বাংলাদেশের সাড়ে ৬ হাজার সদস্য জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীতে কর্মরত

নিউজ ডেস্ক: সশস্ত্র ও পুলিশ বাহিনীসহ বর্তমানে জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীতে ছয় হাজার ৬৮৯ জন সদস্য কর্মরত রয়েছে বলে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন। বৃহস্পতিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে ফেনী-২ আসনের নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রীর ঘোষিত তথ্য মতে, বর্তমানে মোট ৯টি মিশনে বাংলাদেশি বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন। এদের মধ্যে সেনাবাহিনীর পাঁচ হাজার ১৯৮ জন, নৌবাহিনীর ৩৪৭ জন, বিমানবাহিনীর ৪৯৮ জন ও পুলিশ বাহিনীর ৬৪৬ জন।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী জানান, ২০১৭-১৮ অর্থ বছরে বিমানের ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান হয়েছে। মন্ত্রীর তথ্য অনুযায়ী, ওই অর্থ বছরে বিমানের আয় হয়েছে ৪ হাজার ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা ও ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা।

একই সংসদ সদস্যের অপর এক প্রশ্নের জবাবে পর্যটন করপোরেশনের গত ২০১৭-১৮ অর্থ বছরে লাভ-লোকসানের তথ্য তুলে ধরেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী। তার দেওয়া তথ্য অনুযায়ী, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আওতাধীন ২২টি মোটেলের মধ্যে গত অর্থ বছরে (২০১৭-১৮) ১১টি লোকসান দিয়েছে। এগুলোর মোট লোকসানের পরিমান ছিল ২ কোটি ৪৪ লাখ ১৬ হাজার টাকা। অপরদিকে, ১১টি মোটেলের লাভ হয়েছে ৫ কোটি ২১ লাখ ১৮ হাজার টাকা। ফলে সার্বিক হিসেবে মোটেলগুলোর মোট লাভ হয়েছে ২ কোটি ৭৭ লাখ ২ হাজার টাকা।

সিলেট-৩ আসনের মাহমুদ উস সামাদের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাবুদ্দিন জানান, দেশের বিদ্যমান ইটভাটার মধ্যে ৭১ দশমিক ৬৪ শতাংশ ইটভাটাকে উন্নত প্রযুক্তিতে রূপান্তর করা হয়েছে।

ভোলা-৩ আসনের নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের বনভূমির পরিমাণ ২ দশমিক ৬০ মিলিয়ন হেক্টর। এর মধ্যে বন অধিদফতর নিয়ন্ত্রিত ভূমি এক দশমিক ৬ মিলিয়ন হেক্টর এবং বসতবাড়ি ও অব্যবহৃত প্রান্তিক ভূমিতে শূন্য দশমিক ৭৭ মিলিয়ন হেক্টর বনভূমি।

নেত্রকোনা-৫ আসনের ওয়ারেসাত হোসেন বেলালের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক জানান, ২০১৭-১৮ অর্থ বছরে দেশে মোট ৩৬২ দশমিক ৭৯৩ লাখ মেট্রিক টন চাল উৎপাদিত হয়েছে। খাদ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, বছরে চালের চাহিদা ২৯০ লাখ মেট্রিক টন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

‘ফিল্ডার গাড়িতে গরু চুরি’ করে বিএনপি নেতা

নিউজ ডেস্ক : দীর্ঘদিন ধরে সিলেট, মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় গরু চুরি হওয়ার ঘটনায় আতঙ্কে ছিল এই এলাকার বাসিন্দারা। অনেক পাহারা বসিয়েও তারা চোর ধরতে পারছিল না। ধরবেই বা কীভাবে- চোর যে খুব ধুরন্ধর। গরু চুরি করে বিলাসবহুল গাড়িতে করে। গরু চুরি করে গাড়িতে তুলে সবার সামনে দিয়েই চলে যায় কিন্তু কেউ বুঝতে পারে না। সোমবার […]

বিস্তারিত

লোকসমাগমের জন্য ৫ কোটি টাকা চাইলো রাজশাহী বিএনপি!

নিউজ ডেস্ক : আগামী ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির সর্বকালের সর্ববৃহৎ সমাবেশ করতে চায় রাজশাহী বিএনপিসহ কেন্দ্রীয় নেতারা। অন্যান্য বিভাগীয় সমাবেশের চেয়ে বেশি লোকসমাগমের জন্য চলছে দিনরাত প্রস্তুতি। রাজশাহী বিএনপির নেতাকর্মীরা বিরিয়ানির দাওয়াত আর নগদ টাকা দিচ্ছেন বাড়ি বাড়ি গিয়ে। তবে এক চাঞ্চল্যকর তথ্য জানা গেছে, লোকসমাগমের জন্য দলীয় হাইকমান্ডের কাছে ৫ কোটি টাকা দাবি করেছে […]

বিস্তারিত

কোথায় ফালু? কোথায় খালেদা?

নিউজ ডেস্ক: বিগত চার বছর রাজনীতির বাইরে কখনো কারাগার, কখনো হাসপাতাল আবার কখনো গুলশানের বাসায় দিন পার করছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এসময়ে অসংখ্য নেতাকর্মী খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে আসলেও একটি বারের জন্যেও যোগাযোগ করেনি বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও দুর্নীতিগ্রস্ত পলাতক ব্যবসায়ী মোসাদ্দেক আলী ফালু। এমনকি পরবর্তীতে খালেদা জিয়া তার বাসভবন ফিরোজাতে […]

বিস্তারিত