যুক্তরাজ্যে পুরুষ বাঘের আক্রমণে বাঘিনীর মৃত্যু

নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের লন্ডন চিড়িয়াখানায় নতুন সঙ্গী এক পুরুষ বাঘের আক্রমণে বিপন্ন প্রজাতির সুমাত্রান বাঘিনী মারা গেছে। মাত্র ১০ দিন আগে অসীম নামের বাঘটিকে ওই চিড়িয়াখানায় দীর্ঘদিনের বাসিন্দা মেলাতি নামের বাঘিনীর জন্য আনা হয়েছিল।

শনিবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, এক বিবৃতিতে লন্ডন চিড়িয়াখানা জানিয়েছে, ড্যানিশ সাফারি পার্ক থেকে অসীম নামের বাঘটিকে আনা হয়। ১০ বছর বয়সী সুমাত্রান বাঘিনী মেলাতির সামনে আনার আগে নতুন পরিবেশে অভ্যস্ত করার জন্য অসীমকে কিছুদিন আলাদা রাখা হয়। তবে দুটি বাঘকে একসঙ্গে রাখার পর তারা মারামারি শুরু করে। ঘটনা খুব দ্রুত ভয়াবহ আকার ধারণ করে। অসীমকে দ্রুত আলাদা করে নেওয়া হয়। তবে অনেক চেষ্টার পরও ১০ বছর বয়সী মেলাতিকে বাঁচানো যায়নি।

বিবৃতিতে বলা হয়, এ ঘটনায় চিড়িয়াখানার কর্মীরা বেদনাহত। কর্মীদের এখন নজর অসীমের যত্ন নেওয়া।

এর আগে মেলাতির সঙ্গী ছিল জে জে নামের একটি বাঘ। সে সময় মেলাতি সাতটি শাবকের জন্ম দেয়। জে জেকে ৩০ জানুয়ারি ফ্রান্সে নিয়ে যাওয়া হলে মেলাতির জন্য নতুন সঙ্গী হিসেবে অসীমকে আনা হয়। ধারণা করা হয়েছিল, মেলাতির জন্য অসীম হবে সবচেয়ে ভালো সঙ্গী, অথচ ঘটেছে উল্টোটা। অসীমকে আনার পর কর্তৃপক্ষ বলেছিল, অসীম দারুণ আকর্ষণীয় ও আত্মবিশ্বাসী এবং তার জীবনের সব বাঘিনীর প্রতি সে প্রচণ্ড দরদি। আশা করা যায়, সুন্দরী মেলাতির জন্য সে হবে সঠিক সঙ্গী।

লন্ডন চিড়িয়াখানায় মেলাতি ২০১৩ সালে দুটি শাবকের জন্ম দেয়। তবে একটি পুলের পানিতে ডুবে মারা যায়। পরে ২০১৪ সালের ফেব্রুয়ারিতে তিনটি এবং ২০১৬ সালের জুনে আরও দুটি শাবকের জন্ম দেয়।

এ খবরের প্রচ্ছদে ব্যবহৃত মেলাতি ও তার শাবকের ছবিটি ২০১৬ সালে দ্য গার্ডিয়ানের বেস্ট ফটো গ্যালারিতে স্থান পায়।

ইন্দোনেশিয়ার সুমাত্রার জঙ্গল সুমাত্রান বাঘের প্রাকৃতিক আবাস। তবে এই প্রজাতির বাঘ এখন বিপন্ন। ১৯৭০ সালে সুমাত্রান বাঘের সংখ্যা ছিল আনুমানিক এক হাজার। সে সংখ্যা কমতে কমতে এখন ৩০০–তে নেমে এসেছে।

Leave a Reply

Your email address will not be published.

আরও দেখুন

জঙ্গিদের মতোই সংগঠিত হচ্ছে জামায়াত

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin জামায়াতে ইসলামীর শীর্ষনেতা ও মানবতাবিরোধী হিসেবে দণ্ড পেয়ে ফাঁসিতে মৃত্যুবরণকারী মতিউর রহমান নিজামী ও মাওলানা আব্দুস সোবহানের বাড়ি পাবনা জেলায়। বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকাকালীন মতিউর রহমান নিজামী মন্ত্রী ছিলেন এবং পুরো পাবনা জেলায় দলকে সংগঠিত করেছিলেন। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয় এবং জামায়াতের বড় […]

বিস্তারিত

কঠিন সিদ্ধান্ত নিতে পারে জামায়াত

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বিএনপি চাইলেই জামায়াতে ইসলামী তাদের সঙ্গ ত্যাগ করবে। ২০-দলীয় জোটে জামায়াতের প্রয়োজন নেই- এ কথা বিএনপিকেই আগে বলতে হবে। তবেই জোট ছেড়ে যাবে যুদ্ধাপরাধীর দায়ে অভিযুক্ত দলটি। জামায়াত নিজে ২০-দলীয় জোট থেকে বেরিয়ে আসবে না। তারা জোট ভাঙার দায় নেবে না। এছাড়া পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় দলের বর্তমান নাম […]

বিস্তারিত

জাতীয় নির্বাচন নিয়ে চাপে বিএনপি

Share this… Facebook 0 Twitter Telegram Linkedin বাংলাদেশের জাতীয় নির্বাচন এগিয়ে আসছে দ্রুত। সাংবিধানিকভাবে সংসদীয় নির্বাচন অনুষ্ঠান হওয়ার কথা ২০২৩ সালের শেষ দিকে। কিন্তু এ নির্বাচনে অংশ না-নিতে টালবাহানা করছে প্রধান বিরোধী দল বিএনপি। ভোট থেকে দূরে থাকতে তাদের ওজর-আপত্তির শেষ নেই। বিশ্লেষকরা বলছেন, বিএনপি নেতৃত্বের আস্থাহীনতা ও গণবিরোধী কর্মসূচির কারণে তারা নির্বাচনে অংশ নেয়ার […]

বিস্তারিত