পঞ্চমবারের মতো শুরু হচ্ছে আন্তর্জাতিক মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল

নিউজ ডেস্ক: বাংলাদেশের সর্বপ্রথম মুঠোফোন কেন্দ্রিক চলচ্চিত্র প্রতিযোগিতা ‘ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে উৎসবটি। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) রামচন্দ্রপুরের স্থায়ী ক্যাম্পাসে এটি চলবে আগামী ১৫ এবং ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

উৎসবমুখর এই আয়োজনটি উন্মুক্ত থাকছে সবার জন্য। প্রতিযোগিতার এই আসরে ৩৪টি দেশ থেকে প্রতিযোগিতা, এক মিনিটের চলচ্চিত্র ও প্রদর্শনী’- এই তিনটি ক্যাটাগরিতে সর্বমোট ৯৬টি চলচ্চিত্র জমা হয়েছে।

ডিআইএমএফএফ’র ৫ম আসরে বিচারকাজ সম্পন্ন করেছেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান, পেশাদার সিনেমাটোগ্রাফার রাশেদ জামান এবং চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধ লেখক বিধান রিবেরু।

বিচারকমন্ডলীর নির্বাচনে ‘প্রতিযোগিতা’ বিভাগে জমাকৃত ২৮টি চলচ্চিত্র থেকে ১০টি, ‘এক মিনিটের চলচ্চিত্র’ বিভাগের ৩টি চলচ্চিত্র থেকে ২টি এবং ‘প্রদর্শনী’ বিভাগে জমাকৃত ৬৫টি চলচ্চিত্র থেকে ২৬টি সহ সর্বমোট ৩৮টি চলচ্চিত্র চূড়ান্ত ভাবে নির্বাচিত হয়েছে।

নির্বাচিত চলচ্চিত্র গুলোর মধ্য থেকে ‘প্রতিযোগিতা’ বিভাগের সেরা চলচ্চিত্র নির্মাতাদের জন্য থাকছে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড এবং ‘এক মিনিটের চলচ্চিত্র’ বিভাগের সেরা চলচ্চিত্র নির্মাতাদের জন্য থাকছে ‘ইউল্যাব ইয়ং ফিল্ম মেকার’ অ্যাওয়ার্ড। সেইসঙ্গে নির্বাচিত সকল নির্মাতাদের জন্য থাকছে সনদপত্র এবং উপহার।

প্রসূন রহমান তার চলচ্চিত্র নির্মাণ শুরু করেন ‘সুতপার ঠিকানা’ নামক চলচ্চিত্রটির মাধ্যমে। তিনি শুধুমাত্র একজন চলচ্চিত্র নির্মাতাই নন, একই সাথে একজন জনপ্রিয় লেখক ও। প্রতিযোগিতার আরেক বিচারক রাশেদ জামান সিনেমাটোগ্রাফিকে পেশা হিসেবে বেছে নিলেও তিনি তার শিক্ষাজীবন শুরু করেছিলেন স্থাপত্যশিল্পের আচ্ছাদনে।

ডিআইএমএফএফ’র সম্মানিত বিচারক বিধান রিবেরু বর্তমানে চলচ্চিত্র কেন্দ্রিক লেখালেখিতে মগ্ন আছেন। তার লেখা সর্বপ্রথম চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধ ‘বাংলাদেশের চলচ্চিত্র’ কলকাতা থেকে প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

বিএনপি আমলে তারেক খাম্বার ব্যবসা করেছে, বিদ্যুৎ আসেনি: নানক

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক বলেছেন, বিএনপি বিদ্যুৎ খাত ধ্বংস করে দিয়েছিলো। ৯৬ সালে শেখ হাসিনার সরকার ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করেছিলেন। বিএনপি ২০০১ সালে ক্ষমতায় এসে তারেক রহমান খাম্বার ব্যবসা করেছে, বিদ্যুৎ আসেনি। সেই বিদ্যুৎ ২ হাজার মেগাওয়াটে চলে এসেছিলো। আর শেখ হাসিনার […]

বিস্তারিত

বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমান জড়িত: হানিফ

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেছেন, বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জিয়াউর রহমান জড়িত ছিলো। জিয়া বঙ্গবন্ধুর হত্যাকারীদের পুনর্বাসন করেছে। বঙ্গবন্ধুর হত্যাকারী কর্নেল রশিদ বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে বলেছিলো, এ হত্যাকাণ্ডের সঙ্গে তারা কিভাবে জড়িত ছিলো। তিনি বলেন, রশিদ বলেছিলো হত্যাকাণ্ডের আগে একাধিকবার তারা জিয়াউর রহমানের সঙ্গে বৈঠক […]

বিস্তারিত

১৫ আগস্টের খুনি চক্র এখনও সোচ্চার: শেখ তাপস

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin ১৫ আগস্টের খুনি চক্র এখনও সোচ্চার রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সম্প্রতি জাতীয় শোক দিবস উপলক্ষে কদমতলী থানা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভা, দোয়া মাহফিল ও দুস্থদের মাঝে তবারক বিতরণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে মেয়র ব্যারিস্টার শেখ তাপস […]

বিস্তারিত