পঞ্চমবারের মতো শুরু হচ্ছে আন্তর্জাতিক মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল

নিউজ ডেস্ক: বাংলাদেশের সর্বপ্রথম মুঠোফোন কেন্দ্রিক চলচ্চিত্র প্রতিযোগিতা ‘ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে উৎসবটি। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) রামচন্দ্রপুরের স্থায়ী ক্যাম্পাসে এটি চলবে আগামী ১৫ এবং ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

উৎসবমুখর এই আয়োজনটি উন্মুক্ত থাকছে সবার জন্য। প্রতিযোগিতার এই আসরে ৩৪টি দেশ থেকে প্রতিযোগিতা, এক মিনিটের চলচ্চিত্র ও প্রদর্শনী’- এই তিনটি ক্যাটাগরিতে সর্বমোট ৯৬টি চলচ্চিত্র জমা হয়েছে।

ডিআইএমএফএফ’র ৫ম আসরে বিচারকাজ সম্পন্ন করেছেন জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা প্রসূন রহমান, পেশাদার সিনেমাটোগ্রাফার রাশেদ জামান এবং চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধ লেখক বিধান রিবেরু।

বিচারকমন্ডলীর নির্বাচনে ‘প্রতিযোগিতা’ বিভাগে জমাকৃত ২৮টি চলচ্চিত্র থেকে ১০টি, ‘এক মিনিটের চলচ্চিত্র’ বিভাগের ৩টি চলচ্চিত্র থেকে ২টি এবং ‘প্রদর্শনী’ বিভাগে জমাকৃত ৬৫টি চলচ্চিত্র থেকে ২৬টি সহ সর্বমোট ৩৮টি চলচ্চিত্র চূড়ান্ত ভাবে নির্বাচিত হয়েছে।

নির্বাচিত চলচ্চিত্র গুলোর মধ্য থেকে ‘প্রতিযোগিতা’ বিভাগের সেরা চলচ্চিত্র নির্মাতাদের জন্য থাকছে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম’ অ্যাওয়ার্ড এবং ‘এক মিনিটের চলচ্চিত্র’ বিভাগের সেরা চলচ্চিত্র নির্মাতাদের জন্য থাকছে ‘ইউল্যাব ইয়ং ফিল্ম মেকার’ অ্যাওয়ার্ড। সেইসঙ্গে নির্বাচিত সকল নির্মাতাদের জন্য থাকছে সনদপত্র এবং উপহার।

প্রসূন রহমান তার চলচ্চিত্র নির্মাণ শুরু করেন ‘সুতপার ঠিকানা’ নামক চলচ্চিত্রটির মাধ্যমে। তিনি শুধুমাত্র একজন চলচ্চিত্র নির্মাতাই নন, একই সাথে একজন জনপ্রিয় লেখক ও। প্রতিযোগিতার আরেক বিচারক রাশেদ জামান সিনেমাটোগ্রাফিকে পেশা হিসেবে বেছে নিলেও তিনি তার শিক্ষাজীবন শুরু করেছিলেন স্থাপত্যশিল্পের আচ্ছাদনে।

ডিআইএমএফএফ’র সম্মানিত বিচারক বিধান রিবেরু বর্তমানে চলচ্চিত্র কেন্দ্রিক লেখালেখিতে মগ্ন আছেন। তার লেখা সর্বপ্রথম চলচ্চিত্র বিষয়ক প্রবন্ধ ‘বাংলাদেশের চলচ্চিত্র’ কলকাতা থেকে প্রকাশিত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন

বিএনপি কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণ করেছে রিজভীর কর্মীরা

বিএনপির নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কয়েকটি ককটেল বিস্ফোরণ করেছে দলটির নেতাকর্মীরা। তবে এতে কেনো হতাহতের ঘটনা ঘটেনি। শনিবার (৩ ডিসেম্বর) সন্ধ্যা সোয়া ৬টার দিকে কার্যালয়ের সামনের সড়কে ডিভাইডারের পাশে এই বিস্ফোরণ ঘটে। কে বা কারা এই ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে তা জানা যায়নি। এ বিষয়ে পল্টন থানার পরিদর্শক (তদন্ত) সেন্টু মিয়া বলেন, আমরা শুনেছি সন্ধ্যার দিকে […]

বিস্তারিত

লাশের সন্ধানে বিএনপি

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশে সন্ধানে বিএনপি। যেকোনো মূল্যে লাশ পড়তে হবে এটিই বিএনপির মূল আরাধ্য এবং এ ব্যাপারে বিএনপির নেতা কর্মীদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশকে সামনে রেখে বিভিন্ন পর্যায়ে বিএনপি এখন সমাবেশ করছে। ওয়ার্ডে এবং থানাগুলোতে বিএনপির এই সমস্ত কর্মীসভা গুলোতে কোনো রকম ছাড় না দেওয়া এবং পুলিশ যদি সামান্যতম […]

বিস্তারিত

লক্ষ্মীপুরে ছাত্রদল নেতা গ্রেফতার

লক্ষ্মীপুরে পুলিশের ওপর হামলার ঘটনায় ছাত্রদল নেতা সবুজ আহমেদকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে। এর আগে শুক্রবার রাত ৮টার দিকে শহরের বাজার ব্রিজ এলাকার দোকান থেকে তাকে গ্রেফতার করা হয়। সবুজ জেলা ছাত্রদলের সহ-সভাপতি ও লক্ষ্মীপুর পৌরসভার লামচরী এলাকার মৃত সুজায়েত উল্যার ছেলে। তিনি পেশায় ব্যবসায়ী। লক্ষ্মীপুর সদর মডেল থানার […]

বিস্তারিত