশের বিদ্যমান ইটভাটার মধ্যে ৭১ দশমিক ৬৪ শতাংশ ইটভাটাকে উন্নত প্রযুক্তিতে রূপান্তর করা হয়েছে।

ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের বনভূমির পরিমাণ ২ দশমিক ৬০ মিলিয়ন হেক্টর। এর মধ্যে বন অধিদফতর নিয়ন্ত্রিত ভূমি এক দশমিক ৬ মিলিয়ন হেক্টর এবং বসতবাড়ি ও অব্যবহৃত প্রান্তিক ভূমিতে শূন্য দশমিক ৭৭ মিলিয়ন হেক্টর বনভূমি।

নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানান, ২০১৭-১৮ অর্থ বছরে দেশে মোট ৩৬২ দশমিক ৭৯৩ লাখ মেট্রিক টন চাল উৎপাদিত হয়েছে। খাদ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, বছরে চালের চাহিদা ২৯০ লাখ মেট্রিক টন।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

জাহেলিয়াতের যুগকেও হার মানায় বিএনপির শাসনামল

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: যুদ্ধাপরাধী, স্বাধীনতাবিরোধী চক্রের সাথে জোট বেধে ২০০১ সালের কারচুপির নির্বাচনে জয়ী হয় বিএনপি। বিএনপি-জামায়াত জোট সরকারের শ্রেষ্ঠ অর্জন ছিল দুর্নীতি এবং দুঃশাসন। জানা গেছে, রাষ্ট্রীয় দুর্নীতি, দুঃশাসন, সীমাহীন লুটপাটে নিজের সন্তান তারেক রহমান ও মন্ত্রী-এমপিদের পৃষ্ঠপোষকতা করে তৎকালীন নিরক্ষর প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দেশ-বিদেশি কুখ্যাতি অর্জন […]

বিস্তারিত

মির্জা ফখরুলের পারফর্মেন্সে চরম অসন্তুষ্ট বেগম জিয়া

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের ধীরে চলা নীতি, জামায়াত বিরোধিতার কারণে তার প্রতি চরম ক্ষুব্ধ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিশেষ করে কোনো প্রকারের আন্দোলন না করে কেবল বক্তৃতায় নিজেকে আবদ্ধ রাখায় মির্জা ফখরুলের পারফর্মেন্সে চরম অসন্তুষ্ট বেগম জিয়া। গুঞ্জন উঠেছে, শিগগিরই তাকে ডেকে এনে মহাসচিবের […]

বিস্তারিত

যেভাবে বিএনপিকে মাটিতে মিশিয়ে দিলেন তারেক রহমান

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin নিউজ ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কারণে বেহাল হয়ে পড়েছে বিএনপি। দুর্নীতির বিভিন্ন অভিযোগে তারেক রহমান বছর দেড়েক কারাগারে থেকে ২০০৮ সালে চিকিৎসার জন্য লন্ডনে চলে আসেন এবং ১৪ বছর ধরে লন্ডনেই আছেন। জানা গেছে, দলের সিনিয়র নেতাদের প্রতি অসম্মান, অন্য দল ও প্রশাসনের দায়িত্বশীলদের তুচ্ছ-তাচ্ছিল্য এবং […]

বিস্তারিত