‘এবার পদোন্নতির জট দূর হচ্ছে কারা কর্মকর্তাদের’

নিউজ ডেস্ক: কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা বলেছেন, কারা কর্মকর্তাদের পদোন্নতির জট দূর করে পদোন্নতি ত্বরান্বিত করা হচ্ছে। কারা কর্মকর্তা-কর্মচারীদের বেতন ও মর্যাদা বৃদ্ধির কাজও চলমান রয়েছে। ইতোমধ্যে ৩৬তম বিসিএস নন-ক্যাডার থেকে ডেপুটি জেলার নিয়োগ দেয়া হয়েছে এবং তাদের বুনিয়াদি প্রশিক্ষণ চলমান রয়েছে।

তিনি বলেন, কারা কর্মকর্তা-কর্মচারীদের শারীরিক উৎকর্ষ ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সরকারের আন্তরিকতায় রাজশাহীতে কারা প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কাজ অল্প কিছু দিনের মধ্যেই সমাপ্ত হবে এবং কেরাণীগঞ্জে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কারা প্রশিক্ষণ একাডেমি’ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার চত্বরে নবীন রিক্রুট কারারক্ষী ও মহিলা কারারক্ষীদের ৫৪তম শপথ গ্রহণ ও সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কারা মহাপরিদর্শক বলেন, বন্দিরা যাতে আত্মকর্মসংস্থান তথা নিজেদের সক্ষম করে তুলতে পারেন সেজন্য তাদের আগের ২৮টি ট্রেডের স্থলে বর্তমানে ৩৮টি ট্রেডে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কারা অভ্যন্তরে বন্দিরা কাজ করে যে অর্থ উপার্জন করছেন তার ৫০ শতাংশ অর্থ বন্দিদের দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ইতোমধ্যে পাঁচটি কারাগারে এটি বাস্তবায়ন হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মো. ইকবাল হাসান, কারা উপ-মহাপরিদর্শক মো. বজলুর রশীদ, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সঞ্জীব কুমার দেবনাথ ও কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা প্রমুখ।

প্রশিক্ষণার্থী নবীন কারারক্ষী ও মহিলা কারারক্ষীদের মধ্যে সর্ববিষয়ে প্রথম স্থান অধিকারী যশোর কেন্দ্রীয় কারাগারের নবীন মহিলা কারারক্ষী সোনিয়া খানম, দ্বিতীয় স্থান অধিকারী রাজশাহী কেন্দ্রীয় কারাগারের নবীন কারারক্ষী মো. সুমন আহম্মেদ এবং বেস্ট ফায়ারার ঝালকাঠি জেলা কারাগারের নবীন কারারক্ষী এসএম মুসফিকুর রহমানের হাতে পুরস্কার তুলে দেন কারা মহাপরিদর্শক।

৫৪তম প্রশিক্ষণ কোর্সটি ২০১৮ সালের ১২ আগস্ট রাজশাহী কেন্দ্রীয় কারাগারে শুরু হয়। এই কোর্সে ৩৮ জন মহিলা কারারক্ষীসহ ৩২০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। সেখানে তিন মাস প্রশিক্ষণের পর একই বছরের ১৬ নভেম্বর গাজীপুরের কাশিমপুর কারা প্রশিক্ষণ কেন্দ্রে বাকি প্রশিক্ষণকাজ শেষ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

রাজাপুরে বিএনপির ১০৬ নেতাকর্মীর নামে মামলা

ঝালকাঠির রাজাপুরে আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর বোমা হামলার ঘটনায় বিএনপির ১০৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। মঙ্গলবার দুপুরে মামলাটি করেন উপজেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক ইলিয়াস ফরাজি। মামলায় রাজাপুর উপজেলা বিএনপির সভাপতি তালুকদার আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক নাসিম উদ্দিন আকনসহ ২৬ জনের নাম উল্লেখ করা হয়েছে। রাজাপুর থানার পরিদর্শক (তদন্ত) গোলাম মোস্তফা বলেন, সোমবার রাত […]

বিস্তারিত

বিএনপির পকেট কমিটি বাতিলের দাবি পদবঞ্চিতদের

লক্ষ্মীপুরের রামগতিতে বিএনপির পকেট কমিটি গঠনের অভিযোগ উঠেছে। এ কমিটি বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন পদবঞ্চিত নেতাকর্মীরা। মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার মীর সাহেব কাচারি এলাকায় আয়োজিত বিক্ষোভ সমাবেশে অংশ নেন রামগতি দক্ষিণ অঞ্চল বিএনপির কয়েকশ নেতাকর্মী। বিক্ষোভ সমাবেশে সাবেক উপজেলা সহ-সভাপতি মীর আক্তার হোসেন বাচ্চু বলেন, সাবেক এমপি আশরাফ উদ্দিন নিজামের একক সিদ্ধান্তে উপজেলা বিএনপির পকেট […]

বিস্তারিত

বিলাসবহুল গাড়ি দিয়ে গরু চুরি করে আটক যুবদল নেতা

মৌলভীবাজারে বিলাসবহুল গাড়ি দিয়ে গরু চুরির সময় যুবদল নেতাসহ তিনজনকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার দুপুরে আটককৃতদের আদালতের কারাগারে পাঠানো হয়েছে। এর আগে, সোমবার বিকেলে মৌলভীবাজার সদর উপজেলার গিয়াসনগর ইউনিয়নের মোকামবাজারের নিতেশ্বর গ্রাম থেকে তাদের আটক করা হয়। আটককৃতরা হলেন- মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার সদর ইউনিয়ন যুবদলের আহ্বায়ক মিজানুর রহমান বাবলা, গাড়িচালক জগলু মিয়া এবং এমরানুল […]

বিস্তারিত